ব্যাংকিং

100 Rupees Note – 100 টাকার নোট সম্পর্কে এই জরুরি তথ্য সকলের জেনে রাখা জরুরি।

আমরা সকল ভারতবাসী 100 Rupees Note বা ১০০ টাকার নোট সম্পর্কে অবগত হয়ে গেছি। ১৯৩৫ সালে প্রথমবারের জন্য ইংরেজ আমলে (British Empire) এই নোটের প্রচলন শুরু করা হয়, এরপরে দেশ স্বাধীনতা লাভের পর ১৯৯৬ সালে RBI (Reserve Bank Of India) এর তরফে মহাত্মা গান্ধী সিরিজ (Mahatma Gandhi Series) এর নোট প্রচলনে আনা হয়। আর এই নোটের মধ্যে 5 Rupees Note, 10 Rupees Note, 20 Rupees Note, 50 Rupees Note, 100 Rupees Note, 500 Rupees Note ও 1000 Rupees Note এর প্রচলন শুরু হয়।

100 Rupees Note Breaking News By RBI.

কিন্তু বর্তমানে ৫০০ ও ১০০০ টাকার নোট এর প্রচলন চিরতরে বন্ধ করে দেওয়া হয়েছে, কিন্তু বাকি সকল নোটের প্রচলন এখনো চলছে। এরপরে ২০১৬ সালের ৮ ই নভেম্বর নোটবন্দি (Demonitization) হওয়ার পরে 500 Rupees Note ও 2000 Rupees Note এর প্রচলন আনা হয়েছে। কিন্তু আমাদের দেশে এখনো পর্যন্ত ক্যাশ (Cash) টাকায় লেনদেন করতে অনেক মানুষই পছন্দ করেন।

আর এই কারণের জন্যই 100 Rupees Note বা এর নিচের বেশিরভাগ নোট বেশী মাত্রায় ব্যবহার করা হয়ে থাকে এবং আমরা জানি যে যেই নোট বেশির পরিমাণে ব্যবহার করা হয় সেই নোটেরই নকল শুরু হয়ে যায়। বর্তমানে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া এর তরফে সকল দেশবাসীকে (Citizen Of India) ২০০০ টাকার নোট ৩০ সে সেপ্টেম্বর এর মধ্যে জমা করতে বলা হয়েছে।

এই কারণের জন্যই 100 Rupees Note ও ৫০০, ২০০ টাকার নোটের প্রচলন বৃদ্ধি পেয়েছে। কিন্তু বেশ কিছু ক্ষেত্রে দেখতে পাওয়া যাচ্ছে যে এই সকল নোটের মধ্যে অনেক জাল নোটও ধরতে পাওয়া যাচ্ছে। আর এই নিয়েই সকলের চিন্তা বৃদ্ধি পাচ্ছে। RBI এর তরফে সকল ব্যাংক গ্রাহকদের আগেই জানানো হয়েছে সকল প্রকারের নগদ লেনদেন এর ক্ষেত্রে সতর্ক থাকার জন্য।

100 Rupees Note জাল কিনা কিভাবে বুঝবেন

  1. প্রত্যেক নোটেই ওয়াটার মার্ক থাকে কিন্তু জাল নোটে (Fake Note) এই মার্কটি মোটা দেখায়, আপনারা একটু ভালো করে দেখলে তফাৎ বুঝতে পারবেন।
  2. নকল নোটে সকল সংখ্যা নিখুঁতভাবে ছাপা হয়না।
  3. রিজার্ভ ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়েও আপনারা আরও বিস্তারিত সকল তথ্য জানতে পেরে যাবেন।
Old Coin Sell (পুরনো কয়েন বিক্রি)

India 100 Rupees Note সেটা পুরনো হোক বা নতুন এই দুই প্রকারের নোটের ক্ষেত্রেই প্রযোজ্য। PB Tech News এর তরফে থেকেও সকল পাঠকদের উদ্দেশ্যে জানানো হচ্ছে আপনারা খুবই সতর্ক হয়ে এই ধরণের লেনদেন করুন। কারণ এর ফলে আমাদের সকলের এবং দেশের ভবিষ্যতে ক্ষতির সম্ভাবনা রয়েছে। এই বিষয়ে আপনাদের কিছু মন্তব্য থাকলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।

WBBPE TET – প্রাথমিক শিক্ষা পর্ষদকে 1 সপ্তাহের মধ্যে চাকরি দেওয়ার নির্দেশ দিলেন জাস্টিস গাঙ্গুলি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button