সরকারি প্রকল্প

Swasthya Sathi Card – স্বাস্থ্যসাথী কার্ডে এইভাবে আবেদন করলে পাবেন 5 লক্ষ টাকা, সঙ্গে আরও সুবিধা।

এবার স্বাস্থ্যসাথী কার্ডের (Swasthya Sathi Card) জন্য নতুন করে আবেদন জানানোর দিন ঘোষণা করা হলো। আর এইভাবে আবেদন করলেই স্বাস্থ্যসাথী প্রকল্পের অধীনে ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা খরচ পেয়ে যাবেন আবেদনকারীরা। মূলত ২০১৬ সালের ৩০ ডিসেম্বর রাজ্যের মানুষের চিকিৎসার সুবিধার্থে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) স্বাস্থ্যসাথী প্রকল্পের শুভ সূচনা করেন।

Swasthya Sathi Card New Apply.

এই প্রকল্পের অধীনে বিভিন্ন জটিল রোগের চিকিৎসা সংক্রান্ত অস্ত্রোপচারের জন্য কার্ড হোল্ডার ব্যক্তির নিজস্ব বা পরিবার পিছু সর্বোচ্চ ৫ লাখ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়ে থাকে রাজ্যের স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে।এখনো পর্যন্ত প্রায় ১ কোটি ৪২ লক্ষ ৫৩ হাজার রাজ্যবাসী এই প্রকল্পের সুবিধা গ্রহণের জন্য স্বাস্থ্যসাথী কার্ড (Swasthya Sathi Card) করিয়েছেন।

তবে আজও বেশ কিছু পরিবারের হাতে Swasthya Sathi Card গিয়ে পৌঁছয়নি। তাই এবার তাদের জন্যই এসে গেল দুর্দান্ত সুযোগ। গত ১৫ ডিসেম্বর থেকে বাংলা জুড়ে শুরু হয়েছে দুয়ারে সরকার শিবির। সেখানে গিয়ে সহজেই নতুন স্বাস্থ্যসাথী কার্ডের জন্য আবেদন করতে পারবেন তারা। পাশাপাশি, স্বাস্থ্যসাথী কার্ডের (Swasthy Sathi) জন্য অনলাইনেও আবেদন জানাতে পারেন।

স্বাস্থ্যসাথী প্রকল্পে আবেদন কোথায় করবেন

  • এই মুহূর্তে রাজ্যে দুয়ারে সরকার (Duare Sarkar) শিবির চলছে, যা চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এই সময়ের মধ্যে আবেদনকারীকে তার বাড়ির কাছের দুয়ারে সরকার শিবিরে গিয়ে Swasthya Sathi Card আবেদনের ফর্ম সংগ্রহ করতে হবে।
  • ফর্ম নিয়ে এসে সঠিকভাবে তা ফিলাপ করতে হবে। তার সঙ্গে আধার কার্ড, পরিবারের সকলের রেশন কার্ডের প্রতিলিপি, ভোটার কার্ডের প্রতিলিপি জমা দিতে হবে।
  • এরপর আবেদনকারীর আবেদনপত্র খতিয়ে দেখে নির্ধারিত দিনে ডেকে পরিবারের সবার এক সঙ্গে গ্রুপ ছবি তুলে তাকে স্বাস্থ্যসাথীর কার্ড দিয়ে দেওয়া হবে।

স্বাস্থ্যসাথী কার্ডের অনলাইনে আবেদন

Savings Account (সেভিংস একাউন্ট)
  1. www.swasthyasathi.gov.in ওয়েবসাইটে ঢুকে অ্যাপ্লাই অনলাইন অপশনে ক্লিক করে বছরের যে কোনও সময় স্বাস্থ্যসাথী কার্ডের জন্য আবেদন জানাতে পারেন আবেদনকারীরা।
  2. মূলত পরিবারের গৃহকর্তীর নামেই সাধারণত স্বাস্থ্যসাথী কার্ড (Swasthya Sathi Card) হয়ে থাকে।
  3. স্বাস্থ্যসাথী কার্ড তৈরি হলেই লক্ষ্মীর ভাণ্ডারের (Lakshmir Bhandar) জন্য আবেদন করতে পারবেন পরিবারের মহিলারা।

আধার কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করলো UIDAI.

তাই আর দেরি না করে উক্ত অনলাইন বা অফলাইন যে কোন একটি পদ্ধতির মাধ্যমে স্বাস্থ্য সাথী প্রকল্পের (Swasthya Sathi Card) জন্য আবেদন করা উচিত সকলের। আর সবচেয়ে ভালো হয় আপনারা দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আপনারা এই আবেদন করে নিতে পারবেন। আর এই সম্পর্কে আপনারা আরও বিস্তারিত জানার জন্য অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে জেনে নিতে পারবেন।
Written by Sampriti Bose.

রাজ্যের নতুন প্রকল্প। সিনিয়র সিটিজেনদের বিশাল সুবিধা দিচ্ছে রাজ্য সরকার!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button