ব্যবসা-বাণিজ্য

Unique Business Ideas – সেরা ব্যবসার আইডিয়া দীপাবলি পর্যন্ত, প্রতিমাসে রোজগার 1 লক্ষ টাকা।

ব্যবসা (Unique Business Ideas) করার জন্য সেরা ২১টি ব্যবসার আইডিয়া জানানো হবে আজকের প্রতিবেদনে। মূলত শহর অঞ্চলের মতো গ্রামেও বহু সংখ্যক মানুষ বসবাস করেন। কিন্তু, শহরাঞ্চলে বিভিন্ন কাজের বিভিন্ন সুবিধা থাকলেও গ্রামাঞ্চলে সেই রকম সুযোগ, সুবিধা কোনোটাই পাওয়া যায় না বলে অনেকে মনে করেন। তাছাড়া শহরে ব্যবসার জন্য যতটা বাজার ধরতে পারা যায় গ্রামে ব্যবসার জন্য সেরকম বাজার ধরতে পারাটাও যথেষ্ট কঠিন হয়ে ওঠে অনেকের কাছে। তবে, এবার থেকে গ্রামেই ব্যবসা করে মোটা অঙ্কের টাকা ইনকাম করতে পারবেন গ্রামবাসীরা।

Unique Business Ideas In Bengali.

গ্রামাঞ্চলে বেশিরভাগ মানুষের জীবিকা হল কৃষিকাজ। তবে অনেক মানুষেরই কৃষিকাজে আগ্রহ থাকে না, অনেকেই একটি নিজের ব্যবসা (Unique Business Ideas) শুরু করতে চান। তবে উপযুক্ত গাইড, মনের জোর এবং অর্থনৈতিক অসচ্ছলতার কারণে সবার ক্ষেত্রে এটি সম্ভব হয় না। আজকাল গ্রাম থেকে শুরু করে শহর, সকলেই স্বাবলম্বী হতে চান। গ্রামে থেকেও একটা সুপরিকল্পিত ব্যবসার মাধ্যমে উপার্জনের পরিমাণ কয়েক হাজার টাকা পর্যন্ত হতে পারে।

সঠিক উপায় অবলম্বন করলে এবং সঠিক জীবিকা বেছে নিলে সাফল্য ঠিকই এসে থাকে। এমন ২১টি ব্যবসা রয়েছে আজকে এই প্রতিবেদনে আপনাদেরকে এমন ২১ টি ব্যবসা (Unique Business Ideas) রয়েছে, যে গুলি গ্রামে থেকেই করতে পারা যায়। পরিশ্রম করলে এবং ধৈর্য ধরে কাজ করে সেই ব্যবসাগুলি করে যেতে পারলে হাজার হাজার, লাখ লাখ টাকা ইনকাম করতে পারা যায় গ্রামে থেকেই।গ্রামে থেকে যে ২১ টি ব্যবসা করলে মোটা অংকের টাকা ইনকাম করা সম্ভব হয়, সেই ২১ টি ব্যবসা হল।

1) ভেষজ চাষের ব্যবসা – কম মূলধন নিয়ে শুরু করার মত একটি ব্যবসা হল ভেষজ চাষের ব্যবসা (Unique Business Ideas). ভেষজ চাষের মধ্যে মূলত ভেষজ এবং ঔষধি জাতীয় গাছের চাষ করা হয় যে গুলি বিভিন্ন রকম ওষুধ তৈরি করতে ব্যবহার করা হয়। ভেষজ চাষ করলে উৎপাদিত গাছগুলিকে কাছাকাছি কোন পতঞ্জলি স্টোর বা লোকাল দোকানের মাধ্যমে বিক্রি করতে পারা যায়। পাশাপাশি, ভেষজ উদ্ভিদ গুলি চারা নার্সারীর পদ্ধতিতেও বিক্রি করতে পারা যায়।

2) মোটরসাইকেল মেরামত এবং সার্ভিসিং এর ব্যবসা – এখন শহরের মতো গ্রামেও প্রায় প্রত্যেক বাড়িতেই রয়েছে মোটরসাইকেল। প্রত্যেকটি মোটরসাইকেলেই কোন না কোন সমস্যা দেখা যায়। বা ঠিক করলেও দুই কিংবা এক দিন বাদেই কোন একটি নতুন সমস্যা হাজির হয়। তাছাড়া মোটরসাইকেল লিক হওয়া, বেশি ধোয়া, হর্নের বেশি আওয়াজের মতো ইত্যাদি সমস্যা গুলি তো আছেই। তাই, মোটরসাইকেল মেরামত এবং সার্ভিসিং এর ব্যবসা (Unique Business Ideas) বর্তমান সময় দাঁড়িয়ে যথেষ্ট প্রাসঙ্গিক বলা যায়।

