ব্যাংকিং

SBI Whatsapp Banking – স্টেট ব্যাংক গ্রাহকদের স্বপ্নপূরণ! আর লাইনে না দাড়িয়ে সব হবে মাত্র 2 মিনিটে

স্টেট ব্যাংকের গ্রাহকদের জন্য এসে যাবে বড় সুখবর। এখন থেকে বাড়িতে বসেই SBI Whatsapp Banking এর মাধ্যমে স্টেট ব্যাংকের (State Bank Of India) যাবতীয় কাজ করতে পারবেন গ্রাহকেরা। শুনতে অবাক লাগলেও এমনটাই হতে চলেছে বাস্তব। ব্যাংকিং পরিষেবাকে (SBI Banking Service) গ্রাহকদের কাছে আরো সহজ ও স্বাচ্ছন্দ্যপূর্ণ করে তুলতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছিল ভারতবর্ষের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক তথা স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া।

SBI Whatsapp Banking Services Benefits.

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ সংযুক্ত করেছিল নিজের গ্রাহকদের সুবিধার্থে। যদিও বহু গ্রাহকদের কাছে এই ব্যাংকিং পরিষেবার (SBI Whatsapp Banking) কথা অজানা রয়েছে। স্টেট ব্যাংকের এই হোয়াটসঅ্যাপ পরিষেবার মাধ্যমে গ্রাহকদের বেশ কিছু সুবিধা দেওয়া হয়ে থাকে। আর লাইনে না দাঁড়ানোর মাধ্যমে আপনাদের আর সময় নষ্ট হবে না! এখন থেকে বাড়িতে বসেই সকল কাজ সম্পূর্ণ করে নিতে পারবেন।

SBI Whatsapp Banking Benefits For Customers

1) গ্রাহকরা তাদের এসবিআই ব্যাংক একাউন্টে থাকা ব্যালেন্স চেক (SBI Online Balance Check) করতে পারবেন হোয়াটসঅ্যাপের (SBI Whatsapp Banking) মাধ্যমে।
2) গ্রাহকরা নিজের একাউন্টের শেষ ১০ টি লেনদেনের মিনি স্টেটমেন্ট চেক (SBI Mini Statement) করতে পারবেন।
3) একাউন্ট স্টেটমেন্টও জানা যাবে এই পরিষেবার মাধ্যমে, তবে এক্ষেত্রে ২৫০ টি লেনদেনের তথ্য পাওয়া যেতে পারে।
4) ঋণ সম্পর্কিত যে কোনো স্টেটমেন্ট যেমন গৃহ ঋণ (SBI Home Loan), পরিবহন ঋণ এবং শিক্ষা ঋণের (SBI Education Loan) সুদের শংসা পত্র ইত্যাদি সম্পর্কেও জানা যায়।

5) কার লোন (SBI Card Loan), গোল্ড লোন (SBI Gold Loan) এবং এডুকেশন লোন ইত্যাদি সম্পর্কেও জানা যায় এই পরিষেবার মাধ্যমে।
6) পেনশন স্লিপ সার্ভিস সম্পর্কে জানা যায়।
7) রেকারিং ডিপোজিট (SBI Recurring Deposit), টার্ম ডিপোজিট (Term Deposit) ইত্যাদির সুদের হার (Interest Rate) সহ অন্যান্য বিস্তারিত তথ্য পাওয়া যায়।
8) এনআরআই পরিষেবা যেমন এনআরআই একাউন্টের (SBI Whatsapp Banking) বৈশিষ্ট্য, সুদের হার সম্পর্কে তথ্য জানা যায়।

SBI Whatsapp Banking Start Process

1) সর্বপ্রথম গ্রাহকদের তাদের নিজের স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া একাউন্টে থাকা নথিভুক্ত মোবাইল নাম্বার দিয়ে WAREG ACCOUNT NUMBER লিখে +91 – 7208933148 নম্বরে এসএমএস করতে হবে।
2) এরপর, উক্ত কাজটি করলে গ্রাহকদের রেজিস্ট্রেশন (SBI Whatsapp Banking Registration) সম্পন্ন হবে এবং তাদের মোবাইল নম্বরে এসবিআই কর্তৃক একটি মেসেজ পাঠানো হবে।

Post Office MIS (পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম)

3) এরপর গ্রাহকদের তাদের নিজস্ব WHATSAPP নম্বর থেকে 9022690226 নম্বরে ‘ হাই’ লিখে পাঠাতে হবে,
4) এবার WHATSAPP এর মাধ্যমে তিনটি অপশন পাবে গ্রাহকরা যথা ব্যালেন্স ,মিনি স্টেটমেন্ট ও অন্যান্য পরিষেবা। এখানে গ্রাহকরা তাদের নিজস্ব প্রয়োজন অনুযায়ী বিকল্প বেছে নেবে।

200 টাকা বিনিয়োগে 28 লাখ রিটার্ন! LIC বিশেষ স্কিম মধ্যবিত্তের জন্য

এছাড়াও গ্রাহকরা www.sbi.co.in এই লিংকে প্রবেশ করে নিজের মোবাইল নম্বর ব্যবহার করে ও কিউআর কোড স্ক্যান করেও এই পরিষেবা নিজেদের মোবাইলে চালু করতে পারে। এক্ষেত্রেও রেজিস্ট্রেশনের পর 9022690226 নম্বরে হাই লিখে পাঠাতে হবে। এরপর ব্যাংকের পক্ষ থেকে পাঠানোর পরবর্তী নির্দেশ অবলম্বন করলেই হোয়াটসঅ্যাপ ব্যাংকিং পরিষেবা (SBI Whatsapp Banking) চালু হয়ে যাবে।
Written by Sampriti Bose.

আপনার খুব টাকার দরকার? এই নিয়ম মানলে সরকারই সাহায্য করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button