সরকারি নথি

Ration Card – রেশন কার্ড নিয়ে বড় ঘোষণা সরকারের, বহু কার্ড বাতিল হল।

রেশন কার্ড (Ration Card) ব্যবহারকারীদের জন্য আসতে চলেছে নতুন নিয়ম। অযোগ্য ব্যক্তিদের রেশন কার্ড বাতিল করার কথা বলা হয়েছে নতুন নিয়মে। সব কিছু ডিজিটাল হওয়ার সাথে সাথে রেশন কার্ডও ডিজিটাল হয়েছে। ফল স্বরূপ বৃদ্ধি পেয়েছে রেশন কার্ড ব্যবহারকারী অযোগ্য ব্যক্তিদের সংখ্যাও। যোগ্য ব্যক্তিদের তুলনায় অযোগ্য ব্যক্তিদের রেশন কার্ডের সংখ্যা বেড়ে যাওয়ায় সরকারের তরফে অযোগ্য ব্যক্তিদের রেশন কার্ড বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Ration Card New Rule Announce.

বস্তুত করোনা মহামারীর সময় থেকেই গরিব মানুষদের বিনামুল্যের রেশন (Ration Card) দেওয়া হচ্ছে সরকারের তরফে। সেই সময় থেকে এখনো পর্যন্ত সরকারের তরফে সাধারণ মানুষদের বিনামূল্যে রেশন দেওয়া হয়ে আসছে। কিন্তু দেখা যাচ্ছে অনেক সময় সাধারণ দরিদ্র মানুষেরা রেশন পাচ্ছে না, উপরন্তু যাদের প্রয়োজন নেই সেই সমস্ত মানুষেরা রেশন পেয়ে যাচ্ছেন।

এই ব্যবস্থার পরিবর্তন করতেই খাদ্য ও সরবরাহ দপ্তরের তরফে রেশন কার্ডের নিয়মে কিছু বদল করা হয়েছে। পরিবর্তিত নিয়ম অনুসারে যে সকল ব্যক্তিরা রেশন কার্ডের (Ration Card) যোগ্য নন তাদের রেশন কার্ড বাতিল হবে। রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনার জন্য সরকারের তরফে রেশন কার্ড ব্যবহারকারীদের জন্য কিছু নির্দেশ দেওয়া হয়েছে।

আমরা নিজেদের ছোটবেলা থেকে একটি প্রবাত বাক্য শুনে আসছি “রাজার হস্ত করে কাঙালের ধন চুরি”। আর এই কথাটি আমরা প্রতি পদক্ষেপে সত্যি হচ্ছে সেটা দেখতে পাচ্ছি। আর এই সকল কিছুর মধ্যে এর রেশন কার্ড (Ration Card) অন্যতম। এই নির্দেশের বাইরের ব্যক্তিরা কোনোভাবেই রেশন পেতে পারবেনা। সরকারের তরফে জানানো সেই নির্দেশ গুলি হল।

Govt Scheme (প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা সরকারি প্রকল্প)
  1. কোন ব্যক্তির যদি চার চাকার গাড়ি থেকে থাকে তাহলে তিনি রেশন পাবার যোগ্য ব্যক্তি নন।
  2. যদি কোন ব্যক্তির জমি, জায়গা সবকিছু মিলিয়ে সম্পত্তির পরিমাণ অনেক হয়ে থাকে তাহলে তিনিও রেশন পাবেন না।
  3. পরিবারের কোন সদস্য সরকারি চাকরি করলে সেই পরিবারকে রেশন দেওয়া হবে না।
  4. কোন পরিবারের বার্ষিক আয় তিন লাখ টাকার বেশি হলে সেই পরিবারকেও রেশন দেওয়া হবে না।

Govt Employees – PF ও পেনশন একসাথে পাবেন না সরকারি কর্মীরা বড় ঘোষণা সরকারের।

মূলত গরিব মানুষদের সুবিধার্থে রেশন (Ration Card) দেওয়া হয়ে থাকে। তাই তাদের সুবিধার কথা মাথায় রেখে সরকারের তরফে গ্রহণ করা এরূপ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে অনেকেই। কিন্তু এই সকল জিনিস ধরার জন্য আদৌ সেই অর্থে কি ব্যবস্থা গ্রহণ করা হবে, সেই সম্পর্কে এখনো পর্যন্ত কিছু জানানো হয়নি সরকারের তরফে। এবারে দেখার অপেক্ষা যে কি হতে চলেছে।

Education Policy – রাজ্যের শিক্ষকদের গ্রামে বদলির নির্দেশ। অজুহাতে চাকরি বাতিল। শিক্ষকেরা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button