সরকারি নথি

Ration Items List – রমজান উপলক্ষে পশ্চিমবঙ্গে রেশনে নতুন প্যাকেজ! কোন কার্ডে কত কিলো বেশি পাবেন?

রমজান মাস উপলক্ষে রাজ্যের রেশন বন্টন ব্যবস্থার ক্ষেত্রে আসতে চলেছে পরিবর্তন (Ration Items List). এবার মার্চ, এপ্রিল মাসে বদলে যেতে চলেছে রেশনে খাদ্য সামগ্রীর তালিকা। পাশাপাশি মিলতে চলেছে বাড়তি সুবিধা। রেশন ব্যবস্থা হল যে কোনো নাগরিকদের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ব্যবস্থা। কেননা রেশন ব্যবস্থার মাধ্যমে গ্রাহকরা অনেক সস্তায় খাদ্য সামগ্রী (Ration Items List) পেয়ে থাকেন।

West Bengal Ration Items List For April 2024.

আবার বর্তমানে এই রেশন ব্যবস্থায় সম্পূর্ণ বিনামূল্যে খাদ্য সামগ্রী (Free Ration Items List) দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। যে কারণে রেশন ব্যবস্থায় (Ration System) সামান্য কোনো পরিবর্তন আনলেই তা দেশ তথা রাজ্যের কোটি কোটি গ্রাহকদের উপর প্রভাব ফেলে। ঠিক তেমনি এবার একটি গুরুত্বপূর্ণ পরিসেবায় মার্চ ও এপ্রিল মাসের জন্য পশ্চিমবঙ্গ রাজ্য খাদ্য দপ্তরের তরফ থেকে খাদ্য সামগ্রীতে (Ration Items List) বদল আনা হয়েছে।

মূলত রমজান মাসের (Ramzan Month) কথা মাথায় রেখে এই বদল আনা হয়েছে। নতুন এই সিদ্ধান্তের ফলে এখন আরও বাড়তি সুবিধা পাবেন উপভোক্তারা। কেননা তাদের সরকারের তরফ থেকে বাড়তি Ration Items List দেওয়া হবে। যদিও এই সুবিধা সমস্ত উপভোক্তারা পাবেন না বলেও জানানো হয়েছে। পশ্চিমবঙ্গ রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তরের তরফ থেকে রমজান মাস উপলক্ষে বাড়তি যে প্যাকেজ দেওয়ার ঘোষণা করেছে তা মিলবে ১১ মার্চ থেকে ১২ এপ্রিল পর্যন্ত।

এই বিশেষ প্যাকেজের নাম দেওয়া হয়েছে রমজান বিশেষ প্যাকেজ। রাজ্য সরকারের ঘোষণা অনুযায়ী, অন্ত্যোদয় অন্নযোজনার এবং বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত পরিবারের জন্য রাজ্য সরকার নতুন এই প্যাকেজ ঘোষণা করেছে। নতুন এই প্যাকেজের পরিপ্রেক্ষিতে পরিবার পিছু যে Ration Items List গুলি প্রদান করা হবে, সে গুলি হলো, ভর্তুকি যুক্ত চিনি পরিবার পিছু এক কিলো গ্রাম চিনি দেওয়া হবে।

ABC Card (অ্যাকাডেমিক ব্যাংক অফ ক্রেডিট কার্ড)

দাম পড়বে ৩২ টাকা। ভর্তুকি যুক্ত ছোলা – প্রতিটি পরিবারকে এক কিলোগ্রাম ছোলা দেওয়া হবে বলে জানিয়েছে খাদ্য দফতর। সেই জন্য খরচ পড়বে ৬২ টাকা। ভর্তুকি যুক্ত ময়দা – ২৬ টাকায় ময়দান দেওয়া হবে। খাদ্য সরকারের তরফে জানানো হয়েছে প্রতিটি পরিবারকে এক কেজি ময়দা দেওয়া হবে। রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে।

মাত্র 5 বছরে টাকা রিটার্ন, ডবল বোনাস। LIC এর নতুন পলিসি বাজারে এলো।

রমজান মাস উপলক্ষে উপভোক্তাদের কথা মাথায় রেখে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং এরই পরিপ্রেক্ষিতে নির্দিষ্ট করে দেওয়া উপভোক্তারা এই বিশেষ প্যাকেজের সুবিধা পাবেন। নতুন এই প্যাকেজের সুবিধা পাওয়ার জন্য আলাদা করে উপভোক্তাদের কিছু করতে হবে না। তারা তাদের রেশন কার্ডের ভিত্তিতেই সুবিধা পাবেন। রাজ্য সরকারের Ration Items List নিয়ে এরূপ ঘোষণার পর থেকেই অত্যন্ত খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য রেশন কার্ড গ্রাহকরা।
Written by Sampriti Bose.

ওষুধের দোকান দিচ্ছে মোদী সরকার। রাস্তার পাশে বাড়ি থাকলে, সরকারি সাহায্যে ওষুধের দোকানের ব্যবসা করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button