সরকারি প্রকল্প

Lakhpati Didi Yojana – লাখপতি দিদি যোজনা শুরু করলো মোদী সরকার। সব মহিলা লাখপতি হবেন! কিভাবে আবেদন করবেন?

এবার লোকসভা ভোটের আগেই দেশের মহিলাদের জন্য Lakhpati Didi Yojana বা লাখপতি দিদি যোজনা প্রকল্প শুরু করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi). সামনেই লোকসভা ভোট। আর লোকসভা ভোটের আগেই শুধুমাত্র ভারতীয় মহিলাদের (Govt Scheme For Females) জন্য একটি দুর্দান্ত প্রকল্প নিয়ে এল কেন্দ্রীয় সরকার (Central Government). নারী পুরুষের বৈষম্য দূর করে নারীদের সামনের সারিতে এগিয়ে আনতে এই অনন্য প্রকল্প নিয়ে আসা হয়েছে।

Lakhpati Didi Yojana Started In Rajasthan.

যার মাধ্যমে নিজেদের স্কিল বাড়িয়ে লক্ষ লক্ষ টাকা রোজগারের সুযোগ পেতে চলেছেন ভারতীয় মহিলারা। সম্প্রতি কেন্দ্রীয় সরকার জানিয়েছে, লাখপতি দিদি যোজনার (Lakhpati Didi Yojana) মাধ্যমে দেশের ২ কোটি মহিলা উপকৃত হবেন। উল্লেখ্য, ২০২৩ সালের ১৫ অগস্ট লালকেল্লায় (Red Ford) স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশ্যে বক্তব্য রাখার সময় নরেন্দ্র মোদি এই লাখপতি দিদি যোজনার (Lakhpati Didi Yojana) কথা ঘোষণা করেছিলেন।

অবশেষে সেই প্রকল্পই বাস্তবায়ন করার কাজ শুরু হয়েছে। আর সেই কাজ শুরু হয়েছে রাজস্থানের সামাজিকভাবে পিছিয়ে থাকা মহিলাদের হাত ধরে। মূলত কিছু মাস আগে হয়ে যাওয়া বিধানসভা নির্বাচনে কংগ্রেসের অশোক গেহলটকে সরিয়ে রাজস্থানের (Rajasthan) মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেছেন বিজেপির ভজনলাল শর্মা। দায়িত্ব নেওয়ার কিছুদিনের মধ্যেই তিনি জয়সলমিরের শহিদ পুনম সিং স্টেডিয়ামে লাখপতি দিদি (Lakhpati Didi Yojana) সম্মেলন আয়োজন করেন।

Bhabishyat Credit Card (ভবিষ্যৎ ক্রেডিট কার্ড)

সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Indian President Droupodi Murmu) দেশের প্রথম রাজ্য হিসেবে রাজস্থান এই কেন্দ্রীয় প্রকল্পটি বাস্তবায়নের কাজ শুরু করেছে। রাষ্ট্রপতি জানিয়েছেন লাখপতি দিদি যোজনার (Lakhpati Didi Yojana) হাত ধরে রাজস্থানের ১১.২৪ লক্ষ্য মহিলা উপকৃত হবেন। ইতিমধ্যেই সে রাজ্যের তিন লক্ষ মহিলা লাখপতি দিদি যোজনা প্রকল্পে নাম নথিভুক্ত করেছেন।

পশ্চিমবঙ্গে নতুন প্রকল্পে আবেদন শুরু। স্বাবলম্বী হওয়ার সেরা সুযোগ।

এখন লোকসভা ভোটের আগেই রাজস্থান সহ দেশের অন্যত্রও মহিলাদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে চালু করা এই নতুন প্রকল্পটি রাজনৈতিকভাবেও বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন সকলেই। Lakhpati Didi Yojana প্রকল্পের মাধ্যমে দেশের সকল মহিলাদের স্বাবলম্বী করে তোলার চেষ্টা করা হবে বলে মনে করছেন অনেকে। পশ্চিমবঙ্গে এই প্রকল্প কবে শুরু হবে সেই দিকে নজর সকলের।
Written by Sampriti Bose.

প্রধানমন্ত্রীর ‘স্বর্ণিমা প্রকল্পে’ 2 লক্ষ টাকা দিচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button