ব্যাংকিং

Income Tax – ইনকাম ট্যাক্স গ্রাহকদের জন্য নিয়মে পরিবর্তন আনল আয়কর দফতর, 1 লা সেপ্টেম্বর থেকে লাগু।

আয়কর বা Income Tax নিয়ে একটি সিদ্ধান্তের ঘোষণা করা হল সকল দেশবাসীর উদ্দেশ্যে। ১৯৬২ সালে প্রথমবারের জন্য আমাদের দেশে আয়কর আইন প্রণীত হয় এবং এক সরকারি পরিসংখ্যান অনুসারে ৬ কোটি ৩০ লক্ষের বেশি নাগরিকরা এই আয়কর দেন। আর এই সংখ্যা প্রতিদিন অন্তর বৃদ্ধি পাচ্ছে। এই বিপুল সংখ্যক ইনকাম ট্যাক্স রিটার্ন দেওয়া নাগরিকদের জন্য CBDT (Central Board Of Direct Tax) এর তরফে এই নিয়ে ঘোষণা করা হয়েছে।

Income Tax Rule Change Update.

আমাদের দেশে দুই ধরণের কর কাঠামো চালু করা আছে Direct Tax And Indirect Tax. আর এই Income Tax বা আয়কর Direct Tax এর মধ্যে পড়ছে। আমরা ১ টাকার জিনিস কিনি বা ১ কোটি টাকার সকল জিনিসের ওপরেই আমাদের ট্যাক্স দিতে হয়। এছাড়াও কেন্দ্রীয় সরকারের তরফে দুই ধরণের কর কাঠামো আমাদের দেশে চালু করা হয়েছে।

এই বছর থেকে সকল নাগরিকদের এই দুই Income Tax কাঠামো অনুসারে নিজেদের আয়কর জমা করতে হবে। কিন্তু নতুন কর কাঠামো অনুসারে সকল নাগরিকদের ৭ লক্ষ টাকা আয় পর্যন্ত আয়কর দিতে হবে না কিন্তু ১৫ লক্ষ টাকা পর্যন্ত সকলকে ৩০% ট্যাক্স দিতে হবে। শুধুমাত্র এই সকল নাগরিকরা যাদের বার্ষিক আয় ১৫ লক্ষ টাকার বেশি তাদেরই এই পরিমাণ ট্যাক্স দিতে হবে।

এই সকল কিছু তো আমাদের জানা আছে, কিন্তু এবারে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্স (CBDT) এর তরফে Income Tax বা আয়কর নিয়ে কর্মচারীদের দেওয়া বাড়ির ভাড়া বা Home Rent নিয়ে কিছু নিয়মের ঘোষণা করা হয়েছে এবং এই নিয়মের ফলে কর্মচারীদের নিজের বেতন অনেকটাই সঞ্চয় হবে বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞরা। আর এরই সঙ্গে আরও অনেক ধরণের সুযোগ সুবিধা পাবেন সকলে।

LPG Gas Price (রান্নার গ্যাসের দাম)

কেন্দ্রীয় ও রাজ্য সরকারি কর্মচারীদের জন্য (Central And State Government Employees) আন ফারনিশড বাসস্থানের ব্যবস্থা রয়েছে সেখানে নিয়োগ কর্তার মালিকানা নির্ভর করে। কিন্তু এবার থেকে এই নতুন নিয়ম কার্যকর হয়ে গেলে এই সকল নিয়মের (Income Tax) ক্ষেত্রে অনেক পরিবর্তন আসবে বলে মনে করছেন অনেকে। কিন্তু এই নিয়ম পরিবর্তন করার কি প্রয়োজন পড়ল?

Ration Card – রেশন গ্রাহকেরা আরও 2 টি নতুন পরিষেবা পাবেন সম্পূর্ণ বিনামূল্যে।

২০১১ সালের জনগণনা অনুসারে ৪০ লাখের বেশি জনসংখ্যা শহরে অবস্থান করছে এবং এই সকল কর্মীরা শহরের বিভিন্ন স্থানে বারই ভাড়া নিয়ে বসবাস করছেন এবং (Income Tax) এর ফলে অনেক টাকা কর্মীদের খরচা হয়ে যায়। কিন্তু এই নতুন নিয়ম শুরু হলে কর্মচারীদের বেতন থেকে কম টাকা কাটা হলে স্বাভাবিকভাবে তাদের বেতন বৃদ্ধি পাবে। এই নিয়ে আরও কিছু জানতে হলে আপনারা কোন ইনকাম ট্যাক্সের অফিসে গিয়ে যোগাযোগ করতে পারেন।

Retirement Age বা অবসরের বয়স বেড়ে গেল, উপকৃত হবেন সরকারি কর্মীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button