সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডারের টাকা কবে ঢুকবে? দেখার উপায় জানালো পশ্চিমবঙ্গ সরকার।

এবার প্রকাশ্যে উঠে এলো লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) বিষয়ক বড়ো তথ্য। এখনো পর্যন্ত যাদের লক্ষ্মীর ভান্ডারের টাকা আসেনি, মূলত তাদের জন্যই এই আপডেটটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখন থেকে বাড়িতে বসেই জেনে যাওয়া যাবে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা কবে ঢুকবে। ২০২১ সালের বিধানসভা ভোটে জয়ী হয়ে রাজ্যে টানা তৃতীয়বার সরকার গঠন করেন মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee).

Lakshmir Bhandar Status Check.

তৃতীয়বার মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পরই তিনি সবচেয়ে উল্লেখযোগ্য যে কাজটি করেন তা হল বাংলার মা বোনেদের জন্য ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প চালু করা। বস্তুত Lakshmir Bhandar প্রতিশ্রুতির উপর ভর করেই তৃতীয়বার বিপুল সাফল্য নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মসনদে ফিরেছেন, এমনটাই মনে করেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

বর্তমানে রাজ্যের ২ কোটিরও বেশি মহিলা প্রতি মাসে এই Lakshmir Bhandar সরকারের কাছ থেকে ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত অনুদান পাচ্ছেন। তবে গত সেপ্টেম্বর মাসের দুয়ারে সরকার শিবিরে আবেদনের ভিত্তিতে যাদের নাম লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের অন্তর্ভুক্ত হয়েছে তাঁদের টাকা পাওয়া নিয়ে এক জটিলতা দেখা দিয়েছে। মাঝে লম্বা সময় চলে গেলেও সেই অনুদান প্রাপকদের ব্যাংক একাউন্টে এখনও প্রকল্পের টাকা ঢোকেনি বলে অভিযোগ।

সম্প্রতি আবার ডিসেম্বর মাসে দুয়ারে সরকার শিবির হয়ে গিয়েছে। সেখানেও অনেকে লক্ষ্মীর ভাণ্ডারে (Lakshmir Bhandar) নাম তোলার জন্য আবেদন জানিয়েছেন। অনুদান না ঢোকা নিয়ে ইতিমধ্যেই রাজনৈতিক চাপান‌উতোর শুরু হয়েছে রাজ্যে। বিরোধীদের অভিযোগ, রাজ্য সরকারের কোষাগারের হাল খারাপ। তাই তারা আর লক্ষ্মীর ভাণ্ডারের অনুদান দিতে পারছে না। এই বিষয়ে নির্দিষ্ট কিছু বলা না হলেও প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

খুব শীঘ্রই নতুন প্রাপকদের ব্যাংক একাউন্টে Lakshmir Bhandar টাকা ঢুকবে। এদিকে প্রতি মাসেই দেখা যায় একাউন্টে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা ঢুকেছে কিনা তা নিয়ে একে অপরকে প্রশ্ন করেন মহিলারা। এখন থেকে দূর করতে এবার থেকে বাড়িতে বসেই এক ক্লিকে জেনে যাবেন টাকা ঢুকেছে কিনা। এমনকি কেউ যদি লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের নতুন আবেদনকারী হয়ে থাকেন সেক্ষেত্রে কবে থেকে টাকা পেতে শুরু করবেন সেটাও জেনে যাবেন। বাড়িতে বসে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের বিষয়ে জানার পদক্ষেপগুলি নিম্নরূপ।

Lakshmir Bhandar Online Status Check

1) প্রথমে socialsecurity.wb.gov.in এই ওয়েবসাইটে ঢুকতে হবে।
2) এবার Track Applicant Status অপশনে ক্লিক করতে হবে।
3) এরপর নতুন একটি পেজ খুলবে, সেখানে Application Id বসাতে হবে। এক্ষেত্রে উল্লেখ্য, লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের ফর্ম ফিলাপ করার সময় যে মোবাইল নম্বর উল্লেখ করেছেন সেই নম্বরে Application Id পাঠানো হয়। ফর্ম অনলাইন এন্ট্রি হলে তবেই এটা পাঠায়।

UIDAI Aadhaar Card (আধার কার্ডের নিয়ম)

Application Id এর পাশাপাশি রেজিস্টার মোবাইল নম্বর অথবা আধার কার্ড নম্বর বা স্বাস্থ্য সাথী কার্ডের নম্বর দিয়েও Lakshmir Bhandar Payment Status চেক করতে পারবেন গ্রাহকরা। এক্ষেত্রে যেকোনও একটি বসিয়ে নিচে ক্যাপচ কোড উল্লেখ করে Search অপশন ক্লিক করতে হবে। এরপর, লক্ষ্মীর ভাণ্ডার সংক্রান্ত যাবতীয় তথ্য পেয়ে যাবেন গ্রাহকেরা। তিনি চলতি উপভোক্তা হলে তার একাউন্টে কবে অনুদানের টাকা ঢুকেছে।

মহিলাদের জন্য কল্পতরু মোদী সরকার। ভোটের আগে টাকা দেবে এই প্রকল্পে।

কবে টাকা ঢুকবে সেই দিনটি উল্লেখ করা থাকবে। এছাড়াও নতুন উপভোক্তা হিসাবে যদি এই প্রকল্পের জন্য আবেদন জানিয়ে থাকেন সেক্ষেত্রে আপনার আবেদনের স্ট্যাটাস বা অবস্থান ঠিক কী সেটাও এখান থেকে জানতে পারবেন। এর ফলে Lakshmir Bhandar অর্থ কবে একাউন্টে ঢুকছে তা জানার ক্ষেত্রে আর কোনওরকম সমস্যা হবে না বলেই মনে করা হচ্ছে। কিন্তু সঠিক কবে টাকা ঢুকবে সেই সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।
Written by Sampriti Bose.

প্রকাশ হলো প্রধানমন্ত্রী আবাস যোজনার নামের তালিকা! কে কে টাকা পাবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button