3) ফুলের ব্যবসা – প্রতিটি শুভ অনুষ্ঠান থেকে শুরু করে বিয়ে, শ্রাদ্ধ সহ একাধিক অনুষ্ঠানে ফুলের দরকার পড়ে। শহরের থেকে গ্রামেই ফুলের উৎপাদন বেশি হয়। তাই, ফুলের উৎপাদনেরকে কাজে লাগিয়ে ব্যবসা (Unique Business Ideas) শুরু করতে হলে গ্রামের থেকে ভালো জায়গা আর কিছু হতেই পারে না। এই ব্যবসা চালু করার জন্য কোনো ব্যক্তি তাঁর গ্রামে ফুলের চাষ করতে পারেন। পাশাপাশি, উৎপাদিত ফুল তিনি শহরে গিয়েও বিক্রি করতে পারেন। এছাড়া ফুল দিয়ে তৈরি বিভিন্ন রকম সৌখিন জিনিস তিনি গ্রাম , শহর বা বিভিন্ন বাজারে বিক্রিও করতে পারেন।

4) সেলাই – গ্রামের দিকের অন্যতম একটি ব্যবসা হল সেলাইয়ের ব্যবসা। কলকাতার বড় বড় মার্কেট থেকে মাল কিনে আনা হয় এবং গ্রামের মানুষেরা সে গুলি কেটে এবং সেলাই করে সুন্দর পোশাকের রূপ দেন, তারপর সে গুলি আবার কলকাতার বড় বড় বাজারে বিক্রি করা হয়। গ্রামের কারোর বাড়িতে যদি একটি সেলাই মেশিন (Unique Business Ideas) থাকে এবং তিনি যদি সেলাই শিখে থাকেন, তাহলে খুব কম খরচেই তিনি দর্জির ব্যবসা শুরু করতে পারেন। সরাসরি বড় কোন মার্কেট থেকে কাপড় এনে বা এলাকার বড় কোন দর্জির কাছ থেকে কাপড় এনেও তিনি কাজ শুরু করে দিতে পারেন।

5) দুধের ব্যবসা – গ্রামে অনেক মানুষ গরু, মহিষ, ছাগল পালন করে থাকেন দুধের জন্য এবং অবশিষ্ট দুধ তারা বিক্রি করে থাকেন। এছাড়া বহু মানুষ রয়েছেন তারা তাদের দরকারে দুধের যোগান পান না। এমতাবস্থায় গ্রামের লোকেরা যদি অবশিষ্ট দুধ সংগ্রহ করার ব্যবস্থা করতে পারেন এবং সে গুলি বিক্রি করতে পারেন, তাহলে প্রতি মাসে অনেক টাকা উপার্জন করার সুযোগ রয়েছে তাদের। এর জন্য শুধু বড় কয়েকটি পাত্র জোগাড় করতে হবে। তাছাড়া, প্যাকেটের মাধ্যমেও দুধ বিক্রি (Unique Business Ideas) করা যেতে পারে।

6) মৌসুমী ব্যবসা -মৌসুমী ব্যবসা গুলি সাধারণত এমন ব্যবসা, যেগুলি বছরের নির্দিষ্ট একটি সময়েই করা যায়। দীপাবলির সময় আতশবাজীর ব্যবসা, গরমে আইসক্রিম এবং অন্যান্য ঠান্ডার ব্যবসা ,হোলীর সময় রঙের ব্যবসা, রাখি বন্ধন এর সময় রাখির ব্যবসা (Unique Business Ideas) এগুলি করা যেতেই পারে। ভারতে মৌসুমি ব্যবসা খুব ভালো চলে। পাশাপাশি বাংলায় বারো মাসে তেরো পার্বণ লেগেই থাকে, এজন্য এই ব্যবসা গুলিতে লোকসান একদমই হবে না বলা যায়।

7) মিষ্টির দোকান – গ্রামে করার মত অন্যতম একটি ব্যবসা (Unique Business Ideas) হল মিষ্টির দোকানের ব্যবসা ।গ্রামে অনেক বাড়িতে গরু ,মহিষ পালন করা হয় ।সেখান থেকে সহজেই দুধ সংগ্রহ করে নেওয়া যায়। এবং খাটি দুধ দিয়ে খুব ভালো মানের মিষ্টি তৈরি করতে পারা যায়। মিষ্টির মান যতো ভালো হলে গ্রামে মিষ্টির দোকান ততো ভালো চলবে তাছাড়া শহরেও এই মিষ্টি বিক্রি করতে পারা যায়।

8) পাটের ব্যাগ তৈরির ব্যবসা – বর্তমানে গ্রাম এবং শহরে প্লাস্টিকের ব্যাগ নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। পাশাপাশি পরিবেশ সচেতনতা বৃদ্ধি করাও প্রয়োজন। এমতাবস্থায় পাটের ব্যাগ তৈরির ব্যবসা শুরু করা যেতে পারে। পাটের ব্যাগ তৈরির জন্য একটি মেশিন কিনতে হবে এবং সেখানে (Unique Business Ideas) কাঁচামাল হিসেবে পাট ব্যবহার করলে অটোমেটিক পাটের ব্যাগ তৈরি হতে থাকবে।

