বিনিয়োগ

Post Office Scheme – 8.20% সুদ দিচ্ছে পোস্ট অফিস! এই স্কিম সম্পর্কে অনেকেই জানে না

পোস্ট অফিসে আমরা লাখ লাখ মানুষ বিনিয়োগ (Investment) করে থাকি। কারণ পোস্ট অফিসের স্কিম (Post Office Scheme) গুলি থাকে ঝুঁকিবিহীন এবং অন্যান্য জায়গায় বিনিয়োগের থেকে পোস্ট অফিসের স্কিমে বিনিয়োগ করলে আমরা বেশি হারে সুদ (Interest Rate) এবং বিভিন্ন ধরনের সুবিধা পেয়ে থাকি। পোস্ট অফিসে (India Post Office) মধ্যবিত্ত শ্রেণীর জন্য অল্প টাকার বিনিয়োগ চড়া সুদ পাওয়ার বিভিন্ন ধরনের স্কিম রয়েছে।

Post Office Scheme Intrerest Rate Calculator 2024.

স্বল্প মূল্যের বিনিময়ে Post Office Scheme হলেও এমন নয় যে আপনাকে দীর্ঘকাল ধরে বিনিয়োগ করে যেতে হবে। স্বল্পকালের এই বিনিয়োগ স্কিম গুলির থেকেও আপনারা ভালো মানের টাকা রিটার্ন পেতে পারেন। আজকের প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদের এমনই তিনটি স্কিমের কথা জানাবো। যেখানে আপনারা নির্দ্বিধায় বিনিয়োগ করতে পারবেন।

প্রথমটি হলো কিষান বিকাশ পত্র, এটি হলো পোস্ট অফিসের সবচেয়ে জনপ্রিয় স্কিম। বর্তমানে কিষান বিকাশ স্কিমের ওপর ৭.৫ শতাংশ হারে সুদ (Post Office Kisan Vikas Patra Interest Rate) পাওয়া যাচ্ছে। এই Post Office Scheme আপনি সর্বনিম্ন ১০০০ টাকা থেকে শুরু করে ৫০০০ টাকা, ১০ হাজার টাকা, ৫০ হাজার টাকা অব্দি বিনিয়োগ (Post Office Scheme Investment) করতে পারবেন।

এখানে বিনিয়োগের ক্ষেত্রে কোনো সীমাবদ্ধতা নেই। গ্রাহক এই স্কিমে সহজেই ঢুকতে পারবেন এবং মেয়াদ শেষে নিশ্চিত রিটার্ন পাবেন। যারা এই স্কিমে বিনিয়োগ করবেন তাদের টাকা ৭, ৮ মাসের ব্যবধানে দ্বিগুণ হয়ে যাবে। এছাড়া ১০ মাসের জন্য আপনারা এই Post Office Scheme কিনতে পারেন। মেয়াদ শেষ হওয়ার আগেই এখান থেকে বেরিয়েও যেতে পারেন।

পরবর্তী Post Office Scheme হলো ন্যাশনাল সেভিংস টাইম ডিপোজিট স্কিম। যা পোস্ট অফিস টাইম ডিপোজিট (Post Office Time Deposit) নামেও পরিচিত। এই স্কিমে ১ বছরের জন্য ৬.৯ শতাংশ, ২ বছরে ৭ শতাংশ, ৩ বছরে ৭.১ শতাংশ এবং ৫ বছরে ৭.৫ শতাংশ সুদ প্রদান করে থাকে। এখানে বিনিয়োগের ক্ষেত্রে কোনো সীমাবদ্ধতা রয়েছে। এই স্কিমে বিনিয়োগের ক্ষেত্রে সর্বোচ্চ সীমা অফার করে না।

SBI Whatsapp Banking (স্টেট ব্যাংক হোয়াটস অ্যাপ ব্যাংকিং)

এছাড়া ৫ বছরের মেয়াদে ন্যাশনাল সেভিংস টাইম ডিপোজিটের (National Savings Time Deposit) জন্য আপনারা আয়কর সুবিধাও পেয়ে যাবেন। তৃতীয় স্কিমটি হলো সিনিয়র সিটিজেন স্কিম (Senior Citizen Savings Scheme). নাম শুনেই বোঝা যাচ্ছে এই Post Office Scheme সিনিয়র ক্যাটাগরির জন্য। এই স্কিমটি ৮০ বছরের ঊর্ধ্বে বয়স্ক ব্যাক্তিদের জন্য।

200 টাকা বিনিয়োগে 28 লাখ রিটার্ন! LIC বিশেষ স্কিম মধ্যবিত্তের জন্য

সর্বনিম্ন ১০০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৩০ লাখ টাকা পর্যন্ত এই স্কিমে কোনো ব্যাক্তি টাকা বিনিয়োগ করতে পারবেন এবং এর মেয়াদ হলো ৫ বছর। বর্তমানে এই স্কিমের ওপর ৮.২০ শতাংশ হারে সুদ প্রদান করা হচ্ছে। এছাড়া এই Post Office Scheme আপনারা ট্যাক্সের দিক থেকে বিভিন্ন সুবিধা পাবেন এবং একাউন্ট খোলার ১ বছর পর যদি কোনো ব্যাক্তি স্কিমটি আর চালাতে না পারেন তাহলে অনায়াসে প্রত্যাহারও করে নিতে পারবেন।Written by Sathi Roy.

স্টেট ব্যাংকে SBI WeCare ফান্ডে মাত্র কয়েক বছরে টাকা ডবল। আজই বিনিয়োগ করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button