বিনিয়োগ

LIC New Policy – এপ্রিলে বাজারে এলো LIC এর নতুন পলিসি, হাত খরচের টাকা জমিয়ে পান 5 লাখ টাকা।

জীবন বীমার কথা উঠে আসলেই প্রথমে যে নামটি আসে, তা হল লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন Life Insurance Corporation. প্রায়ই LIC New Policy নিয়ে হাজির হয় সার সাধারন মানুষের জন্য। দেশের অধিকাংশ মানুষ এখনো পর্যন্ত জীবন বীমা সহ বিনিয়োগের জন্য বৃহত্তম বীমা কোম্পানি এলআইসির ওপরেই নির্ভর করে। দেশের সর্বস্তরের মানুষের জন্য LIC বিভিন্ন ধরনের প্ল্যান অফার করে। এবার এলআইসির একটি নতুন প্ল‍্যান সম্বন্ধে এখানে আলোচনা করা হবে। এই LIC New Policy টির নাম হল এলআইসি জীবন লাভ LIC Jeevan Labh Policy.

LIC New Policy তে কি কি জিনিস যোগ হল দেখুন।

এলআইসির পলিসি কেনার আগে একাধিক বার সেই পলিসি সম্বন্ধে জেনে বুঝে নেওয়া প্রয়োজন। তার কারণ, কোথাও টাকা বিনিয়োগ করার আগে সেই প্রকল্প বা স্কিম সম্বন্ধে সঠিকভাবে বুঝে না নিলে পরবর্তীতে সমস্যা তৈরি হতে পারে। এবার এলআইসি জীবন লাভ পলিসি নিয়ে বিস্তারিত একটু জেনে নেওয়া যাক। LIC Jeevan Labh Policy হল Limited Premium Plan, Non-Linked, লাভজনক এবং Endowment Plan।

2023 সালে বন্ধন ব্যাংকে মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ, বেতন 57,000.

বর্তমানে যারাই যেকোনো ধরনের বীমা কিনতে যান, তখন এই সমস্ত শব্দগুলি তারা শুনে থাকেন। শব্দগুলির সঙ্গে কম-বেশি পরিচিত হলেও হয়তো সকলেই এই শব্দগুলির অর্থ সঠিকভাবে বুঝতে পারেন না। সেই বিষয়ে প্রথম একটু জেনে নেওয়া যাক। এলআইসি জীবন লাভ পলিসি Limited Premium Plan- এর অর্থ একটি নির্দিষ্ট সময়সীমা পর্যন্ত প্রিমিয়াম জমা দিয়ে যেতে হয় গ্রাহককে।

কিন্তু তার থেকেও বেশি সময় ধরে সেই প্ল্যান থেকে বেনিফিট বা লাভ তুলতে পারেন গ্রাহক। Non-Linked পলিসি- এর অর্থ এলআইসি জীবন লাভ প্ল্যান স্টক মার্কেটের সঙ্গে যুক্ত নয়। তাই এই প্ল‍্যানের ক্ষেত্রে কোনো রিস্ক ফ্যাক্টর নেই। Endowment Plan কথার অর্থ হলো, এই পলিসিতে একদিকে ইন্সুরেন্সের সুবিধা এবং অন্যদিকে সেভিংস এর সুবিধা দুটোই পাবেন গ্রাহকরা। ফলে অনেক বেশি লাভ তুলতে পারবেন তারা।

LIC New Policy জীবন লাভ পলিসিতে বিনিয়োগের ন্যূনতম বয়স সীমা ৮ বছর। সেক্ষেত্রে ১৬ বছর, ২১ বছর এবং ২৫ বছর মেয়াদে এই পলিসি নেওয়া যেতে পারে। ১৬, ২১ এবং ২৫ বছরের প্রিমিয়ামের বিনিয়োগের জন্য সর্বোচ্চ বয়স সীমা ৫৯ বছর, ৫৪ বছর এবং ৫০ বছর। LIC New Policy এলআইসি জীবন লাভ পলিসিতে Minimum Sum Assured প্রতিটি প্ল‍্যানের জন্যই ২ লক্ষ টাকা করা আছে।

তবে Maximum Sum Assured-এর কোনো লিমিট নেই। প্রথম প্ল‍্যানের জন্য ১০ বছর, দ্বিতীয় প্ল‍্যানের জন্য ১৫ বছর এবং তৃতীয় প্ল‍্যানের জন্য ১৬ বছর প্রিমিয়াম পেমেন্টের উল্লেখ করা আছে। সেক্ষেত্রে যদি ২৫ বছরের জন্য প্ল্যান নেওয়া হয়, তাহলে ১৬ বছর প্রিমিয়াম পেমেন্ট করতে হবে।

LIC New Policy প্ল‍্যানে কি কি Rider বা অতিরিক্ত সুবিধা পাওয়া যাবে:
Accidental Benefit Rider
New Term Assurance Benefit Rider
Accidental Death and Disability Benefit Rider
New Critical Illness Benefit Rider

উদাহরণ স্বরূপ ধরা যাক, কোনো ব্যক্তি ২৫ বছর বয়সে এই প্ল্যানটি বেছে নিলেন। তাতে ২৫ বছরের জন্য তিনি বিনিয়োগ করবেন। সঙ্গে অতিরিক্ত ২টি রাইডার নিলেন। এবার ২৫ বছরের জন্য বিনিয়োগ করতে হলে ১৬ বছর প্রিমিয়াম পেমেন্ট করতে হবে। সে ক্ষেত্রে বছরের হিসাবে যদি ১০ হাজার টাকা প্রিমিয়াম দেওয়া হয়, তাহলে প্রতি মাসে ওই ব্যক্তিকে ৮৭৪ টাকা করে প্রিমিয়াম পেমেন্ট করতে হচ্ছে।

 স্বল্প সঞ্চয় প্রকল্পে বাড়লো সুদের হার, সাধারণ মানুষ থেকে পেনশন ধারকেরা কতটা সুবিধা পাচ্ছেন?

এবার ২৫ বছর পরে কি পাবেন? সেক্ষেত্রে ২ লক্ষ টাকার Sum Assured, ২ লক্ষ ৫০ হাজার টাকার বোনাস এবং ফাইনাল অ্যাডিশনাল বোনাস ৯০ হাজার টাকা। সব মিলিয়ে ৫ লক্ষ ৪০ হাজার টাকা পাওয়া যাবে। এই প্ল্যান নেওয়ার পর ২ বছর চালিয়ে বেরিয়ে আসা যায়। এই প্ল‍্যানের ক্ষেত্রে লোন নেওয়ার সুবিধা রয়েছে। এবার ডেথ বেনিফিটের ক্ষেত্রে যিনি নমিনি থাকবেন, তিনি ২ লক্ষ টাকার সাম অ্যাসিওর্ড পাবেন। এছাড়াও বোনাস এবং অ্যাডিশনাল বোনাসও পাওয়া যাবে।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button