ব্যাংকিং

Savings Account – সেভিংস একাউন্টে মিলবে আকর্ষণীয় সুদ। এই 5 ব্যাংকে একাউন্ট আছে?

আমাদের দেশে প্রায় কয়েক কোটি মানুষের Savings Account বা সেভিংস একাউন্ট আছে। আর এই একাউন্ট সরকারি ও বেসরকারি ব্যাংক মিলিয়ে সকলের আছে। কিন্তু যত দিন যাচ্ছে ততই এই Savings Account এ সুদের হার কমিয়ে দেওয়া হয়েছে। শুধুমাত্র পোস্ট অফিসে সবচেয়ে বেশি সুদ পাওয়া যায়। কিন্তু পোস্ট অফিসের তুলনায় ব্যাংকে কিছু বেশি সুবিধা পাওয়ার জন্য সকলে ব্যাংকেই নিজেদের একাউন্ট খুলে থাকে।

Savings Account Holders Will Get Excited Interest Rate.

বর্তমানে দেশের ৫টি শীর্ষস্থানীয় ব্যাংকের ক্ষেত্রে Savings Account সুদের হার ৮ শতাংশ পর্যন্ত বৃদ্ধি হতে চলেছে। বর্ষ শেষে দেশের বিনিয়োগকারীদের জন্য এটি হতে চলেছে এক দারুণ সুখবর। দেশের প্রায় প্রতিটা মানুষই টাকা সঞ্চয় করতে ভালোবাসেন। আর ব্যাংকে টাকা জমা করার একটি উপায় হলো সেভিংস একাউন্ট। বাড়িতে টাকা না রেখে এখন অধিকাংশ মানুষই সেভিংস একাউন্টে টাকা জমাতে ভালোবাসে।

তবে এই Savings Account থেকে সঞ্চয়ের উপর বেশি সুদ পাওয়া যায় না। ভারতের বিভিন্ন ব্যাংক সেভিংস একাউন্টের উপর ২.৭ শতাংশ সুদ দিয়ে থাকে। কিন্তু এমন পাঁচটি ব্যাংক রয়েছে, যেখানে সেভিংস একাউন্টে টাকা রাখলে ৭ থেকে ৮ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। দেশের যে পাঁচটি ব্যাংকে টাকা রাখলে থেকে ৮ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। সেই ব্যাংক গুলি নিম্নরূপ।

DCB Bank

সেভিংস একাউন্টে (Savings Account) বিপুল সুদ দেওয়ার পরিপ্রেক্ষিতে বেসরকারী ব্যাংক গুলির মধ্যে সবচেয়ে শীর্ষে রয়েছে ডিসিবি ব্যাংক। এই ব্যাংক সেভিংস একাউন্টের উপর সর্বোচ্চ ৮ শতাংশ হারে সুদ দিয়ে থাকে। একাউন্টে ১০ লক্ষ টাকা থেকে ২ কোটি টাকার কম থাকলে এই সুদ পাওয়া যাবে। গত ২৭সে সেপ্টেম্বর থেকে এই হারে সুদ দিচ্ছে ব্যাংকটি।

ESAF Small Finance Bank

গত ২০ই নভেম্বর থেকে এই ব্যাংক নতুন সুদের হার প্রযোজ্য করেছে। এ অনুযায়ী এই ব্যাংক Savings Account উপর সর্বনিম্ন ৩.৫০ শতাংশ থেকে সর্বোচ্চ ৭.৫ শতাংশ হারে সুদের হার দিয়ে থাকে। এই ব্যাংকে ৫ লক্ষ টাকার উপরে সেভিংস করলে ৭.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়। আর এইটিও একটি বেসরকারি ব্যাংকের মধ্যে অন্যতম। আর অনেকেরই এই ব্যাংকে একাউন্ট আছে।

Suryoday Small Finance Bank

এই ব্যাংক গ্রাহকদের Savings Account উপর সর্বনিম্ন ৩ শতাংশ থেকে সর্বোচ্চ ৭.৫০ শতাংশ হারে সুদ পাওয়া যায়। গত ১৩ই নভেম্বর থেকে এই নতুন সুদের হার প্রযোজ্য করেছে ব্যাংকটি। এখানে সর্বনিম্ন ১০ লক্ষ টাকা থেকে ৫ কোটি টাকা পর্যন্ত সেভিংস করলে ৭.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়। আর আমাদের চেনা ও প্রচলিত সকল ব্যাংক গুলির থেকে এই ব্যাংকে বেশি সুদ পাওয়া যাচ্ছে।

AU Small Finance Bank

Savings Account (সেভিংস একাউন্ট)

এই ব্যাংক Savings Account উপর ৩.৫০ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ হারে সুদ দিয়ে থাকে। গত ১১ই সেপ্টেম্বর ব্যাংকটি সেভিংসের উপর নতুন সুদের হার চালু করে। এদিনটি থেকে ১ কোটি থেকে ৫ কোটির কম টাকা সঞ্চয়ের উপর ৭.২৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়। যত বেশি টাকা জমা রাখবেন ততই বেশি টাকা সুদ পাবেন আপনারা। তবে পশ্চিমবঙ্গে খুবই কম জায়গায় এই ব্যাংকের ব্রাঞ্চ আছে।

IDFC First Bank

আয়করে বিশেষ ছাড় পাবেন করদাতারা? গুরুত্বপূর্ণ ইঙ্গিত পাওয়া গেল।

গত ১লা অক্টোবর থেকে নতুন সুদের হার চালু করেছে এই ব্যাংক। এখানে সর্বোচ্চ ৭ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। ৫ কোটি থেকে ২৫ কোটি টাকা পর্যন্ত Savings Account রাখলে এই সুদের হার পাওয়া যাবে। তাই আর দেরি না করে ৭ থেকে ৮ শতাংশ হারে সুদ পেতে দেশের বিনিয়োগকারীদের উক্ত ব্যাংক গুলিতে বিনিয়োগ করা উচিত। কিন্তু সবকিছু বুঝে নিয়ে আপনারা বিনিয়োগ করবেন
Written by Sampriti Bose.

বড় জরিমানার শাস্তি পেল LIC ! কোটি কোটি টাকা জরিমানা। মাথায় হাত সকল পলিসি গ্রাহকদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button