সরকারি প্রকল্প

Jaago Prakalpa – পশ্চিমবঙ্গে নতুন প্রকল্পে 5000 টাকা পাবেন। দারুণ খুশির খবর সবার জন্য।

জাগো প্রকল্প বা Jaago Prakalpa নিয়ে আসা হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal Government) তরফে। এর আগেও সরকারের তরফে রাজ্যের সকল শ্রেণীর মানুষদের জন্য নানা ধরণের প্রকল্প নিয়ে আসা হয়েছে সকল মানুষদের কল্যাণসাধনের উদ্দেশ্যে। এবার রাজ্যের মহিলাদের সুরক্ষার জন্য নতুন প্রকল্প নিয়ে এলো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee). মূলত এই প্রকল্পের মাধ্যমে বছরে ৫ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সুরক্ষা পাবেন মহিলারা। মূলত স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আর্থিক সাহায্য প্রদানের উদ্দেশ্যে

Jaago Prakalpa Details In Duare Sarkar Camp.

মমতা ব্যানার্জি তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী পদে বসার পর জাগো প্রকল্পের সূচনা করেছিলেন। মমতা বন্দোপধ্যায় নিজেই এই প্রকল্পের নামকরণ করেছেন। মূলত স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আর্থিক সাহায্য প্রদানের জন্যই এই প্রকল্পটি লঞ্চ করা হয়েছে। এই Jaago Prakalpa মাধ্যমে রাজ্যের ১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীকে ৫ লাখ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পাওয়া যাবে।

এই প্রকল্পের জন্য রাজ্য সরকার ৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। বর্তমানে এ রাজ্যে প্রায় ১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠী রয়েছে। এক একটি গোষ্ঠীতে রয়েছে ১০ জন করে মহিলা। অর্থাৎ প্রায় ১ কোটি মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত। এই সমস্ত মহিলাদের বার্ষিক ৫০০০ টাকা করে দেওয়া হবে এই প্রকল্পের মাধ্যমে। ব্যাংক ক্রেডিটের মাধ্যমে এই টাকা দেওয়া হবে। এর সঙ্গে পাওয়া যাবে একটি স্মার্ট কার্ডও। এছাড়া এই Jaago Prakalpa অংশীদার হলে ২ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বীমা দেওয়া হবে।

জাগো প্রকল্পে আবেদনের শর্ত

  • Jaago Prakalpa নাম নতিভুক্ত করতে আগ্রহী আবেদনকারীকে একজন এসএইচজি গোষ্ঠীর সদস্য হতে হবে এবং কমপক্ষে এক বছর সময় ধরে এই গ্রুপের সদস্য থাকতে হবে।
  • একই সাথে SHG গোষ্ঠীর ব্যাংকের বই ৬ মাসের অধিক পুরনো হতে হবে।
  • গোষ্ঠীর ব্যাংক খাতায় নুন্যতম ৫ হাজার টাকা রাখতে হবে।
  • স্বনির্ভর গোষ্ঠীর ‘টার্ম লোন’ থাকলে তবেই এই সুবিধা পাওয়া যাবে।

তবে যে সমস্ত গ্রুপ কোন দিন ব্যাংক থেকে লোন নেয়নি, তারা এই সুবিধা পাবে না। উক্ত এই সমস্ত শর্তাবলী ঠিক থাকলে প্রতি বছরের মার্চ থেকে এপ্রিল মাসের মধ্যে স্বনির্ভর গোষ্ঠীর ব্যাংকে ঢুকে যাবে টাকা। Jaago Prakalpa কোনো স্বনির্ভর গোষ্ঠী যুক্ত নাম নতিভুক্ত করতে চাইলে অফলাইন কিংবা অনলাইন এই দুই ভাবেই আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করার জন্য বেশ কিছু পদ্ধতি অবলম্বন করতে হয়। সেই পদ্ধতি গুলি নিম্নরূপ।

Swasthya Sathi Card (স্বাস্থ্যসাথী কার্ড)

প্রথমে www.shgsewb.gov.in এই ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার করতে হবে। তারপর ওটিপি বসিয়ে নিজের গোষ্ঠীর যাবতীয় তথ্য ও বেশ কিছু প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে। উল্লেখ্য, কোনো স্বনির্ভর গোষ্ঠী চাইলে বিডিও অফিসে গিয়েও তার দরখাস্ত করতে পারেন। এছাড়াও ৭৭৭৩০০৩০০৩ মিসড কল দিলে, জাগো প্রকল্প কেন্দ্র থেকে কল করা হবে। সেখানে আবেদনকারী তার গোষ্ঠীর যাবতীয় তথ্য দিয়েও রেজিস্টার করতে পারেন।

সেভিংস একাউন্টে মিলবে আকর্ষণীয় সুদ। এই 5 ব্যাংকে একাউন্ট আছে?

তাই আর দেরি না করে ৫ লক্ষ টাকা আর্থিক সহায়তার জন্য অতি দ্রুতই জাগো প্রকল্পের (Jaago Prakalpa) জন্য আবেদন করা উচিত স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের। আর আপনারা চলতি দুয়ারে সরকার ক্যাম্পে (Duare Sarkar Camp) গিয়ে এই Jaago Prakalpa সম্পর্কে জেনে নিতে পারবেন এবং সঠিক পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে আপনারা এই আবেদন সম্পন্ন করে নিতে পারবেন।
Written by Sampriti Bose.

প্রতিমাসে পাবেন 5000 টাকা পেনশন দিচ্ছে মোদী সরকার। সারা ভারতের যে কেউ এই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button