ব্যাংকিং

Income Tax – আয়কর নিয়ে নতুন নিয়ম। না মানলে কত জরিমানা? 31শে মার্চের আগেই অবশ্যই জানুন।

এবার আয়কর দপ্তরের তরফে জানিয়ে দেওয়া হলো অগ্রিম ইনকাম ট্যাক্স (Income Tax) জমা দেওয়ার শেষ দিন। ১৫ই মার্চের মধ্যে জমা দিতে হবে অগ্রিম ইনকাম ট্যাক্স। আর এর মধ্যে জমা দিতে না পারলে গুনতে হবে জরিমানা। ভারতের একজন দায়িত্ববান নাগরিক (Indian Citizen) হিসেবে সঠিক সময়ে অগ্রিম আয়কর জমা দেওয়া আমাদের সকলের কর্তব্যের মধ্যেই পড়ে।

Advance Income Tax Deadline In March 2024.

ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট (Income Tax Department) কর আওতার মধ্যে থাকা ব্যক্তিদের জন্য একটি আর্থিক বছরের চারটি কোয়ার্টার এর মধ্যে কত শতাংশ ট্যাক্স কখন দিতে হবে তা নির্দিষ্ট করে দিয়েছে। সেই অনুযায়ী ট্যাক্স দিতে না পারলে জরিমানা (Income Tax Fine) আরোপ হয় এবং গ্রাহক যখন ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল (ITR File) করতে যাবেন তখন এই পরিমাণ অর্থ তাকে দিতে হয়।

মূলত একজন গ্রাহকের সারা বছরের মোট আয়করকে (Income Tax) চারটি কোয়ার্টারে ভাগ করা হয়। এক একটি কোয়ার্টারের জন্য নির্দিষ্ট শতাংশ হিসেবে অগ্রিম আয়কর (Advance Income Tax) জমা করতে হয়। আর এখন আমাদের দেশের কোটি কোটি মানুষ আয়কর জমা দেন এবং এই সংখ্যা প্রতিদিন অন্তর বৃদ্ধি পাচ্ছে। আর এই কারণের জন্য সকলকে এই সম্পর্কে জেনে নেওয়া উচিত।

Advance Income Tax Percentage

1) প্রথম কোয়ার্টার অর্থাৎ এপ্রিল থেকে জুনে অগ্রিম আয়কর হিসেবে একজন করদাতাকে ১৫ শতাংশ কর দিতে হয়।
2) দ্বিতীয় কোয়াটার অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বরে অগ্রিম আয়কর হিসেবে একজন করদাতাকে ৪৫ শতাংশ কর দিতে হয়।
3) তৃতীয় কোয়াটার অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বরে অগ্রিম আয়কর হিসেবে একজন করদাতাকে ৭৫ শতাংশ কর দিতে হয়।
4) চতুর্থ কোয়াটার অর্থাৎ জানুয়ারি থেকে মার্চে অগ্রিম আয়কর হিসেবে একজন করদাতাকে ১০০ শতাংশ কর দিতে হয়।

Salary Hike (বেতন বৃদ্ধি)

অগ্রিম আয়কর সময় মতো না দিলে গ্রাহককে প্রতিমাসে ট্যাক্স এর উপর ১ শতাংশ হারে জরিমানা দিতে হয়। তাই জরিমানা এড়াতে হলে সময় পেরোনোর আগেই অগ্রিম ট্যাক্স পরিশোধ করতে হবে। অন্যথা আয়কর রিটার্ন ফাইল করার সময় এই পরিমাণ জরিমানা প্রদান করতে হবে। ২০২৩ থেকে ২০২৪ আর্থিক বছরের অর্থাৎ ২০২৪ থেকে ২০২৫ এসেসমেন্ট বছরের জন্য অগ্রিম আয়কর প্রদানের শেষ তারিখ হলো ২০২৪ সালের ১৫ ই মার্চ অর্থাৎ আজ।

সরকারি কর্মচারীরা বাড়তি ছুটি পাবেন। রাজ্য সরকার কথা রাখল ভোটের প্রাক্কালে।

তাই আজকের মধ্যে অগ্রিম Income Tax জমা না দিলে জরিমানা দিতে হবে গ্রাহকদের। এই জরিমানা না দিতে হলে অগ্রিম আয়কর জমা দিতে হবে করদাতাদের। আপনারা আজকে রাত ১২ তার মধ্যে এই কাজটি সম্পন্ন করে ফেলুন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

আধার কার্ড নিয়ে বিরাট সুখবর দিলো UIDAI. শুনলেই খুশিতে লাফাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button