সরকারি প্রকল্প

Lakshmir Bhandar প্রকল্পের টাকা পাওয়া নিয়ে বড় খবর! পশ্চিমবঙ্গের মা বোনেরা আজই জানুন

ব্যাংক একাউন্টে বর্ধিত হারে টাকা ঢুকতে শুরু করে দিয়েছে Lakshmir Bhandar এর টাকা। ২৫ থেকে ৬০ বছর বয়সী মহিলাদের স্বাবলম্বী করার উদ্যেশ্যে পশ্চিমবঙ্গ সরকারের (Government Of West Bengal) তরফ থেকে এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প চালু করা হয়। ২০২১ সালের পর থেকে রাজ্যের সাধারণ শ্রেণীর মহিলারা ৫০০ টাকা করে এবং তপশিলি জাতি এবং তপশিলি উপজাতিদের জন্য এই টাকা ছিল ১০০০।

Lakshmir Bhandar Online Payment Status Update.

সমগ্র রাজ্যে কয়েক কোটি মহিলারা এই Lakshmir Bhandar সুবিধা পাচ্ছে। ৬০ বছরের বেশি যে সকল মহিলারা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আয়তাধীন ছিলেন তাদের বার্ধক্য ভাতায় (Old Age Pension) ট্রান্সফার করা হয়েছে। ৬০ বছরের মহিলাদের নাম এবার স্বয়ংক্রিয় ভাবেই বার্ধক্য ভাতার তালিকা ভুক্ত হয়ে যাবে। আলাদাভাবে বার্ধক্য ভাতার জন্য আবেদন করতে হবে না।

২০২৪ আর্থিক বাজেট প্রকাশ করার সময় রাজ্য সরকার এই Lakshmir Bhandar টাকা বাড়ায়। প্রকল্পের টাকা বাড়িয়ে ১০০০ টাকা করা হয় এবং সংরক্ষিত শ্রেণীর মহিলাদের জন্য ১২০০ টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। লোকসভা ভোটের পূর্বে রাজ্য সরকারের এই সিদ্ধান্ত সারা রাজ্যে সারা ফেলে দেয়। কথা মতোই আর্থিক বছর শুরুর এপ্রিল মাস থেকেই এই অনুযায়ী টাকা আবেদনকারীদের একাউন্টে ঢুকতে শুরু করে।

তবে এখনো বেশ কিছু মহিলা ব্যাংকে Lakshmir Bhandar টাকা ঢোকেনি। সেই সকল মহিলারা তাদের টাকা ঠিক কবে ঢুকতে পারে সেই সম্পর্কে স্ট্যাটাস চেক করতে পারবেন। সরকারের তরফে প্রতিমাসের ১ – ১৫ তারিখের মধ্যে এই টাকা দিয়ে দেওয়া হয়েছে এতদিন। এছাড়া যারা প্রতিমাসেই লক্ষ্মীর ভান্ডারের টাকা পেয়ে চলেছেন তারাও তাদের স্ট্যাটাস চেক করতে পারবেন। তবে এবার দেখে নিন কোন ওয়েবসাইটে কীভাবে লক্ষ্মীর ভান্ডারের স্ট্যাটাস চেক করবেন।

Lakshmir Bhandar Online Status Check Online

১) প্রথমে লক্ষ্মীর ভান্ডারের স্ট্যাটাস চেকের ওয়েবসাইট www.socialsecurity.wb.gov.in এ যেতে হবে।
২) ওয়েবসাইটটিতে যাওয়ার পর স্ক্রোল করে নিচের দিকে আসলে ‘Track Application Status’ লেখা দেখতে পারবেন। সেটাতে ক্লিক করতে হবে।
৩) এবার যে পেজটি ওপেন হবে সেখানে যে মহিলার লক্ষ্মীর ভান্ডার তার আধার কার্ড বা এপ্লিকেশন আইডি বা রেজিস্টার্ড ফোন নাম্বার বা স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Card) এই চারটি মধ্যে যে কোনো একটির নম্বর দিয়ে এন্টার করতে হবে।

PM Kisan (প্রধানমন্ত্রী কিষান যোজনা)

৪) তারপর যে ক্যাপচা কোড আসবে সেটি লিখতে হবে।
৫) এবারে আপনার নাম বা এপ্লিকেশন আইডি দিয়ে ডিটেল আপনার সামনে ভেসে উঠবে।
৬) Lakshmir Bhandar পেমেন্ট স্ট্যাটাস চেক করার জন্য আপনার নামে ক্লিক করুন।
৭) তারপরই মাস অনুযায়ী পেমেন্ট আপনি দেখতে পারবেন।

পশ্চিমবঙ্গে সপ্তাহের শুরুতেই নতুন Gold Rate কত? দাম জেনে ইচ্ছে অনুসারে কিনুন।

যেই সকল মহিলারা এখনো Lakshmir Bhandar প্রকল্পের জন্যও আবেদন করেননি তারা আগামীদিনে দুয়ারে সরকার ক্যাম্পের (Duare Sarkar Camp) মাধ্যমে আবেদন জানাতে পারবেন। আর যারা এখনো টাকা পাননি তারা নিজেদের ব্যাংকের সঙ্গে আধার কার্ডের KYC ঠিক করা আছে কিনা সেই সম্পর্কে জেনে নিতে হবে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sathi Roy.

বাংলার কৃষকেরা এই ধান চাষ করলেই ভাগ্য খুলে যাবে। দিশা দেখালেন মুখ্যমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button