সরকারি নথি

নতুন মোবাইল নম্বর Aadhaar Card এর সঙ্গে কিভাবে আপডেট করবেন?

ফের সামনে এলো Aadhaar Card Update সংক্রান্ত বড়ো তথ্য। যারা নতুন নম্বরে সিম কার্ড (SIM Card) ব্যবহার করছেন, তাদের সেই নতুন নম্বরও সংযুক্ত করতে হবে আধার কার্ডের সঙ্গে। তবে, আধার কার্ডের সঙ্গে নতুন ফোন নম্বর লিঙ্ক এর জন্য অবশ্যই অবলম্বন করতে হবে বিশেষ কিছু পদ্ধতি। বর্তমানে দেশে প্রায় প্রতিটা মানুষ এই মোবাইল ফোন ব্যবহার করেন।

UIDAI Aadhaar Card Mobile Number Link.

আর সিম কার্ড ছাড়া মোবাইল ফোন অচল বলা যায়। কিন্তু, কোনো কারনে মোবাইল ফোন চুরি হয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে অনেক সময়ই সিম কার্ডটাও নষ্ট হয়ে যায়। ফলস্বরূপ, গ্রাহকদের মোবাইল নম্বর বন্ধ হয়ে যায়। কিন্তু, মোবাইল নম্বর বন্ধ হয়ে গেলে শুধু যে কাউকে ফোন করতে গ্রাহকদের সমস্যা হতে পারে তাই নয় এখন প্যান কার্ড, আধার নম্বর ইত্যাদি অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট মোবাইল নম্বরের সঙ্গে যুক্ত থাকায় মোবাইল নম্বর বন্ধ হয়ে গেলে প্যান কার্ড কিংবা Aadhaar Card কোন কাজ করতেও গ্রাহকদের সমস্যার সম্মুখীন হতে হয়।

আধার কার্ড আপডেট কেন জরুরি?

কিছুদিন আগে Aadhaar Card এর নিয়ন্ত্রণকারি সংস্থা UIDAI এর পক্ষ থেকে দেশের প্রায় ১৩০ কোটি গ্রাহকদের মধ্যে যাদের আধার কার্ড ১০ বছরের পুরনো তাদের এই কার্ড শীঘ্রই আপডেট করে নিতে হবে। আর এই কথা শুনে অনেকেই এই কাজটি সম্পন্ন করেছেন। কিন্তু এখনো পর্যন্ত অনেকেই এই কাজ করেনি। আর এই জন্যই এবারে এই সম্পর্কে কিছু নতুন তথ্য দেওয়া হল।

আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিংক

যদি কোন গ্রাহকেরা নতুন মোবাইল নম্বর নিয়ে থাকেন। তাহলে সেই নম্বর আধার কার্ডের সঙ্গে গ্রাহকদের যুক্ত করতে হয়। আধার কার্ডে নতুন নম্বর আপডেটের ক্ষেত্রে গ্রাহককে আধার পরিষেবা কেন্দ্রে যেতেই হবে। সেখানে একটি ফর্ম পূরণ করে এবং বায়োমেট্রিক গ্রহণের পরই নতুন নম্বর আপডেট হবে। তার কারণ এই মোবাইল নম্বর লিংক (Aadhaar Card Mobile Number Link) না থাকলে গ্রাহকদের ভবিষ্যতে সমস্যার সম্মুখীন হতে হয়।

Post Office Scheme (পোস্ট অফিস স্কিম)

How to Update Mobile Number with Aadhaar Card?

1) গ্রাহককে আগে স্লট বুকিং করতে হবে। যার জন্য প্রথমে UIDAI এর ওয়েবসাইটে যেতে হবে।
2) এরপর, UIDAI এর ওয়েবসাইটে মাই আধার (My Aadhaar Card) অপশনটি সিলেক্ট করতে হবে।
3) এবার লোকেট অ্যান এনরোলমেন্ট সেন্টার অপশনে ক্লিক করতে হবে।
4) এবার গ্রাহকের বাড়ির পিন নম্বর অনুযায়ী, কাছের আধার কেন্দ্রের তালিকা তার সামনে আসবে। এর মধ্যে থেকে নিজের পছন্দের সেন্টার বেছে নিতে হবে গ্রাহককে।

স্টেট ব্যাংক গ্রাহকদের স্বপ্নপূরণ! আর লাইনে না দাড়িয়ে সব হবে মাত্র 2 মিনিটে

আধার কার্ড আপডেট না করলে কি হবে?

মূলত আধার কেন্দ্রে গিয়ে নতুন নম্বর রেজিস্টার করলে, সাতদিনের মধ্যে মোবাইল নম্বর আপডেট হয়ে যায়। যে সকল গ্রাহকেরা নতুন মোবাইল নম্বর নিয়েছেন তাদের অতি দ্রুত নিজেদের নতুন মোবাইল নম্বরটি Aadhaar Card এর সঙ্গে লিংক করতে হবে। নইলে আধার কার্ড, প্যান কার্ড জাতীয় বিভিন্ন কাজের ক্ষেত্রে সমস্যায় পড়তে হবে গ্রাহকদের।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button