অন্যান্য

West Bengal DA Strike – আজকে যারা অফিসে গেলেন না তাদের কি সমস্যা হতে পারেন দেখুন।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীরা ফেব্রুয়ারি মাসেই ঘোষণা করেছিলেন আগামী ১০ ই মার্চ West Bengal DA Strike অর্থাৎ ২৪ ঘণ্টার কর্মবিরতির ডাক দিয়েছিলেন। আর সেই দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটল আজ!!! আজকে ১০ ই মার্চ কর্মবিরতির দিনকে সফল বানানোর জন্য চেষ্টা করছেন সকলে। কিন্তু এই ধর্মঘট বা কর্মবিরতিকে আটকানোর জন্য নিজেদের পক্ষ থেকে পুরো দস্তুর প্রস্তুতি নিয়েছে রাজ্য সরকার। সরকারের বক্তব্য – কোন মতেই নির্দিষ্ট কারণ ছাড়া ছুটি নেওয়া যাবে না।

West Bengal DA Strike রুখতে কি পদক্ষেপ নিল সরকার?

এছাড়াও সরকারের পক্ষ থেকে West Bengal DA Strike এর সমর্থক কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। পাল্টা কর্মীদের যুক্তি “কিছুই করতে পারবেন না”। ২০ ও ২১ শে ফেব্রুয়ারির ধর্মঘট রোখার জন্য এই একই ধরণের পদক্ষেপ গ্রহণ করেছিল সরকার। কিন্তু সরকারের নির্দেশ অমান্য করে অনেকেই সেই ৪৮ ঘণ্টার ধর্মঘটে শামিল হয়েছিলেন।

DA Strike – পশ্চিমবঙ্গে DA ধর্মঘট ব্যর্থ করতে শিক্ষক ও সরকারি কর্মীদের দেওয়া হলো বিশেষ দ্বায়িত্ব, না মানলে কড়া ব্যবস্থা।

সরকারি কর্মচারী ও কর্মীদের সংগঠন এর West Bengal DA Strike নিয়ে যৌথ মত অনুসারে, সাধারণ ধর্মঘট ও এই ধর্মঘটের মধ্যে পার্থক্য আছে। সরকারি কর্মীদের সাথে রাজ্য সরকারের চুক্তি আছে, সেই চুক্তি উভয় পক্ষই মানতে বাধ্য। কিন্তু এতদিন ধরে আমাদের ন্যায্য মহার্ঘ ভাতা না দিয়ে সেই চুক্তির অমান্য করেছে সরকার। এরপরেও কোন পদক্ষেপ নেওয়া হলে সেটা সম্পূর্ণ বেআইনি, সবচেয়ে বেশি ১ দিনের বেতন কাটা যেতে পারে।

West Bengal DA Strike এ যোগদানকারিদের আরও কি কিছু সমস্যা হতে পারে? অনেক বিশেষজ্ঞদের মত অনুসারে এক দিনের বেতন কাটা যেতে পারে, Dies Non হওয়া মানে আপনার কর্মজীবন থেকে নির্দিষ্ট কিছু দিন বাদ যাবে। কিন্তু এর ফলে আপনার পদোন্নতি, মাইনে বৃদ্ধি, পেনশন সহ বাকি সকল সুবিধা পেতে কোন অসুবিধা হবে না।

West Bengal DA Strike নিয়ে রাজ্যের অর্থদফতরের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ৯ ই মার্চ। সেখানে বলা হয়েছে সকল কর্মচারীদের পুরো দিনের জন্য কর্মক্ষেত্রে উপস্থিত থাকতে হবে। কাউকে ছুটি দেওয়া হবে না এই কথা স্পষ্ট ভাবে বলে দেওয়া হয়েছে। কিন্তু শারীরিক সমস্যা, হাসপাতালে ভর্তি থাকলে ও মাতৃত্বকালীন ছুটিতে থাকা কর্মচারীদের ছাড় দেওয়া হয়েছে।

রাজ্যের সকল বিদ্যালয়ের শিক্ষকদের জন্যও কিছু বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সকল জেলার DI – District Inspector এর অফিস থেকে অর্থদফতরের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তির কথা উল্লেখ করে জানানো হয়েছে – ১০ ই মার্চ সকল বিদ্যালয় খোলা রাখতে হবে। ১০.৩০ এর মধ্যে বিদ্যালয়ে উপস্থিত হতে হবে এবং ১০.৪৫ এর মধ্যে কতো জন উপস্থিত তার সকল তথ্য পাঠাতে হবে।

Madhyamik Exam Result 2023 – মাধ্যমিক পরীক্ষায় গণ্ডগোলের ফলে কি পিছতে পারে রেজাল্টের দিন? কি জানালো পর্ষদ?

এবার দেখার অপেক্ষা আজকের দিনের শেষে সরকারের পক্ষ থেকে কি পদক্ষেপ নেওয়া হয় এবং তার কি পরিণতি হতে চলেছে। এই West Bengal DA Strike উচিত না অনুচিত এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button