সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে আবার সুসংবাদ। মা বোনেরা খুব খুশি এই সিদ্ধান্তে। দেরি না করে জেনে নিন।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প (Lakshmir Bhandar Scheme) নিয়ে ফের সুখবর! নিজের কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়! চলতি বছরের বাজেট পেশ করার দিনেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (WB CM Mamata Banerjee) সরকারের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছিলেন লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে টাকা বাড়ানোর কথা। যে কথা শুনে খুব স্বাভাবিকভাবেই খুশি হয়েছিলেন রাজ্যের লক্ষ লক্ষ মহিলা।

Lakshmir Bhandar Scheme Latest News.

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি জানিয়েছেন রাজ্যের প্রায় ২ কোটি ১৫ লক্ষ ৪২ হাজার মহিলা বর্তমানে পারছেন লক্ষ্মীর ভাণ্ডারের অনুদান। খুব দ্রুত আর তিন লক্ষ মহিলার নাম নিযুক্ত হতে চলেছে এই তালিকায়। যা শুনে রীতি মতো আনন্দের জোয়ারে ভাসছেন প্রত্যেক মহিলারা। বাজেট পেশ করার দিনেই Lakshmir Bhandar এর টাকা বাড়ানোর কথা বলা হয়েছিল।

এখন Lakshmir Bhandar প্রকল্পটি শুরু করা হয় তখন রাজ্যের তরফ থেকে মহিলাদের প্রত্যেক মাসে তাদের ব্যাংক একাউন্টে পাঠিয়ে দেওয়া হতো ৫০০ টাকা। অন্যদিকে যারা রয়েছেন অনগ্রসর শ্রেণী থেকে তাদের দেওয়া হতো ১ হাজার টাকা করে। বর্তমানে সাধারণ মহিলারা ৫০০ টাকা নয় পাবেন হাজার টাকা এবং যারা রয়েছেন অনগ্রসর শ্রেণীভুক্ত তারা পাবেন ১২০০ টাকা। জানানো হয়েছে এমনটাই।

এবার অনেকের মনেই প্রশ্ন আসতে পারে এই Lakshmir Bhandar প্রকল্পের বেশি টাকা কবে তারা তাদের ব্যাংক একাউন্টে পাবেন? এছাড়াও অনেকে বুঝে উঠতে পারছেন না এই টাকা পাওয়ার জন্য কোনও বাড়তি কাজ করতে হবে কিনা! যার সমস্তটাই আলোচনা করা হবে আমাদের এই প্রতিবেদনে। এই সম্পর্কে আপনারা আরও বিস্তারিত তথ্য জানার জন্য আমাদের সঙ্গে থাকুন।

When You Will Get Lakshmir Bhandar Extra Money?

বিভিন্ন তথ্যসূত্র অনুযায়ী খবর পাওয়া গিয়েছিল এপ্রিল মাস থেকেই এই Lakshmir Bhandar প্রকল্পের নতুন সুবিধা পাবেন রাজ্যের লক্ষ লক্ষ মহিলারা অর্থাৎ মে মাসে প্রথম বর্ধিত হারে ভাতা (Allowance) ঢুকবে। খুব স্বাভাবিকভাবেই এই টাকা পাওয়ার জন্য আরও বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে তাদের। কিন্তু অনেকেরই আর খুশিতে অপেক্ষা করা সম্ভব হচ্ছে না।

Swasthya Sathi (স্বাস্থ্য সাথী কার্ড)

Can You Do Anything Else To Take Lakshmir Bhandar Money?

এতদিন ধরে যাদের ব্যাংক একাউন্টে প্রত্যেক মাসে ঠিক ঠাক টাকা ঢুকছে তাদেরকে কোনও বাড়তি কাজ করতে হবে না বলেই জানা গিয়েছে। তবে যে কোনই সুবিধাভোগী নিজের স্ট্যাটাস অবশ্যই চেক করতে পারবেন। তিনি চেক করে দেখতে পারবেন তার সমস্ত নথি ঠিক ঠাক জমা রয়েছে কিনা। লক্ষ্মীর ভান্ডার এর এই সুবিধা বরাবরই পেয়ে আসছেন ২৫ বছর বয়সী থেকে ৬০ বছর বয়সী মহিলারা। এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য পশ্চিমবঙ্গ রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে সুবিধাভোগীকে।

রমজান উপলক্ষে পশ্চিমবঙ্গে রেশনে নতুন প্যাকেজ! কোন কার্ডে কত কিলো বেশি পাবেন?

Lakshmir Bhandar Scheme Starting Date And Important News

গত ২০২১ সালে চালু করা হয়েছিল এই প্রকল্প। তারপর থেকেই লাফিয়ে লাফিয়ে বেড়েছে উপভোক্তার সংখ্যা। লক্ষ্মীর ভাণ্ডারের সঙ্গে বার্ধক্য ভাতাকেও (Old Age Pension) দুর্দান্তভাবে জুড়ে দিয়েছেন। যেখানে তিনি জানিয়েছেন লক্ষ্মীর ভাণ্ডার প্রাপকদের বয়স যদি ৬০ বছর পেরিয়ে যায় তাহলে তারা স্বয়ংক্রিয়ভাবে বার্ধক্য ভাতার তালিকায় অন্তর্ভুক্ত হয়ে যাবেন। এর জন্য আলাদাভাবে তাদেরকে কোনও কিছু করতে হবে না। এর থেকে বড় সুখবর আর কি হতে পারে?
Written By Tithi Adak.

ভোটের মুখে মহিলাদের জন্য নতুন প্রকল্প। মাতৃ বন্দনা যোজনার সুবিধা, যোগ্যতা ও আবেদন প্রক্রিয়া জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button