টেকনোলজি

Gmail Account – ডিসেম্বরেই বন্ধ হচ্ছে কোটি কোটি জিমেইল অ্যাকাউণ্ট। চালু রাখতে কি করণীয়।

১ ডিসেম্বর ২০২৩ থেকে বন্ধ হতে চলেছে লাখ লাখ ইউজারের জিমেইল (Gmail Account) আইডি, সম্প্রতি গুগলের তরফে এমনই জানানো হয়েছে। বর্তমানে স্মার্ট ফোন কিংবা কম্পিউটারে জিমেইল একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। জিমেইলের মধ্যে থাকা ইমেইলের মাধ্যমে সুরক্ষিতভাবে ছবি আদানপ্রদান, চাকরির আবেদন করা ইত্যাদি অনেক গুরুত্বপূর্ণ কাজ করা হয়ে থাকে। ফলে, অনেক সময় অনেকেরই একটার বেশি গুগল তথা জিমেইল অ্যাকাউন্ট থাকে, যেগুলির মধ্যে বেশ কিছু জিমেইল একাউন্ট বেশি ব্যবহার হয় না অথবা নিষ্ক্রিয় অবস্থায় থাকে।

Gmail Account Will Closed Very Soon.

যেসমস্ত জিমেইল অ্যাকাউন্ট (Gmail Account) দুই বছর বা তারও বেশি সময় ধরে ব্যবহার হয়নি বা তাদের স্টোরেজ লিমিট শেষ হয়ে গেছে, শুধুমাত্র সে গুলিকেই পুরোপুরি মুছে দেবে গুগল (Google). তবে ২০২০ সালেও একবার গুগল এই কথা ঘোষণা করেছিল। কিন্তু সেই সময় কোনো কারণে সেই নিয়ম কার্যকর করা সম্ভব হয়নি। কিন্তু চলতি বছরের ডিসেম্বর থেকে এই নিয়ম কার্যকর হবেই বলে জানা গিয়েছে।

সম্প্রতি ব্লগ পোস্টের মাধ্যমে গুগল জানিয়েছে যে, বর্তমানে সক্রিয় অ্যাকাউন্টের থেকেও প্রায় ১০ গুন বেশি অব্যবহৃত Gmail Account রয়েছে। আর এই অ্যাকাউন্ট গুলি নিষ্ক্রিয় না করে দিলে এগুলির মাধ্যমে ভবিষ্যতে বিভিন্ন অনৈতিক কার্যকলাপ হতে পারে। তাই মূলত সাইবার ক্রাইম (Cyber Crime) আটকাতেই গুগল এই পদক্ষেপ গ্রহণ করতে চলেছে।

এবিষয়ে অবশ্য একটি বিষয় উল্লেখ্য, জিমেল এবং অন্যান্য অনেক অ্যাকাউন্ট গুলো গুগল অ্যাকাউন্টের (Google Gmail Account) সাহায্যে রক্ষণাবেক্ষণ করা হয়। তাই কোনো ইউজারের জিমেইল অ্যাকাউন্ট ডিলিট করা হলে তিনি অন্যান্য পরিষেবা অর্থাৎ ডকুমেন্টস, ড্রাইভ, মিট, ক্যালেন্ডার, ইউটিউব এবং গুগল ফটোসও মুছে দেবে গুগল।

তবে, জিমেইল অ্যাকাউন্ট (Gmail Account) ডিলিট করবার আগে ইউজারকে ইমেইল এর মাধ্যমে সেটি জানিয়ে দেবে গুগল। মূলত যে অ্যাকাউন্ট গুলি ২ বছরের বেশি সময় ধরে নিষ্ক্রিয় অবস্থায় রয়েছে সে গুলোকে ডিলিট করে দিতে চলেছে গুগল। তবে ইউজার যদি চায় সে তার নিষ্ক্রিয় একাউন্ট থেকে ডিলিট হবার হাত থেকে বাঁচাতে পারে। তবে তার জন্য রয়েছে বেশ কিছু পদক্ষেপ, সেগুলি হল।

  • জিমেইল অ্যাকাউন্টটি থেকে কাউকে ইমেইল করা।
  • নিষ্ক্রিয় জিমেইল একাউন্টটি থেকে ইউটিউব ভিডিও দেখা।
  • প্লে স্টোরে ওই জিমেইল অ্যাকাউন্টটি থেকেই কোন অ্যাপ ডাউনলোড করা কিংবা সার্চ করা।
  • প্রয়োজনে গুগল ড্রাইভ ব্যবহার করা।
  • নিষ্ক্রিয় জিমেইল অ্যাকাউন্টটি থেকে কোন ওয়েবসাইট তৈরি করা কিংবা ফেসবুক এর মতন কোন অ্যাকাউন্ট তৈরি করা।
New Trai Rules (ট্রাইয়ের নতুন নিয়ম)

এইভাবে নিষ্ক্রিয় জিমেইল অ্যাকাউন্টটিকে (Gmail Account) ধীরে ধীরে সক্রিয় করলে সেটি আর গুগল ডিলিট করে দেবে না। একইভাবে, যে অ্যাকাউন্ট থেকে ২ বছর আগেও কোনো ইউটিউব ভিডিও পোস্ট করা হয়েছে সেগুলোও নিরাপদ থাকবে। তবে, গুগলের এই নতুন নিয়ম শুধুমাত্র ব্যক্তিগত গুগল অ্যাকাউন্ট গুলিতেই প্রযোজ্য হতে চলেছে।

Ration Card – রেশন কার্ড নিয়ে বড় ঘোষণা সরকারের, বহু কার্ড বাতিল হল।

এই নিয়ম স্কুল এবং ব্যবসায়ী প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট গুলিকে (Gmail Account) কোন ভাবেই প্রভাবিত করবে না বলে জানা গিয়েছে। আর এই নিয়ম সমগ্র বিশ্বের সকল নাগরিকদের ক্ষেত্রে প্রযোজ্য। শুধুমাত্র ভারতের জন্য এই সিদ্ধান্ত নয় বলে জানা যাচ্ছে। আপনারাও যদি টানা কয়েক বছর ধরে এই অ্যাকাউণ্ট ব্যবহার অ্যা করেন, তাহলে সেটাও বাতিল হতে চলেছে।

Education Policy – রাজ্যের শিক্ষকদের গ্রামে বদলির নির্দেশ। অজুহাতে চাকরি বাতিল। শিক্ষকেরা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button