Trending News

Vegetable Price Hike – পশ্চিমবঙ্গে সবজির দাম আকাশছোঁয়া, গরিব ও মধ্যবিত্তের নাজেহাল অবস্থা।

শীতকালীন বাজারে অগ্নিমূল্য সব্জি। দুর্গাপুজোর আগে বাজারে সবজির দাম (Vegetable Price Hike) বেড়েছিল কিন্তু তারপর থেকে এখনো কমেনি সবজির দাম। পেঁয়াজ কিংবা আদার পাশাপাশি রসুনের দাম এবার ৩০০ টাকায় পৌঁছে গিয়েছে। ফলে দরিদ্র ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষদের দৈনন্দিন বাজার করতে হিমশিম খেতে হচ্ছে। ডিসেম্বর মাস পড়তেই ধীরে ধীরে রাজ্যে বেড়েছে শীতের দাপট। আর এরই মাঝে কিছুদিন ধরে বৃষ্টি হয়ে চলেছে।

Vegetable Price Hike News.

কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় প্রতিটি জেলাতেই বৃষ্টি হচ্ছে। কিন্তু এই বৃষ্টির ফলে ক্ষতি হচ্ছে কৃষকদের। কৃষির জমিতে জল জমে শীতকালীন সবজি গুলি নষ্ট হয়ে যাচ্ছে। আর, ফসল নষ্ট হয়ে যাওয়ায় স্বাভাবিকভাবেই সবজির দাম ক্রমশ আরো বাড়বে। শীতকালীন সবজির পাশাপাশি পেঁয়াজ, রসুন, আদা এবং টম্যাটোর দাম উর্ধ্বমুখী (Vegetable Price Hike). বিক্রেতারা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এই সবজি গুলির বেশির ভাগই আসে ভিন রাজ্য থেকে।

আর সে ক্ষেত্রে আমদানির পরিমাণ কমে যাওয়াতেই মূল্যবৃদ্ধি (Vegetable Price Hike) হয়েছে। কলকাতার বিভিন্ন বাজারে পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে কেজি প্রতি ৬০ থেকে ৭০ টাকায়। রসুন বিক্রি হচ্ছে ৩০০ টাকায়। টম্যাটো এবং বাজারে ওঠা নতুন মটর শুটি কেজি প্রতি বিক্রি হচ্ছে যথাক্রমে ৬০ ও ১০০ টাকায়। পেঁয়াজ, রসুন, আদার পাশাপাশি অনিয়ন্ত্রিত মূল্যবৃদ্ধির কোপে পড়েছে শীতের সবজি শিম এবং বেগুনও।

এখন শিমের কেজি প্রতি দাম ৫০ টাকা এবং বেগুনের কেজি প্রতি দাম ৬০ থেকে ৭০ টাকা। তবে হঠাৎ করে রসুনের এই দাম বৃদ্ধির কারণ হিসেবে কালো বাজারিকে অনেকে দায়ী করলেও ব্যবসায়ীরা বলছে রাজ্যের বেশিরভাগ রসুনই বাইরের রাজ্য অর্থাৎ মিজোরাম, নাগাল্যান্ড, মহারাষ্ট্র থেকে নিয়ে আসা হয়। কিন্তু সেখানে এবার ফলন ভালো হওয়ায় দাম বেড়েছে (Vegetable Price Hike) রসুনের।

Ration Card (রেশন কার্ড)

একই কারণে টম্যাটো এবং পেঁয়াজেরও দাম অগ্নিমূল্য (Vegetable Price Hike) হয়ে গিয়েছে। সবমিলিয়ে এইমুহুর্তে আকাশছোঁয়া হয়ছে সবজির দাম। এমতাবস্থায় ক্রেতাদের আক্ষেপ, গত বছর শীতের মরশুমের তুলনায় এ বছর সবজির দাম অনেকটাই বেশি। তবে সূএের খবর অনুযায়ী, জানুয়ারি থেকে কমতে পারে রসুনের দাম। তাই বিক্রেতারা আশা করছেন, জানুয়ারি থেকে রাজ্যের পেঁয়াজ উঠলে পাইকারি ও খুচরো বাজারে কমবে সবজির দাম।

রান্নার গ্যাস গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ খবর, না জানলে গ্যাস পাওয়ায় সমস্যা।

এবার আগামী বছর থেকে সবজির দাম (Vegetable Price Hike) কমে কিনা সেদিকেই চেয়ে রয়েছেন রাজ্যের সবজি ক্রেতা ও বিক্রেতারা। এছাড়াও এখন আর কিছুদিন পরে সমগ্র দেশে বড়দিন আর নতুন বছর ২০২৪ (Happy New Year 2024). আর এই সময়ে বেশিরভাগ মানুষের ছুটি থাকে আর এই কারণের জন্য এই সকল সবজির দাম আরও বৃদ্ধি করে দেওয়া হয়ে থাকে।
Written by Sampriti Bose.

জেলায় জেলায় প্রাইমারি স্কুলে কর্মী নিয়োগ। বেতন 22000 টাকা, প্রশিক্ষণ না হলেও চলবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button