সরকারি প্রকল্প

Joy Bangla Scheme – জয় বাংলা প্রকল্পের অন্তর্গত সকল স্কিমের সুবিধা পেতে মানতে হবে এই নতুন নিয়ম, নইলে টাকা পাওয়া বন্ধ।

১ লা এপ্রিল ২০২০ সালে পশ্চিমবঙ্গ সরকারের তরফে Joy Bangla Scheme এর সূচনা করা হয়েছিল। এই প্রকল্পের মাধ্যমে বার্ধক্য ভাতা, বিধভা ভাতা ও প্রতিবন্ধী ভাতা প্রদান করা হয়। এত একটি Umbrella Project বা প্রকল্প যার অন্তরে একাধিক পরিষেবা খুব সহজেই প্রদান করা সম্ভব। আমাদের দেশে বা রাজ্যে যে কোন সরকারি পরিষেবা পাওয়ার জন্য সকল মানুষকেই অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। এই সমস্যা থেকে রাজ্যের নাগরিকদের মুক্তি দেওয়ার জন্য এই প্রকল্পের সূচনা করা হয়েছে।

Joy Bangla Scheme নিয়ে নতুন নির্দেশ দেওয়া হল।

রাজ্য সরকারের সকল প্রকল্প গুলিতেই অযোগ্য প্রার্থীরাও সুবিধা পাচ্ছে বলে অভিযোগ অনেক দিনের, সেই রকমই Joy Bangla Scheme এর অধীনে বার্ধক্য ভাতা, বিধভা ভাতা ও প্রতিবন্ধী ভাতার ক্ষেত্রেও অনেক ভুয়ো আবেদনকারী আছে যারা নিজেদের পরিচয় ও নথি জাল করে বা ভুল তথ্য প্রদান করে এই সুবিধা গ্রহণ করছে। আর এই ধরণের অনিয়ম রোধ করার জন্য সরকারের তরফে যাচাই করার প্রক্রিয়া চালু করা হয়েছে।

Swasthya Sathi – স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে কিছু আপডেট প্রকাশ করলো পশ্চিমবঙ্গ সরকার। দেখে নিন একনজরে।

সকল জেলা প্রশাসনকে এই Joy Bangla Scheme এর অন্তর্গত সকলের তথ্য যাচাই করার জন্য আরও দ্রুত কাজ করতে বলা হয়েছে। সকল উপভোক্তা যেই স্কিমের মাধ্যমে সুবিধা পাচ্ছেন সেই স্কিমের সঙ্গে আধার কার্ড লিঙ্ক আছে কিনা এই বিষয়ে নজর রাখতে হবে। এখনো রাজ্যের বিভিন্ন জায়গায় এই আধার কার্ড আপডেট করা হচ্ছে বলে জানানো হয়েছে।

Joy Bangla Scheme এর অন্তর্গত বিধভা ভাতা, বার্ধক্য ভাতা ও প্রতিবন্ধী ভাতায় যেই সকল নাগরিকেরা ভুল নথির মাধ্যমে এই সুযোগ পাচ্ছেন, তাদেরকে খুঁজে বের করে তাদের নাম বাতিল করে দিতে হবে। এর ফলে আরও নতুন যেই সকল মানুষের প্রয়োজন তারা এই সুবিধা পেতে পারবে। রাজ্য সরকারের তরফে সকল জেলা প্রশাসনকে আগামী মাসের মধ্যে আরও দ্রুত এই কাজ সম্পন্ন করার জন্য বলা হয়েছে।

বার্ধক্য ভাতা প্রকল্পে ৫ লক্ষ সুবিধাভোগীর নাম থাকলেও ৩ লক্ষের বেশি উপভোক্তাকে অযোগ্য হিসাবে চিহ্নিত করা হয়েছে এবং বলা হয়েছে যে তারা কোন ভাবেই আর ভবিষ্যতে Joy Bangla Scheme এর অন্তর্গত কোন প্রকল্পেই টাকা পাবেন না। এছাড়াও যেই সকল নাগরিকেরা নিজেদের আধার কার্ড প্রকল্পের সঙ্গে লিঙ্ক করেননি তাদের উচিত নিজেদের কাছাকাছি কোন BDO, পঞ্চায়েত বা পৌরসভাতে গিয়ে এই কাজ সম্পন্ন করার চেষ্টা করুন। নইলে আপনাদের নামও বাতিল হতে পারে।

Ration Card – চলতি মাসে রেশনের নিয়মে বদল, কার্ড পিছু কত কিলো চাল ও গম পাবেন কমলো না বাড়ল?

এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button