Trending News

LPG Gas Cylinder – বিনামূল্যে রান্নার গ্যাস উপহার পাবে রাজ্যবাসী। কোটি কোটি নাগরিকের মুখে হাসি।

আর মাত্র ৮ দিন। তারপরেই সারা দেশ মেতে উঠতে চলেছে রঙের উৎসবে। এর আগেই LPG Gas Cylinder বা রান্নার গ্যাস সিলিন্ডার নিয়ে এক দারুণ খবর জানতে পাওয়া গেল। লোকসভা নির্বাচনের আগে রঙের উৎসবে সকল মানুষের জন্য বড় ঘোষণা করতে চলেছে সরকার। রঙের উৎসবে বিনামূল্যে রান্নার গ্যাস (Free LPG Gas) পেতে চলেছেন উত্তরপ্রদেশ রাজ্যের বাসিন্দারা। সামনেই লোকসভা ভোট। ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যের ক্ষেত্রে প্রার্থী তালিকা প্রকাশ করতে শুরু করেছে সমস্ত রাজনৈতিক দলই।

1 Free LPG Gas Cylinder Provide In Holi 2024.

কিন্তু দীর্ঘদিন ধরেই রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধির (LPG Gas Cylinder) বিষয়ে ক্ষোভ প্রকাশ করছিলেন রাজ্য তথা দেশের অসংখ্য সাধারণ মানুষ। এবার সেই ক্ষোভ প্রশমনের উদ্দেশ্যে লোকসভা ভোটের আগে সাধারণের বাড়িতে রান্নার গ্যাসের দাম ১০০ টাকা করে কমালো মোদি সরকার। ফলে এবার থেকে ৮০০ টাকায় গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) নিতে পারবেন সবাই। কলকাতায় যার দাম হবে ৮৩৯ টাকা।

গত বছরের ১৯ আগস্ট শেষবার সাধারণ এলপিজি সিলিন্ডারের ২০০ টাকা দাম (LPG Gas Cylinder) কমানো হয়েছিল। তারপর আবার এই দাম কমল। পাশাপাশি একই সঙ্গে উজ্জ্বলা যোজনার গ্রাহকদের আরও এক বছরের জন্য ৩০০ টাকা ভর্তুকি দিয়ে বছরে ১২ টা গ্যাস সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে ২০২৫ সালের মার্চ মাস পর্যন্ত এই সুযোগ পাবেন উজ্জ্বলা যোজনার (Ujjwala Yojana) গ্রাহকরা।

এরই মধ্যে এবার বিনামূল্যে গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) দেওয়ার কথা ঘোষণা করল রাজ্য। পাশাপাশি এবার থেকে বিনামূল্যে ১৪.২ কেজি ওজনের লাল রঙের রান্নার গ্যাস সিলিন্ডার বিনামূল্যে পেতে চলেছেন সকলে। শুনতে অবাক লাগলেও এমনটাই কিন্তু হতে চলেছে বাস্তবে। মূলত উত্তরপ্রদেশ সরকার সে রাজ্যের বাসিন্দাদের একাংশকে উৎসবের মাস উপলক্ষে নভেম্বরে বিনামূল্যে রান্নার গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) দিচ্ছে।

২০২২ সালের বিধানসভা নির্বাচনের সময় যোগী আদিত্যনাথের নেতৃত্বে বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল। তারা ক্ষমতা ধরে রাখতে পারলে বছরে দুটি করে রান্নার গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) বিনামূল্যে দেবে। গত বছর দিওয়ালির আগে সেই প্রতিশ্রুতি মতো উত্তরপ্রদেশের উজ্জ্বলা যোজনার গ্রাহকদের জন্য একটি করে বিনামূল্যের রান্নার গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) বরাদ্দ করে যোগী সরকার।

Ration Items List (রেশন সামগ্রীর তালিকা)

তখন‌ই জানিয়েছিল, মার্চ মাসে দোলের সময় আবার বিনামূল্যে রাজ্যের উজ্জ্বলা যোজনার গ্রাহকদের রান্নার গ্যাস সিলিন্ডার দেওয়া হবে। সেটাই এবার পেতে চলেছেন সেখানকার প্রায় ১ কোটি ৭৫ লক্ষ উজ্জ্বলা যোজনার গ্রাহক। এর জন্য উত্তরপ্রদেশ সরকারের খরচ হচ্ছে অতিরিক্ত ২ হাজার ৩১২ কোটি টাকা। বর্তমানে দেশে এলপিজি গ্রাহকের সংখ্যা প্রায় ৩১.৩৬ কোটি।

আধার কার্ডের বদলে এই নতুন কার্ড বানাতে হবে। কি কি সুবিধা? কিভাবে আবেদন করবেন?

এর মধ্যে ৯.৬ কোটি হল উজ্জ্বলা যোজনার গ্রাহক। তার আবার একটা বড় অংশ উত্তরপ্রদেশে বসবাস করেন। এই প্রকল্পের জন্য উত্তর প্রদেশ সরকারের খরচ হচ্ছে অতিরিক্ত ১৬৫০ কোটি টাকা। তবে লোকসভা নির্বাচনের আগেই বিজেপি শাসিত উত্তরপ্রদেশে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) দেওয়ার বিষয়টি রাজনৈতিকভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকেই। আর এই সুবিধা শুধুমাত্র পূর্বে উল্লেখিত রাজ্যের নাগরিকদের ক্ষেত্রেই প্রযোজ্য।
Written by Sampriti Bose.

এবার ব্যবসা করতে টাকা দিচ্ছে কেন্দ্র সরকার। নতুন পোর্টাল চালু হলো। Business Loan এ আবেদন করলেই টাকা পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button