সরকারি নথি

Ration Card – রেশন গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা সরকারের, 31শে ডিসেম্বরেই শেষ সময়।

আসন্ন ৩১ ডিসেম্বরের মধ্যে রেশন কার্ডের (Ration Card) সঙ্গে আধার কার্ড E-Kyc করানোর কাজ সম্পন্ন না করলে আগামী বছর অর্থাৎ ২০২৪ সাল থেকে রেশন কার্ড বাতিল করা হবে রেশন কার্ডধারীদের। দেশের দুই রাজ্যের রেশন কার্ডধারীদের (Ration Card) উদ্দেশ্যে এমনই বড় ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফে। বিগত কয়েক বছর ধরে কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার রেশন দুর্নীতি ঠেকাতে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করে চলেছে।

Ration Card Big Update For All Customers.

তার মধ্যে পুরোনো রেশন কার্ড বাতিল, রেশন কার্ডের (Ration Card) সাথে ফোন নম্বর সংযুক্তিকরণ, রেশন কার্ডের সাথে ফিঙ্গারপ্রিন্ট সংযুক্ত করণের মতো একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে সরকার। তবে এবার দেশের দুটি রাজ্য হিমাচল প্রদেশ এবং বিহারে রেশন কার্ডধারীদের জন্য বড় বিজ্ঞপ্তি ঘোষণা করা হলো। সেখানে সরকার তরফ থেকে স্পস্টভাবে বলা হয়েছে।

রেশন কার্ডধারীরা তাদের Ration Card এর সাথে যদি আধার কার্ড ই কেওয়াইসি না করায়, তবে আগামী অর্থ বছরে সেই সমস্ত রেশন কার্ড বাতিল করা হবে অর্থাৎ যারা রেশন কার্ডের সাথে ই কেওয়াইসি করাবে না, তারা ২০২৪ সাল থেকে রেশন প্রাপ্তির অধিকার থেকে বঞ্চিত হবেন। উল্লেখ্য, আগে ৩০ নভেম্বর পর্যন্ত রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড ই কেওয়াইসি করানোর সময়সীমা দেওয়া হয়েছিল।

LPG Gas (রান্নার গ্যাস)

কিন্তু তাতেও সকলে ই কেওয়াইসি না করানোয় সেই সময়সীমা বাড়িয়ে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। পাশাপাশি, সরকারের তরফ থেকে হিমাচল প্রদেশ এবং বিহারের সমস্ত নাগরিকদের কাছে বিনীত আবেদন করা হয়েছে, নির্ধারিত সময়সীমার মধ্যে রেশন কার্ডের (Ration Card) সাথে ই কেওয়াইসি করানোর জন্য। এছাড়া সরকারের তরফ থেকে জানানো হয়েছে।

স্টেট ব্যাংকের নতুন স্কিম এককালীন বিনিয়োগে সর্বকালের সেরা রিটার্ন।

নির্ধারিত সময়সীমা উত্তীর্ণ হলে জরিমানা প্রদান করে রেশন কার্ডের সাথে ই কেওয়াইসি করাতে হবে রেশন কার্ডধারীদের। এমতাবস্থায় অতিরিক্ত জরিমানা দেওয়ার পাশাপাশি রেশন কার্ড বাতিল করতে না চাইলে আগামী ৩১ ডিসেম্বর অর্থাৎ নির্ধারিত সময়সীমার মধ্যেই হিমাচল প্রদেশ ও বিহারের রেশন কার্ডধারী ব্যক্তিদের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড ই কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করে নেওয়া উচিত।
Written by Sampriti Bose.

জেলায় জেলায় প্রাইমারি স্কুলে কর্মী নিয়োগ। বেতন 22000 টাকা, প্রশিক্ষণ না হলেও

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button