বিনিয়োগ

Post Office Scheme – পোস্ট অফিসে অল্প বিনিয়োগে কোটি টাকা রিটার্ন। মধ্যবিত্তের সঞ্চয় প্রকল্প।

Post Office Scheme বা পোস্ট অফিসের স্কিমে বিনিয়োগ নিয়ে এক বড় সুযোগ পাওয়া গেল। প্রত্যেকটি ব্যক্তি তার উপার্জনের সমস্ত টাকা খরচ না করে কোন একটি আর্থিক প্রতিষ্ঠান সেটা ব্যাংক বা পোস্ট অফিসে সঞ্চয় করেন ভবিষ্যতের জন্য। বর্তমানে ফিক্সড ডিপোজিট একটি উল্লেখ্যযোগ্য ভূমিকা পালন করছে। ব্যাংক বা পোস্ট অফিস বর্তমানে ফিক্সড ডিপোজিটের ওপর অনেক হারে সুদ প্রদান করছে।

Post Office Scheme With High Return.

এছাড়া টাকা জমানোর ক্ষেত্রে সবার আগে দেখতে হয় কোন প্রতিষ্ঠান বেশি সুদ প্রদান করছে অল্প সময়ে কিংবা কম বিনিয়োগে বেশি রিটার্ন দিচ্ছে। তাছাড়া যেই প্রতিষ্ঠান হোক সবার প্রথম দেখা উচিত সেই প্রতিষ্ঠান কতটা নিরাপত্তা দেবে। পোস্ট অফিস (Post Office Scheme) সেদিক থেকে অনেকটাই নির্ভরযোগ্য ও বিশ্বস্ত প্রতিষ্ঠান হিসেবে অনেক বছর ধরে বিবেচিত হয়ে আসছে। পোস্ট অফিস বর্তমানে অনেক হারেই সুদ দিচ্ছে এছাড়া কম টাকায় বেশি লাভজনক রিটার্ন দিচ্ছে। এমনই কিছু স্কিম নিয়ে এসেছে পোস্ট অফিস সাধারণ নাগরিকের জন্য।

তেমনই একটি পোস্ট অফিসের স্কিম হলো পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF). এই স্কিমের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো এখানে আপনি নিরাপদভাবে টাকা জমাতে পারবেন। সবচেয়ে উল্লেখযোগ্য হলো এই স্কিমের (Post Office Scheme) সুদ কত হবে সেটা নির্ভর করে সরকারের ওপর কারণ এই স্কিমের সুদের হার নির্ধারণ করে সরকার। এছাড়া আরেকটা দিক হলো এই সুদের হার প্রতি ৩ মাস অন্তর পর্যবেক্ষণ করা হয় ৷ বর্তমানে এই স্কিমে ৭.১ শতাংশ সুদ দেওয়া হচ্ছে।

আপনি চাইলে পোস্ট অফিস ছাড়া ব্যাংকেও এই একাউন্ট (Post Office Scheme) খুলতে পারবেন। প্রথমে আপনি চাইলে খুব অল্প পরিমাণ অর্থ মাত্র ৫০০ টাকা দিয়ে এই একাউন্টে বিনিয়োগ করতে পারবেন। আর সবচেয়ে বেশি ১.৫০ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারবেন। আপনার যদি ৫ বছরের জন্য মেয়াদ থাকে। মেয়াদ পূরণ হয়ে গেলেও আবারও পরবর্তী ৫ বছরের জন্য মেয়াদ (Post Office Scheme) বাড়াতে পারেন।

সবচেয়ে উল্লেখযোগ্য হলো আপনি যদি প্রতি মাসে ১২,৫০০ টাকা জমা করেন। আর মেয়াদ রাখেন ১৫ বছরের জন্য। তবে ম্যাচিউরিটি শেষ হলে আপনার টাকার অঙ্ক হবে ৪০.৬৮ লক্ষ টাকা অর্থাৎ ১২,৫০০ টাকা ১৫ বছর ধরে জমালে এখানে আপনার ইনভেস্ট (Post Office Scheme) করা টাকা হবে ২২.৫০ লক্ষ টাকা। অথচ আপনি পাচ্ছেন আরো ১৮.১৮ লক্ষ টাকা সুদ হিসেবে।

Nirmala Sitharaman (নির্মলা সিতারমন)

এখানে সুদের পরিমাণ ধরা হয়েছে ৭.১ শতাংশ করে। সুদের পরিমাণ বাড়লে আরও বেশি হয়ে যাবে টাকার পরিমাণ। এই স্কিমেই আপনি যদি কোটিপতি হতে চান তবে একই টাকার বিনিয়োগের মেয়াদটা (Post Office Scheme) আরেকটু বাড়িয়ে দিতে হবে অর্থাৎ আবার ৫ বছর ও আবার ৫ বছর মোট ১০ বছর বাড়িয়ে দিলেই ২৫ বছর পর আপনার টাকার অঙ্ক হয়ে যাবে ১.০৩ কোটি টাকা ৷ যেখানে আপনি বিনিয়োগ করছেন ৩৭.৫০ লক্ষ টাকা আর পেয়ে যাচ্ছেন আরো ৬৫.৫৮ লক্ষ টাকা সুদ বাবদ।

সোনার দাম কমলো বছরের শুরুতেই, গয়না কেনার সুবর্ণ সুযোগ গরীব ও মধ্যবিত্তের জন্য।

বুঝতেই পারছেন এতটা টাকা একসাথে কোটিপতি হওয়া স্বপ্নের ব্যাপার। যদি না লটারিতে আপনার কপাল খোলে। সেই লটারি বাদ দিলে আপনি নিজের অর্থ জমিয়ে তার চেয়ে অধিক ইন্টারেস্ট (Post Office Scheme) পেয়ে কোটিপতি হওয়া খুবই সহজ ব্যাপার। এই নতুন বছরের শুরুতেই পোস্ট অফিসে বা ব্যাংকে গিয়ে এই পি পি এফ স্কিমে বিনিয়োগ করেই ফেলুন। আর কোটিপতি হওয়ার স্বপ্ন স্বার্থক করুন।

নতুন বছরে সুদ বাড়লো। এই 6 টি ব্যাংকে টাকা রাখলে পাবেন 8% পর্যন্ত সর্বোচ্চ সুদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button