সরকারি প্রকল্প

দেশের সকল কৃষকবন্ধুদের PM Kisan প্রকল্পের মাধ্যমে টাকা দেওয়া শুরু, কবে একাউন্টে ঢুকবে?

লোকসভা নির্বাচনের আগে এবার চূড়ান্ত লাভবান হতে চলেছেন দেশের অসংখ্য কৃষকরা (PM Kisan). দেশের সমস্ত কৃষকবন্ধুদের (Krishak Bandhu) জন্য প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana) অধীনে এক দারুন সুসংবাদ দিল কেন্দ্রীয় সরকার (Central Government). শীঘ্রই পিএম কিষান যোজনা প্রকল্পের ১৭ তম কিস্তির টাকা (PM Kisan 17Th Installment) ঢুকতে চলেছে সকলের একাউন্টে। পশ্চিমবঙ্গের কৃষকরা (Farmers) এতে বাড়তি সুবিধা পেতে চলেছেন বলে সূত্রের খবর।

PM Kisan 17Th Installment Payment Status Check.

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা (PM Kisan Yojana 2024) হল কেন্দ্রীয় সরকারের জনমুখী যোজনা গুলির মধ্যে একটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের ক্ষুদ্র ও দরিদ্র কৃষকদের আর্থিকভাবে সহায়তা করার জন্য ২০১৮ সালে সর্ব প্রথম এই যোজনা শুরু করেছিলেন। মূলত কৃষক শ্রেণীর মানুষেরাই দেশের অন্নদাতা। তাই তাদেরকে চাষবাস তথা ব্যক্তিগত জীবনেও আর্থিক ভাবে সহায়তা করার জন্য এই প্রকল্পের (Government Scheme) সূচনা করেন প্রধানমন্ত্রী।

বর্তমানে মোট ১২ কোটি কৃষকবন্ধু (Krishak Bandhu) এই পিএম কিষান যোজনার (PM Kisan) সুবিধাভোগী। এই পিএম কিষান যোজনার আওতায় আগে মোট ৬০০০ টাকা ভাতা প্রদান করা হত দেশের কৃষকদের। এই টাকা বছরে ৩টি কিস্তিতে মেটানো হত। প্রতি কিস্তি (PM Kisan Installment) মারফত ২০০০ টাকা করে। তবে গত বছরের নভেম্বর মাসে মোদি সরকার সিদ্ধান্ত নিয়েছিল আরেকটি কিস্তি বাড়ানোর, যেখানে আরো ২০০০ টাকা অতিরিক্ত পাবেন কৃষকরা।

যা এই বছরই চালু হতে পারে বলে ধারণা অনেকের। ফলে এবার মোট ৮০০০ টাকা ভাতা পেতে পারেন তারা। মূলত লোকসভা ভোটের আগে এই টাকার পরিমাণ বাড়তে পারে বলে আগেই শোনা গিয়েছিল। কিছু অবহিত আধিকারিকরা জানিয়েছিলেন, যদি শেষপর্যন্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয় তাহলে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan) আওতায় কৃষকদের ৮০০০ টাকা দেওয়া হবে।

সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে বছরে বাড়তি ২০০ বিলিয়ন টাকা অতিরিক্ত খরচ হবে। পিএম কিষান যোজনার (PM Kisan Samman Nidhi Yojana) অধীনে, দেশের কোটি কোটি কৃষক এখনও পর্যন্ত ১৬ টি কিস্তির সুবিধা পেয়েছেন। চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি ১৬ তম কিস্তির টাকা কৃষকদের ব্যাংক একাউন্টে পাঠানো হয়েছিল। এখন কৃষকেরা অধীর আগ্রহে কিষান সম্মান নিধির ১৭ তম কিস্তির (PM Kisan 17Th Installment) আগমনের জন্য অপেক্ষা করছেন।

বিভিন্ন মিডিয়া রিপোর্ট অনুযায়ী, মে মাসের শেষে বা জুনের শুরুতে দেশের কোটি কোটি কৃষক সুখবর পেতে পারেন। এর অর্থ হল তাঁদের অপেক্ষার অবসান হতে পারে শীঘ্রই। তবে পিএম কিষান যোজনার (PM Kisan) পরবর্তী কিস্তি আদতে কবে আসবে সে সম্পর্কে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। মূলত ২৮ ফেব্রুয়ারি ২০২৪ সালে ১৬ তম কিস্তির টাকা দেওয়ার তিন মাস আগে।

২০২৩ সালের ১৫ নভেম্বর ১৫ তম কিস্তির (PM Kisan 15Th Installment) টাকা দেওয়া হয়েছিল। আর এবার ফেব্রুয়ারির হিসাবে ৩ মাস সম্পন্ন হচ্ছে মে মাসে। তাই অনুমান, ভোট চলাকালীন মে মাসেই ঢুকবে টাকা। তবে এক্ষেত্রে উল্লেখ্য, প্রধানমন্ত্রী কৃষক যোজনার পরবর্তী কিস্তির টাকা পেতে ই কেওয়াইসি কিন্তু বাধ্যতামূলক। তাই কেউ যদি পিএম কিষাণ যোজনার একজন সুবিধাভোগী হয়ে থাকেন এবং যথাযথ সময়ে পরবর্তী কিস্তি পেতে চান।

