Trending News

1লা জুলাই থেকে LPG গ্যাস সহ Fixed Diposit নিয়ম বদল! Credit Card নিয়েও RBI এর নতুন নিয়ম

নতুন মাসের শুরুতেই ফের বদলে যাবে একাধিক নিয়ম! LPG থেকে শুরু করে Credit Card এর একাধিক নিয়ম পরিবর্তন হতে চলেছে। ফের একবার রান্নার গ্যাসের নিয়মে আসতে চলেছে বড়ো পরিবর্তন। ১ জুলাই থেকে বদলে যাচ্ছে এলপিজি গ্যাসের দাম (Liquefied Petroleum Gas Cylinder Price). পাশাপাশি পরিবর্তন আসতে চলেছে, ৪টি অর্থ সংক্রান্ত নিয়মেও। বর্তমানে প্রত্যেক মাসের শুরুতেই দেশের অর্থ সংক্রান্ত একাধিক নিয়মে পরিবর্তন হয়ে থাকে।

LPG Fixed Deposit Credit Card Rules Change by RBI.

স্বাভাবিক ভাবে এবারও পরিবর্তন হতে চলেছে বেশ কিছু নিয়মের। ১ জুলাই থেকে বদলে যাবে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম। আবার ১ জুলাই থেকে উচ্চ সুদের হার প্রদানকারী বিভিন্ন ব্যাংকের স্পেশাল এফডিতে বিনিয়োগ করা যাবে না, কারণ তার আগে রয়েছে এই গুলোতে বিনিয়োগের শেষ তারিখ। শুধু তাই নয়, ১ জুলাই থেকে আবার RBI এর ক্রেডিট কার্ড সংক্রান্ত নতুন নিয়ম কার্যকর হতে চলেছে।

১লা জুলাই ফিক্সড ডিপোজিট নিয়ম বদল

মূলত ইন্ডিয়ান ব্যাংকের স্পেশাল এফডি (Indian Bank FD) পাঞ্জাব এবং সিন্ধু ব্যাংকের স্পেশাল এফডি বদলে যাচ্ছে। LPG গ্যাসের দাম বিভিন্ন বাণিজ্যিক প্যারামিটারের ভিত্তিতে প্রতি মাসের শুরুতে এলপিজি গ্যাসের দাম সংশোধন করে সরকার। যেমন এই মাসের শুরুতে বাণিজ্য গ্যাসের মূল্য (Commercial Gas Price) কম করা হয়েছিল। একইভাবে জুলাই মাসের শুরুতে আবার সংশোধন করা হবে। ১ জুলাই সরকার এলপিজি গ্যাসের দাম আরো কমাতে পারে, আবার বাড়াতেও পারে বলে জানা গিয়েছে।

ক্রেডিট কার্ডের নিয়ম বদল

অপর দিকে ১ জুলাই থেকে ভারতীয় রিজার্ভ ব্যাংক তথা আরবিআই এর নতুন নিয়ম অনুযায়ী, ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট (Credit Card Bill Payment) করার নিয়ম পরিবর্তন হবে। যার ফলে প্রভাবিত হবে Phone Pe, Cred, Bill Desk এবং Infibeam Avenues এর মত প্রধান ফিনটেক সংস্থা গুলো। কারণ RBI এর নতুন নিয়ম অনুযায়ী, ১ জুলাই থেকে সমস্ত ক্রেডিট কার্ড পেমেন্ট Bharat Bill Payment System এর মাধ্যমে করতে হবে।

IDBI Special Fixed Deposit Scheme

আবার, IDBI ব্যাংক তাদের লক্ষ লক্ষ গ্রাহকদের স্পেশাল এফডি স্কিমে বিনিয়োগ করে বেশি সুদ আয় করার সুযোগ দিচ্ছে। IDBI ব্যাংক ৩০০ দিন, ৩৭৫ দিন এবং ৪৪৪ দিনের স্পেশাল এফডি স্কিমে ৭.০৫ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ পর্যন্ত সুদের হার অফার করছে। এই বিশেষ এফডি স্কিম (Fixed Deposit) গুলিতে গ্রাহকেরা আগামী ৩০ জুন পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন।

Krishak Bandhu (কৃষক বন্ধু)

IND Super 400 Days FD

অপর দিকে, ইন্ডিয়ান ব্যাংক ৩০০ দিন এবং ৪০০ দিন মেয়াদের স্পেশাল এফডি স্কিমে বিনিয়োগ করার সুযোগ দিচ্ছে গ্রাহকদের। এই স্কিম গুলোর নাম হলো Ind Super 400 এবং Ind Supreme 300. এতে গ্রাহকরা বিনিয়োগ করে ৭.২৫ শতাংশ থেকে ৮.০০ শতাংশ সুদ (Credit Card) আয় করতে পারবেন। এই স্পেশাল এফডি স্কিম গুলোতে বিনিয়োগ করার শেষ তারিখ হলো ৩০ জুন, ২০২৪।

Ration Card গ্রাহকদের জন্য জরুরি নিয়ম বদল! পশ্চিমবঙ্গ সরকার সাফ জানালো

Punjab & Sind Bank Fixed Deposit Scheme

পাঞ্জাব এবং সিন্ধ ব্যাংকও তাদের গ্রাহকদের জন্য স্পেশাল এফডি স্কিমে বিনিয়োগ করার সুযোগ দিচ্ছে। ২২২ দিন, ৩৩৩ দিন এবং ৪৪৪ দিনের পাঞ্জাব এবং সিন্ধু ব্যাংকের স্পেশাল এফডিতে সর্বোচ্চ ৮.০৫ শতাংশ পর্যন্ত সুদ দেওয়া হচ্ছে। এখানেও গ্রাহকেরা আগামী ৩০ জুন পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। এমতাবস্থায়, গ্রাহকদের ক্ষেত্রে বিনিয়োগে বিশেষ সুবিধা মিলতে চলেছে বলেই মনে করা হচ্ছে।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button