ব্যাংকিং

1000 Rupees Note – নতুন 1000 টাকার নোট আসতে চলেছে RBI এর বড় ঘোষণা। কবে থেকে ব্যাংকে পাবেন?

নতুন ১০০০ টাকার নোট (1000 Rupees Note) ফের নতুন রূপে ভারতীয় মার্কেটে ফিরিয়ে আনা হবে বলে এই একই ধরণের খবর ফের একবারের জন্য বিভিন্ন নামকরা মিডিয়া চ্যানেল বা খবরের কাগজের তরফে থেকে প্রকাশিত করা হচ্ছিলো। এই খবরে বলা হচ্ছিলো যে RBI এর তরফে পুরনো ১ হাজার টাকার নোট নতুন রূপে আবার ফিরিয়ে আনা হবে। এছাড়াও ব্যাংকে কবে থেকে এই নোট পাবেন সেই সম্পর্কেও ফের নতুন গুজব শুরু হয়েছিল।

Big Update On 1000 Rupees Note By RBI.

২০১৬ সালের ১০০০ টাকার (1000 Rupees Note) নোটবন্দির পর বাজারে আবার নতুন করে ১০০০ টাকার নোট আনতে চলেছে আরবিআই, সম্প্রতি দেশের সাধারণ জনগণের মধ্যে এই গুজবটি খুব বেশি মাত্রায় প্রচারিত হচ্ছিল কিন্তু, এবার সেই সমস্ত জল্পনা উড়িয়ে দিল ANI এর একটি টুইট। এএনআই তাদের টুইটার হ্যান্ডেলে পোস্ট করেছে যে, আরবিআই এর ১০০০ টাকার নোট ফেরত আনার কোনও পরিকল্পনা নেই।

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি আপডেটে জানিয়েছে যে, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ২০০০ টাকার নোটের ৮৭ শতাংশ ফেরত এসেছে। কিন্তু, ১০০০০ কোটি টাকার নোট এখনও বাজারে রয়েছে। রিজার্ভ ব্যাংকের এই আপডেটের পরেই অনেকে আরবিআই আবার ১০০০ টাকার নোট (1000 Rupees Note) বাজারে আনতে চলেছে বলে মনে‌ করতে থাকেন। যদিও এরপর রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া একটি বিবৃতি জারি করে জানায় যে।

তারা বাজারে নগদ টাকার প্রবাহ বজায় রাখতে এবং সাধারন মানুষের সুবিধার্থে ৫০০ টাকার নোট যথেচ্ছ হারে ছাপিয়েছে। পাশাপাশি অনলাইনে টাকা আদান প্রদানের সুবিধার জন্যও তারা প্রচুর পরিমাণে ৫০০ টাকার নোট বাজারে এনেছে। তাই, নতুন করে আর ১০০০ টাকার নোট তারা বাজারে আনবে না। মূলত ২০১৬ সালে নোট বন্দির সময় ১০০০ টাকার নোট বাতিল (1000 Rupees Note) বলে ঘোষণা করা হয়েছিল এবং ৫০০ টাকার পুরোনো নোট বাতিল করে বাজারে নতুন ৫০০ টাকার নোট আনা হয়েছিল।

LPG Gas (বিনামূল্যে রান্নার গ্যাস)

পাশাপাশি বাজারে ২০০০ টাকার নোটও আনা হয়েছিল। কিন্তু, এই ২০০০ টাকার নোটও এখন বাতিল বলে ঘোষণা করা হয়েছে। ৩০ শে সেপ্টেম্বরের মধ্যেও যারা ২০০০ টাকার নোট ব্যাংকে গিয়ে জমা দেয়নি তারা দেশে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ১৯ টি আঞ্চলিক অফিসের মধ্যে কোন একটি অফিসে গিয়ে ২০০০ টাকার নোট বদলাতে পারবেন বলেও জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার আধিকারিকরা। কিন্তু 1000 Rupees Note নিয়ে কোন ধরণের আপডেট এখনো পর্যন্ত দেওয়া হয়নি।

Unique Business Ideas – সেরা ব্যবসার আইডিয়া দীপাবলি পর্যন্ত, প্রতিমাসে রোজগার 1 লক্ষ টাকা।

জনগণের সুবিধার্থে বাজারে ৫০০ টাকার নোটকেই (500 Rupees Note) এই মুহুর্তে সবথেকে বেশি ব্যবহারযোগ্য বলে মনে করছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India). অতএব আপনারা বুঝতেই পারছেন যে বর্তমানে নতুন কোন ভারতীয় মুদ্রা (Indian Currency) এখনই আনা হচ্ছে না। সেই জন্য এই ধরণের ভ্রান্ত খবরে কান দেবেন না, সতর্ক থাকুন ও সতর্ক রাখুন।

WBSSC – বহু প্রতীক্ষার পর রাজ্যে শিক্ষক নিয়োগ শুরু হয়ে গেল। মুখ্যমন্ত্রীর ছাড়পত্র।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button