জানা-অজানা

HS Exam 2023 Update – উচ্চমাধ্যমিকের খাতা দেখা নিয়ে শিক্ষকদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করলো সংসদ।

আগামী ১৪ ই মার্চ থেকে শুরু হতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষা, এই পরীক্ষার HS Exam 2023 Update নিয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করলো পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। আর এই পরীক্ষা চালু হওয়ার আগেই পরীক্ষক তথা শিক্ষকদের জন্য সুখবর ঘোষণা করা হল। এই বছর থেকে সকল পরীক্ষকদের পরীক্ষার উত্তরপত্র দেখার জন্য বেশি পারিশ্রমিক প্রদান করা হবে। আর এরই সঙ্গে TA – Traveling Allowance অর্থাৎ পরিবহণ ভাতাও বৃদ্ধি করা হবে।

HS Exam 2023 Update নিয়ে কি জানালো সংসদ?

HS Exam 2023 Update উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার আগেই WBCHSE – West Bengal Council Of Higher Secondary Education অর্থাৎ সংসদের তরফে এই বিজ্ঞপ্তি প্রকাশ করে সকল প্রধান পরীক্ষক, পরীক্ষক, স্ক্রুটিনি সহ সকলে যারা এই খাতা দেখার সঙ্গে যুক্ত তাদের পারিশ্রমিক এর পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। শুধুমাত্র তাই নয় সকল পরীক্ষকদের সংসদের নির্দিষ্ট অফিসে গিয়ে এই প্রশ্ন ও উত্তরপত্র নিয়ে আসতে হয়। এই জন্য পরিবহণের খরচও বৃদ্ধি করা হয়েছে।

HS Exam 2023 – এই সিলেবাস ও টিপস মেনে ভালো রেজাল্ট করার গোপন উপায় দেখে নিন।

এই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, আগে প্রত্যেক খাতা পিছু ৫ টাকা করে দেওয়া হত কিন্তু এখন ১ টাকা বৃদ্ধি করা হয়েছে অর্থাৎ এখন প্রতি খাতা পিছু ৬ টাকা করে দেওয়া হবে। HS Exam 2023 Update নিয়ে আরও বলা হয়েছে, যেই সকল পরীক্ষার্থী পাশ হওয়ার পরে কোন সন্দেহ থাকলে তারা স্ক্রুটিনি করায়। এই স্ক্রুটিনি বা যাচাই এর জন্য ১ টাকার পরিবর্তে ১.৫০ টাকা দেওয়া হবে।

এর অতিরিক্ত পরিবহণ ভাতা ২০০ টাকা পরিবর্তে ২৫০ টাকা করে দেওয়া হবে। সংসদের অফিস থেকে পরীক্ষক ও স্ক্রুটিনি করা শিক্ষকদের বাড়ির দূরত্ব বিচার করে পরিবহণ ভাতা ঠিক করা হবে। এছাড়াও Co – Ordinator অর্থাৎ সমন্বয়কারীদের বরাদ্দ ১,৫০০ থেকে বৃদ্ধি করে ২,০০০ টাকা করা হয়েছে। অনেক দিন ধরেই শিক্ষকেরা এই খাতা দেখার টাকা বৃদ্ধি করার দাবি জানাচ্ছিলেন। HS Exam 2023 Update এই দাবিই পূরণ করা হয়েছিল বলে মনে করা হচ্ছে।

উচ্চমাধ্যমিক (HS Exam 2023 Update) পরীক্ষার রুটিনঃ-
১) ১৪/০৩/২০২৩ – বাংলা।
২) ১৬/০৩/২০২৩ – ইংরাজি।
৩) ১৭/০৩/২০২৩ – ভোকেসানাল বিষয় এছাড়াও বাকি সকল বিষয়।

৪) ১৮/০৩/২০২৩ – বায়োলজি, বিজনেস স্টাডি, রাষ্ট্রবিজ্ঞান।
৫) ২০/০৩/২০২৩ – গণিত, ইতিহাস, মনবিজ্ঞান।
৬) ২১/০৩/২০২৩ – শারীরশিক্ষা, গান – বাজনা, পরিবেশ, কম্পিউটার বিজ্ঞান।
৭) ২২/০৩/২০২৩ – দর্শন বিদ্যা, Commercial Law.

৮) ২৩/০৩/২০২৩ – পুষ্টি বিজ্ঞান, পদার্থ বিদ্যা, হিসেব বিজ্ঞান।
৯) ২৪/০৩/২০২৩ – অর্থনীতি।
১০) ২৫/০৩/২০২৩ – রসায়ন বিদ্যা, সাংবাদিকতা, সংস্কৃত।
১১) ২৭/০৩/২০২৩ – ভূগোল, খরচ ও কর বিদ্যা।

Madhyamik Exam Result 2023 – মাধ্যমিক পরীক্ষায় গণ্ডগোলের ফলে কি পিছতে পারে রেজাল্টের দিন? কি জানালো পর্ষদ?

HS Exam 2023 Update নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবস ক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

2 Comments

  1. পাস কোরস এর শিক্ষকদেরও খাতা দেখার চিঠি দেওয়া হয়েছে ।এটা কি সঠিক সিদ্ধান্ত ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button