ব্যাংকিং

Income Tax – আয়করে ছাড় নিয়ে বড় খবর, কত টাকা ছাড় পাবেন?

ভারতের উপার্জনকারী প্রতিটা নাগরিকের জন্য তাঁর অর্জিত আয়ের (Income Tax) বিবরণসহ আয়কর রিটার্ন ফাইল (IT File) করা বাধ্যতামূলক বলে ঘোষণা করা হলো সরকারের আয়কর বিভাগের তরফে। বর্তমানে বাড়িতে বসেই এই ফাইল তৈরি করা সম্ভব হয়। পরবর্তীকালে এটি আয়কর বিভাগ থেকে ‘লস ক্যারি-ফরওয়ার্ড’ এবং ‘রিফান্ড ক্লেম’ করারও অনুমতি দেয়। ভারতে বিভিন্ন ধরণের আয়করের ট্যাক্স ডিডাক্টেড অ্যাট সোর্স (TDS) হল অন্যতম।

Income Tax News Update By Government.

TDS ট্যাক্স নামেও পরিচিত ডিডাকশন এট সোর্স হল এক ধরনের ট্যাক্স (Income Tax) যা একজন ব্যক্তির কাছ থেকে যতো টাকা কাটা হয় তার পর্যায়ক্রমিক ভিত্তি। আইন অনুযায়ী, অর্থপ্রদানকারী কোনো কোম্পানি বা ব্যক্তিকে TDS কাটতে হবে যদি পেমেন্ট নির্দিষ্ট থ্রেশহোল্ড সীমা অতিক্রম করে। আয়কর বিভাগ দ্বারা নির্ধারিত হারে TDS কাটতে হবে।

যে কোম্পানি বা ব্যক্তি অর্থ প্রদান গ্রহণ করে তাকে কর্তনকারী বলা হয় এবং যে কোম্পানি বা ব্যক্তি TDS কাটার পরে অর্থ প্রদান করে তাকে কর্তনকারী বলা হয়। ডিডাক্টরের দায়িত্ব হল পেমেন্ট করার আগে TDS কেটে নেওয়া এবং সরকারের কাছে জমা করা। তবে, অনেক করদাতা বেতন বা বিনিয়োগ আয়ের TDS দ্বারা সমস্যায় পড়েছেন। এটি এড়াতে আয়কর (Income Tax) বিভাগ থেকে রিফান্ড ক্লেমের ফর্মটি পূরণ করা হয়ে থাকে।

এটি ছাড়াও, আরও অনেক ব্যবস্থা রয়েছে যার মাধ্যমে কর কর্তন (Income Tax) ব্যবস্থা এড়ানো যায়। একটা নির্দিষ্ট সীমা পর্যন্তই আয়ের উৎস থেকে এই TDS কাটা যায়, সেই সীমাকে কে বলা হয় ‘থ্রেশহোল্ড সীমা’। বিভিন্ন ধরনের আয়ের উপর এই TDS বিভিন্ন ধরনের হয়ে থাকে। TDS এর হার মূলত নির্ভর করে করদাতা কোন বন্ধনীর মধ্যে পড়ছেন তার উপর।

TDS এ কাটা পেমেন্টের বেশ কিছু ধরণ রয়েছে, সে গুলি হল – বেতন, ব্যাংকের থেকে সুদ দেওয়া, পেশাদারী টাকা, কমিশনের টাকা, পরামর্শ ফি, ভাড়ার টাকা। এভাবে যদি কোনো কোম্পানির লাভের পরিমাণ ৫ হাজার টাকার বেশি হয়, তাহলে আয়কর দফতর (Income Tax) কোম্পানির কর্মচারীদের বেতন থেকে তার উপর TDS কেটে নেবে।

এছাড়াও যদি কোনও ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট, এফডি বা অন্য কোনও স্কিম থেকেও অর্থ উপার্জন করা হয়ে থাকে তবে সেক্ষেত্রেও ট্যাক্স দিতে হবে। তবে এই ট্যাক্সের একটা নির্দিষ্ট সীমা রয়েছে। এই সীমা সাধারণ নাগরিকদের জন্য ৪০ হাজার টাকা, যেখানে প্রবীণ নাগরিকদের জন্য ৫০ হাজার টাকা। যদি কারো আয় এই সীমা অতিক্রম করে, তাহলে সেই ব্যক্তি আয় করযোগ্যের (Income Tax) আওতাভুক্ত হয়ে যাবেন।

Swasthya Sathi (স্বাস্থ্যসাথী প্রকল্পে নতুন সুবিধা)

যদিও এই নিয়মটি একক আর্থিক বছরে একটি ব্যাঙ্ক থেকে অর্জিত সুদের ক্ষেত্রে প্রযোজ্য। যদি কেউ বিভিন্ন ব্যাঙ্কে এফডি করেন তাহলে তিনি TDS এ ছাড় পেতে পারেন। তবে, এর জন্য তাঁর প্রতিটি ব্যাঙ্কে এফডি আয় ৪০ হাজার টাকার কম হতে হবে। এক্ষেত্রে যদি আর্থিক বছরে আয় ২.৫ লক্ষ টাকার কম হয়, তাহলে তিনি ফর্ম 15G এবং 15H পূরণ করে কর ছাড় (Income Tax) পেতে পারেন।

Gmail Account – ডিসেম্বরেই বন্ধ হচ্ছে কোটি কোটি জিমেইল অ্যাকাউণ্ট। চালু রাখতে কি করণীয়।

এই ক্যাটাগরিতে গৃহবধূ, পড়ুয়াদের মতো ব্যক্তিরা অন্তর্ভুক্ত। এক্ষেত্রে, অবশ্যই ডিডাক্টরকে একটি TDS সার্টিফিকেট ইস্যু করতে হয়। এই সার্টিফিকেটে বলা থাকে কত টাকা TDS হিসেবে কাটা হয়েছে ও সরকারের কাছে কত টাকা জমা করা হয়েছে। এই সার্টিফিকেট TDS সার্টিফিকেট নামে পরিচিত। কিন্তু সরাসরি আয়করে (Income Tax) কোন ধরণের পরিবর্তন করা হয়নি কেন্দ্রীয় সরকারের তরফে। শুধুমাত্র এই TDS এর ক্ষেত্রেই এই পরিবর্তন করা হয়েছে।

Free Ration – পশ্চিমবঙ্গে রেশন কার্ড নিয়ে চালু নতুন নিয়ম। খুশি হলো 9 কোটি রেশন গ্রাহক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button