ছুটি

Leave Rules – সরকারি কর্মচারীরা বাড়তি ছুটি পাবেন। রাজ্য সরকার কথা রাখল ভোটের প্রাক্কালে।

রাজ্য সরকারের অধীনস্থ অসংখ্য কর্মচারীদের ছুটির নিয়ম বা Leave Rules নিয়ে এসে গেলো এক দারুণ সুখবর। কারণ এখন থেকে অতিরিক্ত ১০টি ছুটি (Holiday) পেতে চলেছেন মহিলা সরকারি কর্মচারীরা (Female Govt Employees). DA দেওয়ার আগে এবার বড়ো ঘোষণা করলেন রাজ্য সরকার। দীর্ঘদিন ধরেই বর্ধিত হারে মহার্ঘ ভাতার (Dearness Allowance) জন্য অপেক্ষা করছেন রাজ্য সরকারি কর্মচারীরা।

New Leave Rules For Women Government Employees.

তবে এবার তারই মধ্যে মহিলা রাজ্য সরকারি কর্মচারীদের ছুটির সংখ্যা (Holiday List) বাড়ানোর ঘোষণা করা হল। মহিলা সরকারি কর্মচারীদের বাড়তি ১০ ছুটি (Leave Rules) দেওয়া হবে। ঘোষণা করে দিল রাজ্য সরকার। সম্প্রতি রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে যে এতদিন রাজ্য সরকারের বিভিন্ন অফিসে কর্মরত মহিলা কর্মচারীরা বছরে ১৫টি ক্যাজুয়াল লিভ (Casual Leave) বা CL পেতেন।

এবার থেকে তাঁদের ক্যাজুয়াল লিভের সংখ্যা বেড়ে দাঁড়াচ্ছে ২৫টি অর্থাৎ ছুটির সংখ্যা বাড়ছে তাঁদের। তবে এই ছুটি বাড়ছে না পশ্চিমবঙ্গের মহিলা সরকারি কর্মচারীদের। মূলত ছুটি বাড়তে চলেছে ওড়িশার রাজ্য সরকারি কর্মচারীদের। সম্প্রতি ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের (Odisha CM Naveen Patnaik) কার্যালয়ের তরফে সম্প্রতি জানানো হয়েছে এমনই তথ্য। ওড়িশার মুখ্যমন্ত্রীর কার্যালয়ের তরফে জানানো হয়েছে (Leave Rules).

মহিলা সরকারি কর্মচারীদের বাড়িতে বিভিন্ন সমস্যার মুখে পড়তে হয়। তাঁদের উপর বাড়তি চাপ থাকে। সেটা বিবেচনা করেই মহিলা সরকারি কর্মচারীদের বছরে ক্যাজুয়াল লিভের সংখ্যা ১০টি বাড়ানো হল। লোকসভা নির্বাচনের প্রাক্কালে ওড়িশা রাজ্য সরকারের (Government Of Odisha) তরফে এই ঘোষণা করা হয়েছে। উল্লেখ্য লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) পাশাপাশি বিধানসভা ভোটও আছে ওড়িশায় (Leave Rules).

রাজনৈতিক মহলের মতে, মহিলা ভোটারদের মন জিততে তাঁদের জন্য Leave Rules নিয়ে আরও একটি বড় ঘোষণা করল ওড়িশা সরকার। যে সরকার ইতিমধ্যে সরকারি চাকরিতে মহিলাদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণের ঘোষণা করেছে। ওড়িশা সরকার গত বছরের অক্টোবরে ঘোষণা করেছিল যে মিশন শক্তি স্কুটার যোজনার আওতায় স্কুটার কেনার জন্য দুই লাখ মহিলাকে এক লাখ টাকা পর্যন্ত ঋণ (Loan) দেওয়া হবে।

Instant Loan (সঙ্গে সঙ্গে ঋণ)

আর সেই জন্য কোনও সুদ দিতে হবে না বলে জানিয়েছিল রাজ্য সরকার। ওই প্রকল্পের আওতায় সুদ বহন করার জন্য পট্টনায়েক সরকারের তরফে ৫২৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। তারও আগে ২০১৯ সালে মহিলাদের আরও একটি বড় ঘোষণা করেছিল পট্টনায়েক সরকার। স্বাস্থ্য সাথীর (Swasthya Sathi) মতো বিজু স্বাস্থ্য কল্যাণ যোজনা চালু আছে ওড়িশায় (Leave Rules).

আধার কার্ড নিয়ে নতুন নির্দেশ কেন্দ্রের। না জানলে সরকারি সুবিধা বন্ধ।

সেই প্রকল্পের আওতায় বেসরকারি হাসপাতালে পুরুষরা পাঁচ লাখ টাকা পর্যন্ত ‘ক্যাশলেস’ চিকিৎসার সুবিধা পান।মহিলাদের ক্ষেত্রে সেই অঙ্কটা হল ১০ লাখ টাকা। তবে, লোকসভা নির্বাচনের আগে মহিলাদের জন্য ওড়িশা সরকারের তরফে গৃহীত Leave Rules বিশেষ পদক্ষেপটি রাজনৈতিকভাবেও বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের আরো 4% DA বৃদ্ধির বিজ্ঞপ্তি প্রকাশ। কত টাকা বাড়ছে, কবে থেকে চালু?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button