তাহলে তার জন্য ই কেওয়াইসি (PM Kisan KYC) করা কিন্তু অবশ্যই বাধ্যতামূলক। অতএব, তিনি যদি এই গুরুত্বপূর্ণ কাজটি এখনও না করে থাকেন তবে দেরি না করে অতি দ্রুত এই কাজটি করে ফেলতে হবে কারণ নির্দিষ্ট সময়ের মধ্যে তিনি যদি এই বিশেষ কাজটি না করেন তবে তিনি প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার ১৭ তম কিস্তি থেকে একেবারেই বঞ্চিত হতে পারেন। আর তার ব্যাংক একাউন্টে বাকি টাকা আসবে না।

অফিশিয়াল সাইট অনুসারে, PM Kisan নিবন্ধিত কৃষকদের জন্য ইকেওয়াইসি বাধ্যতামূলক। পিএম কিষাণ পোর্টালে ওটিপি ভিত্তিক ই কেওয়াইসি পাওয়া গেলেও, বায়োমেট্রিক ভিত্তিক ই কেওয়াইসি এর জন্য নিকটতম CSC কেন্দ্র গুলির সাথে যোগাযোগ করা যেতে পারে। গ্রাহকের নিবন্ধিত মোবাইল নম্বরের সাহায্যে ওটিপি ভিত্তিক কেওয়াইসি অনলাইনে করা যেতে পারে। PM Kisan Yojana 2024 জন্য ই কেওয়াইসি আপডেট করার পদ্ধতি নিম্নরূপ।

PM Kisan Yojana KYC Update Process Online

1) অফিসিয়াল পিএম কিষান ওয়েবসাইটে যেতে হবে।
2) এরপর, পৃষ্ঠার ডান দিকে ‘ফার্মার্স কর্নার’ এর অধীনে ‘ই-কেওয়াইসি’ বিকল্পটি খুঁজতে হবে।
3) সঠিক স্থানে গ্রাহককে তার আধার নম্বর প্রদান করার পর ‘সার্চ’ অপশনে ক্লিক করতে হবে।
4) আবেদনকারী তার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি চার-সংখ্যার ওটিপি পাবেন।

5) পরবর্তী পেজে এই ওটিপি লিখতে হবে।
6) এরপর, ‘Submit OTP’ অপশনে ক্লিক করতে হবে।
7) এভাবেই, আবেদনকারীর ওটিপি ভিত্তিক পিএম কিষান কেওয়াইসি (PM Kisan KYC) সম্পূর্ণ হবে।

PM Kisan Online Payment Status Check

1) প্রথমে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইট www.pmkisan.gov.in এ যেতে হবে।
2) এরপর হোম পেজে Farmers কর্নারে ক্লিক করতে হবে।
3) তারপর PM Kisan Beneficiary Status অপশনে ক্লিক করতে হবে।
4) এখানে গ্রাহককে রাজ্য, জেলা, উপ জেলা, ব্লক বা গ্রাম নির্বাচন করতে হবে।
5) এরপরে স্ট্যাটাস জানতে তাকে Get Report বাটনে ক্লিক করতে হবে।
6) তারপর এখান থেকে তিনি দেখতে পাবেন তার একাউন্টে টাকা ঢুকেছে কিনা।

PM Suraksha Bima Yojana (প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা)

PM Kisan Criteria To Get Money

1) কৃষকের জমির কাগজপত্র একদম ঠিকঠাক থাকতে হবে। যদি তার জমির কাগজপত্র ঠিকঠাক না থাকে তাহলে তিনি আটকে যেতে পারেন।
2) তিনি যদি কিস্তির সুবিধা পেতে চান তবে তার নিজস্ব একটা ব্যাংক একাউন্ট থাকতে হবে। ব্যাংক একাউন্টের সাথে তার আধার কার্ড লিংক রাখতে হবে। এই লিংক না থাকলে তার কিস্তি আটকে যেতে পারে।

কোটি কোটি মানুষের Ration Card বাতিল হতে পারে! মাসের শুরুতেই গুরুত্বপূর্ণ খবর

3) এখনো যদি এই আওতায় ভুক্ত কৃষকরা ই কেওয়াইসি না করিয়ে থাকে তাহলে এই টাকা পেতে সমস্যা হবে তাদের। তাই দ্রুত ই কেওয়াইসি ফর্ম ফিলাপ করে জমা দিতে হবে তাদের। আর এই ফর্ম ফিলাপের ক্ষেত্রে আধার কার্ড ও তার সাথে যুক্ত মোবাইল নম্বর দেখাতে হবে। এই সকল শর্তাবলী গুলি মেনে চললেই প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan) অধীনে সুবিধা গ্রহণ করতে পারবেন কৃষকরা।
Written by Sampriti Bose.

বাংলার কৃষকেরা এই ধান চাষ করলেই ভাগ্য খুলে যাবে। দিশা দেখালেন মুখ্যমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button