সরকারি নথি

Ration Card গ্রাহকদের জন্য জরুরি নিয়ম বদল! পশ্চিমবঙ্গ সরকার সাফ জানালো

জুন মাসের শেষে এবার Ration Card বা রেশন কার্ড সংক্রান্ত বড়ো নিয়ম ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee). রেশন ডিলারদের বিরুদ্ধে রেশনের খাদ্য সামগ্রী প্রদানের ক্ষেত্রে কারচুপির অভিযোগ ওঠায় এবার থেকে মেসেজ করে গ্রাহকরা কত পরিমাণ রেশন সামগ্রী (Free Ration Items List) পাবেন তা জানিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে মেসেজ পাঠানোর প্রক্রিয়াও।

West Bengal Ration Card Holders will Know This Rule.

বর্তমানে আধার কার্ড, প্যান কার্ডের মতো নথির পাশাপাশি অন্যতম একটি গুরুত্বপূর্ণ নথি হল Ration Card. এখন জীবনে চলার ক্ষেত্রে রেশন কার্ডের গুরুত্ব অপরিসীম। বিশেষ করে যারা দরিদ্র শ্রেণীর মানুষ তাঁদের জন্য এই রেশন কার্ড অত্যন্ত জরুরি। প্রত্যেক মাসেই বিভিন্ন প্রকারের রেশন কার্ডের মধ্যে কোন কার্ডে কতটা রেশন সামগ্রী বরাদ্দ করেছে সরকার, তা খাদ্য দপ্তরের (Department of Food Supplies) তরফে নোটিশ দিয়ে জানিয়ে দেয়া হয়ে থাকে।

পশ্চিমবঙ্গে রেশন কার্ড নিয়ে খবর

সাধারণত প্রায় অধিকাংশ মাসের শুরুতেই রেশন কার্ড উপভোক্তারা কত করে খাদ্য সামগ্রী পাবেন তা নির্ধারণ করা হয়ে থাকে। সেই মতো জুন মাসেও খাদ্য সামগ্রীর পরিমাণ নির্ধারণ করা হয়েছে। উল্লেখ্য পশ্চিমবঙ্গে ৫ টি ক্যাটাগরিতে রেশন কার্ড গুলোকে (Ration Card Category) ভাগ করা যায়। এক্ষেত্রে কে কত পরিমাণ খাদ্য সামগ্রী পাবে এবং কতটা ভর্তুকি যুক্ত খাদ্য শস্য পাবে তা নির্ভর করে কোন কার্ড রয়েছে তার ওপর।

রেশন কার্ড কত প্রকার ও কি কি?

বাংলাতে যে ক্যাটাগরি গুলো রয়েছে এই গুলো হলো, স্পেশাল প্রায়োরিটি হাউস হোল্ড (SPHH), প্রায়োরিটি হাউস হোল্ড (PHH), অন্ত্যোদয় অন্ন যোজনা (AAY), রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ১ (RKSY – 1) ও রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ২ (RKSY – 2). রাজ্য সরকার প্রতিটি ক্যাটাগরির জন্য আলাদা আলাদা পরিমাণ রেশনের ব্যবস্থা (Ration System) করে। তবে এতদিন সংশয় ছিল কে কত পরিমাণ রেশন পাবে তাই নিয়ে। বিভিন্ন জায়গায় অভিযোগ ছিল রেশন ডিলাররা কম মাল দিচ্ছেন।

অনলাইন ডিজিটাল রেশন কার্ড

কিন্তু এবার সেই সমস্যার সমাধান করা হয়েছে। ঘরে বসেই জানা সম্ভব হবে কত পরিমাণ Ration পাবেন গ্রাহকরা। সরকার থেকেই মেসেজ করে জানানো হবে এই তথ্য। ২০২৪ এর জুন মাস থেকে এমনই নিয়ম শুরু করেছে পশ্চিমবঙ্গ সরকার। ইতিমধ্যেই নিয়ম অনুসারে কোন রেশন কার্ড উপভোক্তা কত পরিমাণ খাদ্য সামগ্রী (Ration Items List) পাবেন তা তাদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে SMS করেও জানিয়ে দেওয়া হয়েছে।

আর সেখানেই পশ্চিমবঙ্গ রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তরের তরফ থেকে জুন মাসে‌ বেশ কিছু বিশেষ রেশন কার্ড ব্যবহারকারীদের অতিরিক্ত হারে Ration দেওয়ার কথা জানানো হয়েছে, যার ফলে উপকৃত হতে চলেছেন পশ্চিমবঙ্গের অসংখ্য সাধারণ মানুষ। আর এবারে এই সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক যাতে আগামীদিনে কোন ধরণের সমস্যা না হয়।

কোন রেশন কার্ডে কত সামগ্রী পাবেন

1) SPHH PHH Ration Card – জুন মাসে এই দুই ক্যাটাগরির রেশন কার্ড যে সকল উপভোক্তাদের রয়েছে তারা মাথাপিছু ৩ কেজি করে চাল এবং ২ কেজি করে গম দেওয়া হবে। গমের পরিবর্তে আটা দেওয়া হলে পাওয়া যাবে মাথাপিছু ১.৯ কেজি।
2) Antyodaya Anna Yojana – জুন মাসে এই ক্যাটাগরির রেশন কার্ড যাদের রয়েছে তারা পরিবার পিছু ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম পাবেন। গমের পরিবর্তে আটা দেওয়া হলে পাওয়া যাবে ১৩.৩ কেজি।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

3) Rajya Khadya Suraksha Yojana 1 – রাজ্যের খাদ্য সুরক্ষা যোজনা ১ ক্যাটাগরির রেশন কার্ড যাদের রয়েছে তারা বিনামূল্যে কার্ড পিছু ৫ কেজি করে চাল পাবেন জুন মাসে। অর্থাৎ এই ক্যাটাগরির কার্ড রয়েছে এমন কোনো পরিবারের সদস্য সংখ্যা যদি ৫ হয় তাহলে ওই পরিবার জুন মাসে ২৫ কিলো চাল পাবেন। আটা না থাকলে আটার পরিবর্তে গম দেওয়া হবে তাঁদের।
4) Rajya Khadya Suraksha Yojana 2 Ration Card – এই ক্যাটাগরির রেশন কার্ড ধারীরা সবচেয়ে কম পরিমাণ রেশন সামগ্রী পেয়ে থাকেন। এই ক্যাটাগরির রেশন কার্ড রয়েছে যে সকল উপভোক্তাদের তারা মাথাপিছু ২ কেজি করে চাল পাবেন জুন মাসে।

পোস্ট অফিসের FD নাকি PPF! কোন সঞ্চয় স্কিমে বিনিয়োগে সুদের হার ও সুবিধা বেশি পাবেন?

উক্ত ৪ ধরনের রেশন কার্ড ধারী ব্যক্তিদের পাশাপাশি পশ্চিমবঙ্গের জঙ্গলমহল এলাকায় বসবাসকারী মানুষদের বিশেষ প্যাকেজের মাধ্যমে অতিরিক্ত রেশন সামগ্রী প্রদান (Ration Items) করা হবে। জঙ্গল মহল ছাড়াও পাহাড়ের বাসিন্দা, চা বাগানের কর্মী রেশন কার্ড ধারীরাও জুন মাসে অতিরিক্ত রেশন সামগ্রী পেতে চলেছেন। রাজ্যের সকল সাধারণ নাগরিকদের মুখে হাসি ফোটাতে রাজ্য সরকারের রেশন সংক্রান্ত এই বিরাট ঘোষণাকে সাধুবাদ জানিয়েছেন সকলেই।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button