সরকারি নথি

Free Ration – বিনামূল্যে রেশন নিয়ে কেন্দ্রের বড় ঘোষণা, অতিরিক্ত কি কি পাওয়া যাবে?

বিনামূল্যে রেশন (Free Ration) নিয়ে ফের একবারের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে জরুরি ঘোষণা করা হয়েছে।আসন্ন ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার (Pradhan Mantri Garib Kalyan Anna Yojana) মেয়াদ ৫ বছরের জন্য বাড়ানোর কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi). পাশাপাশি দেশের দরিদ্র পরিবারের মানুষদের প্রতি মাসে ৫ কেজি খাদ্যশস্য বিনামূল্যে দেওয়া হবে। লোকসভা ভোটের আগে প্রধানমন্ত্রীর এই বিরাট ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন দেশের অসংখ্য সাধারণ মানুষ।

Free Ration Items Deadline Extended Upto 5 Years By Narendra Modi Government.

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের মানুষদের জন্য গরীব কল্যাণ অন্ন যোজনা চালু করেছিলেন বেশ কিছুদিন আগেই। তবে এবার ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ৫ বছরের জন্য মেয়াদ বাড়ানো হলো এই যোজনার। চিহ্নিত দরিদ্র পরিবারের মানুষদের প্রতি মাসে ৫ কেজি করে বিনামূল্যে খাদ্যশস্য (Free Ration) দেওয়া হবে। অন্ত্যোদয় পরিবারগুলি প্রতি মাসে ৩৫ কেজি খাদ্যশস্য বিনামূল্যে পাবে, ফলে প্রায় ৮১ কোটি মানুষ উপকৃত হবেন এই যোজনায়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশাপাশি সম্প্রতি অনুরাগ ঠাকুর জানিয়েছেন, ২০২৪ সালের জানুয়ারি থেকে পরবর্তী ৫ বছর দেশের প্রায় ৮১ কোটি মানুষ বিনামূল্যে রেশন (Free Ration) পাবেন। আগামী ৫ বছর এই প্রকল্প বাবদ ১১ লক্ষ ৮০ হাজার কোটি টাকা খরচ হবে। তবে অনুরাগ ঠাকুর আশ্বাস দেন, এই প্রকল্পের জন্য অর্থ বা শস্য কিছুরই ঘাটতি থাকবে না।২০২০ সালে মহামারী ত্রাণ হিসাবে চালু করা হয়েছিল এই প্রকল্পটি।

Gas Cylinder (গ্যাস সিলিন্ডার)

এতে জাতীয় খাদ্য নিরাপত্তা আইন এর অধীনে ৫ কেজি ভর্তুকিযুক্ত খাদ্যশস্যের (Ration Items List) পাশাপাশি প্রতি মাসে ৫ কেজি বিনামূল্যেও খাদ্যশস্য প্রদান করা হয়েছিল। এরপর ২০২২ সালের ডিসেম্বরে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার একাধিক এক্সটেনশনের পাশাপাশি, জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের অধীনে আরও এক বছরের জন্য বিনামূল্যে রেশন (Free Ration) সরবরাহের সুবিধা প্রদান করা হয়েছিল।

এবার কেন্দ্রীয় মন্ত্রিসভা ২০২৪ থেকে ২০২৫ অর্থবছর থেকে শুরু হওয়া দুই বছরের জন্য ১৫০০০ মহিলা স্বনির্ভর গোষ্ঠীকে ড্রোন সরবরাহ করার জন্য একটি নতুন Free Ration প্রকল্পের সূচনা করলো। মূলত কৃষির উদ্দেশ্যে কৃষকদের উন্নত মানের পরিষেবা দিতে এই ড্রোন সরবরাহ করার বিষয়টি চালু করা হয়েছে বলে জানিয়েছেন অনুরাগ ঠাকুর। তবে লোকসভা ভোটের আগে কেন্দ্রীয় সরকারের তরফে গৃহীত এই বিশেষ সিদ্ধান্ত গুলি রাজনৈতিকভাবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button