ব্যাংকিং

SBI – ষ্টেট ব্যাংকের তরফে নিয়মে বড়সড় পরিবর্তন করা হল, গ্রাহকদের কতটা সুবিধা হবে?

আমাদের দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক হল SBI (State Bank Of India) বা ষ্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। এক পরিসংখ্যান অনুসারে বর্তমানে ৫০ কোটির বেশী গ্রাহক এই ব্যাংকের রয়েছে এবং এই সংখ্যা আরও বৃদ্ধি পাচ্ছে। এছাড়াও আমরা শুনে আসছি প্রত্যেক ভারতীয় পরিবারের এক জনের ব্যাংক অ্যাকাউণ্ট (Bank Acccount) এই ব্যাংকে আছে। এইবারে ষ্টেট ব্যাংকের তরফে নিজেদের কিছু নিয়মে পরিবর্তন করা হবে বলে জানানো হয়েছে এবং এই পরিবর্তনের ফলে কয়েক কোটি গ্রাহকেরা সমস্যায় পরতে চলেছেন।

SBI Announce Interest Hike For All Loan Customers.

এইবারে মূলত ষ্টেট ব্যাংকের (SBI) পক্ষ থেকে ঋণগ্রহীতাদের (Loan Customers) জন্য নিয়মে পরিবর্তন করা হয়েছে। এখনকার দিনে মানুষের আয়ের থেকে ব্যয় বেশী হওয়ার জন্য সকলকে ঋণ (Loan) নিতে হয়। অনেক প্রকারের ঋণ ব্যাংকের তরফে দেওয়া হয়ে থাকে, যেমন – বাড়ি কেনার লোন (Home Loan), গাড়ি কেনার লোন (Car Loan), ব্যাক্তিগত লোন (Personal Loan) এছাড়াও আরও অনেক প্রকারের ঋণ দেওয়া হয়ে থাকে।

কিন্তু State Bank Of India এর তরফে এই ঋণের ওপরে সুদের হার বৃদ্ধি করা হয়েছে, ৫ বেসিস পয়েন্ট (5 Besis Point) করে এই সুদের হার বৃদ্ধি করা হয়েছে। বিগত ১৫ ই জুলাই থেকে এই নিয়ম কার্যকর হয়ে গেছে কিন্তু সঠিক তথ্য না থাকার জন্য অনেকেই এই সম্পর্কে এখনো পর্যন্ত সঠিক তথ্য জেনে উঠতে পারেননি। এই সম্পর্কে সকল বিস্তারিত তথ্য আজকের এই প্রতিবেদনে আমরা আলোচনা করতে চলেছি।

State Bank Of India এর তরফে সুদ বৃদ্ধির ফলে সমস্যায় গ্রাহকেরা!!!

শেষবারের জন্য এই সুদ ১৫ ই মার্চ ২০২৩ সালে ৭০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছিল SBI এর তরফে। এই বৃদ্ধির ফলে MCLR (Marginal Cost Of Funds Based Leading Rate) বৃদ্ধি পেয়ে ৮% হয়ে গেছে, এছাড়াও মাসিক ৮.১০% থেকে বেড়ে ৮.১৫% এ পৌঁছিয়ে গেছে। তিন মাসের ক্ষেত্রেও এই এই পরিমাণ একই হারে বৃদ্ধি পেয়েছে।

Bank Holiday (ব্যাংক বন্ধ)

সহজ ভাষায় জানতে হলে SBI বা ষ্টেট ব্যাংক অফ ইন্ডিয়া থেকে যেই সকল গ্রাহকেরা ঋণ নিয়েছেন তাদের আগামী আগস্ট মাস থেকে বেশী পরিমাণে সুদ দিতে হবে। কিন্তু আপনাদের যদি এই হিসাব বুঝতে কোন প্রকারের অসুবিধা হয় তাহলে আপনারা নিজেদের নিকটবর্তী ষ্টেট ব্যাংকের ব্রাঞ্চে (SBI Branch) গিয়ে যোগাযোগ করতে পারবেন।

Primary TET 2022 – 2022 সালের টেট পরীক্ষায় প্রশ্ন ভুল নিয়ে মামলা করা হল হাইকোর্টে, ফের নম্বর বৃদ্ধি হবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button