সরকারি প্রকল্প

PM Awas Yojana – লোকসভা ভোটের আগে বড় ঘোষণা মোদীর ধনী থেকে গরিব সকলের জন্য।

কেন্দ্রীয় সরকার (Govt Of India) বা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) তরফে PM Awas Yojana বা প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে ২০২৪ সালের লোকসভা ভোটের (Indian General Election 2024) আগে এক বড় ঘোষণা করা হয়েছে। আমরা প্রত্যেকেই জানি যে এই প্রধানমন্ত্রী আবাস যোজনার মাধ্যমে দেশের সকল গরিব মানুষদের পাকা বাড়ি প্রদান করার জন্য লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। কিন্তু বিগত কিছু বছর ধরে দেশের বিভিন্ন স্থানে এবং আমাদের পশ্চিমবঙ্গেও (West Bengal) এই প্রকল্প নিয়ে দুর্নীতির খবর সামনে আসছে।

PM Awas Yojana Update By Govt Of India.

প্রথমে আমরা এই আবাস যোজনা (PM Awas Yojana) সম্পর্কে জেনে নেব, নরেন্দ্র মোদী (Namo) ২০১৪ সালে প্রধানমন্ত্রী (Prime Minister) হওয়ার পরে ২০১৫ সালের ২৫ সে জুন এই প্রকল্পের শুভারম্ভ করেন। এক সরকারি পরিসংখ্যান অনুসারে ২০২২ সালের ৩১ সে মার্চ পর্যন্ত দেশের প্রায় ২ কোটি মানুষ এর মাধ্যমে বিনামূল্যে নিজেদের বাড়ির ছাদ পেয়েছেন এবং ভবিষ্যতে আরও অনেক মানুষকে এর মাধ্যমে ঘর প্রদান করা হবে।

কিন্তু এখন এই ঘোষণাতে PM Awas Yojana এর মাধ্যমে ২০২৪ সালের মধ্যে সমগ্র দেশে প্রায় ৪ কোটি মানুষদের বিনামূল্যে বাড়ি প্রদান করা হবে বলে জানানো হয়েছে। আর এর জন্য চলতি বছরের ডিসেম্বর মাস এর মধ্যে সকলকে টাকা পাঠানো শুরু করা হবে বলে জানানো হয়েছে। এই প্রকল্পের মধ্যে গ্রামীণ (PMAY Gramin) ও শহরি (PMAY Urban) এই দুই ভাগে ভাগ করে নাগরিকদের বাড়ি বানানোর জন্য টাকা দেওয়া হয়।

PM Awas Yojana আবেদনের যোগ্য কারা

  1. ৭০ বছর বয়স পর্যন্ত সকল নাগরিকেরা এই আবেদন করতে পারবেন।
  2. আয়ের ভিত্তিতে সকলকে এই PM Awas Yojana Scheme এর মাধ্যমে টাকা প্রদান করা হয়।
  3. EWS (Economic Weaker Section) ৩ লক্ষ টাকা বার্ষিক, LIG (Lower Income Group) ৬ লক্ষ টাকা বার্ষিক আয়।
  4. এছাড়াও MIG I (Middle Income Group) ৬ লক্ষ থেকে ১২ লক্ষ এবং MIG II (Middle Income Group) ১২ লক্ষ থেকে ১৮ লক্ষ টাকা পর্যন্ত। এই আয়ের মধ্যে মানুষেরা আবেদনের যোগ্য।

এই সকল কিছু ঠিক দিকে এগলে ডিসেম্বর মাসের মধ্যেই ৫০ লক্ষ পরিবার PM Awas Yojana এর মাধ্যমে টাকা পেতে চলেছেন আর এরই মধ্যে বঙ্গের ৫ লক্ষ পরিবার শামিল আছে। আর যারা এখনো এই প্রকল্পে আবেদন করেননি তারা অবশ্যই এই প্রকল্পের মাধ্যমে আবেদন করতে পারবেন এবং নিজেদের স্বপ্নের বাড়ি আপনারা নির্মাণ করতে পারবেন।

লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar)

প্রসঙ্গত উল্লেখ্য যে ফট করে এই সিদ্ধান্ত নেওয়ার কারণ সম্পর্কে অনেক রাজনৈতিক বিশেষজ্ঞ বলছেন, ২০২৪ সালের শুরুর দিকেই লোকসভা ভোটের সূচনা হয়ে যাবে। আর এই কারণের জন্যই PM Awas Yojana নিয়ে সরকারের তরফে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট সবার আগে পাওয়ার জন্য, ধন্যবাদ।

WBBPE TET – প্রাথমিক শিক্ষা পর্ষদকে 1 সপ্তাহের মধ্যে চাকরি দেওয়ার নির্দেশ দিলেন জাস্টিস গাঙ্গুলি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button