সরকারি প্রকল্প

PMFBY Scheme – কৃষকবন্ধুদের জন্য নতুন প্রকল্প শুরু। আধার কার্ড থাকলে একাউন্টে টাকা ঢুকবে। চিন্তার দিন শেষ!

দেশের কৃষকদের (Farmers) পাশে দাঁড়াতে এবার কেন্দ্রীয় সরকারের তরফে নিয়ে আসা হলো লাভজনক স্কিম (PMFBY Scheme). এখন থেকে কৃষকদের ফসল নষ্ট হলে তার সমস্ত দায় নেবে সরকার। মিলবে ক্ষতিপূরণও। দেশের অসংখ্য কৃষকদের জন্য এটি এক দারুণ সুখবর বলা যায়। আমাদের দেশ ভারতবর্ষ (India) মূলত কৃষিপ্রধান দেশ। শস্য, শ্যামলা এই দেশের অর্থনৈতিক প্রগতি কৃষকদের (Indian Farmers) হাতেই।

PMFBY Scheme Online Apply And Benefits.

আবার অন্য ভাবে বলা যায়, ভারতীয় কৃষি থেকে জাতীয় আয়ের একটা বিরাট অংশ উঠে আসে। ফলে কৃষি ও কৃষকদের খেয়াল রাখা সরকারের দায়িত্ব। বিভিন্ন রাজ্য সরকার তাঁদের কৃষকদের জন্য বেশ কিছু প্রকল্প (PMFBY Scheme) চালু করেছে। এই প্রত্যেকটি প্রকল্পের উদ্দেশ্য হল ভারতীয় কৃষির অগ্রগতি। আর ঠিক সেই উদ্দেশ্যেই কেন্দ্রীয় সরকার কৃষকদের স্বার্থে শস্য বীমা প্রকল্পের (Pradhanmantri Fasal Bima Yojana) সূচনা করেছে।

প্রাকৃতিক বা অন্য কোনো কারণে যদি কৃষকদের ফসল নষ্ট হয়ে যায় তবে তার দায়ভার নেবে সরকার। শস্য বীমা প্রকল্পের হাত ধরে কৃষকরা পাবেন আর্থিক সুবিধা। মূলত ২০১৬ সালে কেন্দ্রীয় সরকার এই ‘শস্য বীমা প্রকল্পের’ সূচনা করে। এটির অপর নাম হল প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা (PMFBY Scheme). সংশ্লিষ্ট প্রকল্পে যে সকল কৃষকেরা তাঁদের আবেদন জমা করবেন, তাঁরা ফসলের ক্ষতি হলে আর্থিক সহায়তা পাবেন কেন্দ্রীয় সরকারের তরফে (PMFBY Scheme).

ভারত যেহেতু মৌসুমী বায়ুর প্রভাবান্বিত দেশ, সেহেতু খামখেয়ালি আবহাওয়ার কারণে কৃষি মাঝে মধ্যেই বিপর্যস্ত হয়। তাছাড়া ভারতীয় কৃষকেরা আর্থিকভাবে অস্বচ্ছল হওয়ায় তাঁদের পক্ষে এই ক্ষতিপূরণ করা অসম্ভব। তাই কেন্দ্রীয় সরকার সকল কৃষক জন সাধারণের দিকে হাত বাড়িয়ে দিয়েছে। কেন্দ্রীয় সরকারের PMFBY Scheme প্রতি ১০০ টাকা প্রিমিয়ামের জন্য দাবি হিসেবে কৃষকদের প্রায় ৫০০ টাকা করে দেওয়া হয়েছিল।

কৃষি মন্ত্রক কর্তৃক প্রকাশিত রিপোর্ট অনুসারে একটি আর্থিক বছরে ৫৬.৮ কোটি কৃষককে ফসল বীমার (PMFBY Scheme) সুবিধা দেওয়া হয়। এই বীমা করা থাকলে অনেকটা নিশ্চিন্ত হবেন কৃষকরা। আর এই সকল প্রকল্পের মাধ্যমে কৃষকবন্ধুদের খুবই সুবিধা হতে চলেছে। আর এই প্রকল্প (Central Government Employees) সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন।

Ration Items List (রেশন সামগ্রীর তালিকা)

PMFBY Scheme Online Apply Process

ভারতবর্ষের যে সকল কৃষকেরা প্রধানমন্ত্রীর ফসল বীমা প্রকল্পের (PMFBY Scheme) জন্য আবেদন জমা করতে চান, তাঁরা স্থানীয় ব্যাংক অথবা কৃষি অফিসে গিয়ে এই স্কিমের জন্য আবেদন জানাতে পারবেন। তবে আবেদন জানানোর জন্য আবেদনপত্রের সঙ্গে জমিতে ফসল বপনের নথি, আধার কার্ড, কৃষককে তাঁর ব্যাংক একাউন্টের পাস বুক, নিজের পাসপোর্ট সাইজ ছবি ইত্যাদি ডকুমেন্ট নিয়ে যেতে হবে।

বিনামূল্যে রান্নার গ্যাস উপহার পাবে রাজ্যবাসী। কোটি কোটি নাগরিকের মুখে হাসি।

এ বিষয়ে বিস্তারিত তথ্য কৃষকরা তার নিকটবর্তী ব্যাংক অথবা কৃষি অফিসে পাবেন। প্রসঙ্গত উল্লেখ্য, এখনও পর্যন্ত অনেক কৃষক এই স্কিম সম্পর্কে অবগত নন। তবে প্রকল্পটি কৃষি ও পরিবার কল্যাণ বিভাগ দ্বারা পর্যবেক্ষণ করা হয়। চেষ্টা চলছে যাতে কৃষকদের এই PMFBY Scheme সম্পর্কে সম্যক ধারণা তৈরি হয় ও তাঁরা এই প্রকল্পের জন্য নিজেদের আবেদন জমা করে উপকৃত হতে পারেন।
Written by Sampriti Bose.

ভোটের আগে কৃষকদের টাকা দিচ্ছে সরকার। যারা টাকা পাননি, এই কাজ এক্ষুনি করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button