9) মগ প্রিন্টিং – কোন অনুষ্ঠানে উপহার দেবার মত অন্যতম একটি উপহার হল কাস্টমাইজ ডিজাইন করা মগ। গ্রামের কেউ যদি চিনামাটির মগে বিভিন্ন রকম ডিজাইন করতে পারেন তাহলে এই ব্যবসাটি (Unique Business Ideas) তিনি খুব সহজেই করতে পারবেন। এই মগ গুলি সাধারণত কাউকে উপহার দেওয়ার জন্য তৈরি করা হয়। পাশাপাশি নিজের কোন প্রিয় মুহূর্ত বা কারো কোন প্রিয় মুহূর্ত মগে ডিজাইন বন্দি করে রাখা যায়।

10) ভ্রমণ এজেন্ট – গ্রামের দিকে অনেকেই আছেন যারা দূরে কোথাও ঘুরতে যাওয়া পছন্দ করেন তবে উপযুক্ত প্ল্যানিংয়ের (Unique Business Ideas) অভাবে এবং যাতায়াত ব্যবস্থার অপ্রতিকূলতার কারণে সব সময় সেটি সম্ভব হয় না। গ্রামের কেউ যদি একজন ট্রাভেল এজেন্ট হিসেবে কাজ করতে পারেন এবং যারা ঘুরতে যেতে চান, তাদের ঘোরার সমস্ত ব্যবস্থা করে দিতে পারেন, তাহলে গ্রামে থেকেও তিনি এই ব্যবসাটি খুব সহজেই করতে পারবেন।

11) উপহার ব্যবসা – বিভিন্ন রকম শুভ অনুষ্ঠান যেমন বিয়ে, জন্মদিন, অন্নপ্রাশন ইত্যাদিতে বিভিন্ন রকম উপহারের দরকার পড়ে। গ্রামের কেউ যদি একটি উপহার সেন্টারের দোকান খুলতে পারেন, তাহলে বহু মানুষ সেই দোকান থেকে উপহার সামগ্রী (Unique Business Ideas) কিনতে থাকবে এবং বিক্রি করা জিনিস গুলির কোয়ালিটি যদি ভালো হয়, তাহলে দিনে দিনে সেই দোকানের গ্রাহকের সংখ্যাও বাড়তে থাকবে।

12) ইন্টারনেটের মাধ্যমে বেচাকেনা – গ্রামে অনেকেই আছেন যারা হাতে তৈরি সুন্দর জিনিস তৈরি করতে পারেন। তবে উপযুক্ত মার্কেটের অভাবে সেই জিনিস গুলি বিক্রি করার সুযোগ পান না তারা বা অনেক সময় দূরদূরান্তে গিয়েও বিক্রি করতে হয় তাদেরকে। গ্রামের কেউ যদি অনলাইনের মাধ্যমে তাদের জিনিসপত্র গুলি বিক্রি করার এবং কাঁচামাল কেনার ব্যবস্থা করতে পারেন তাহলে মধ্যসত্ত্বভোগী হিসেবে তিনি অনেক টাকা উপার্জন (Unique Business Ideas) করতে পারবেন।

13) ঝাড়ু তৈরির ব্যবসা – গ্রামাঞ্চল থেকে শহরাঞ্চল প্রত্যেকটি বাড়িতেই ঝাড়ু জিনিসটি একটি অপরিহার্য সামগ্রী। তবে প্রকৃত যে ঝাড়ু, সেগুলি তৈরি হয় গাছ থেকে। বর্তমানে যদিও প্লাস্টিকের ঝাড়ু বাজারে এসেছে কিন্তু সে গুলি অরিজিনাল ঝাড়ুর মতো সুন্দর পরিষ্কার (Unique Business Ideas) করতে পারে না। ঝাড়ু তৈরির গাছ গুলি সাধারণত গ্রামের দিকেই হয়, যেখানে নদী আছে তার পাশে বেশি হয়। এই গাছ গুলি সংগ্রহ করে যদি ঝাড়ু বা বারুন তৈরি করতে পারা যায় তাহলে সেটি গ্রামের বাজারে বা শহরের বাজারে সহজেই বিক্রি করে ইনকাম করা সম্ভব।

14) মশলা ব্যবসা – রান্নাতে অপরিহার্য একটি অংশ হলো মসলা। গ্রাম থেকে শুরু করে শহর সব জায়গাতেই রান্নার কাজে মসলা ব্যবহার করা হয়, না হলে রান্নার স্বাদ রয়ে যায় অপরিপূর্ণ। এখন গ্রামের কেউ যদি শহর থেকে বিভিন্ন রকম মসলা (Unique Business Ideas) এনে গ্রামের বাজারে বিক্রি করতে পারেন, তাহলে মসলা বিক্রি করে তিনি প্রত্যেক মাসে কয়েক হাজার টাকা উপার্জন করতে পারবেন।

15) মাটির পাত্র তৈরির ব্যবসা – মাটির পাত্রের ব্যবহার দিনে দিনে কমে আসলেও বর্তমানে নস্টালজিয়া দেখানোর জন্য অনেকেই মাটির পাত্রে খেয়ে থাকেন। পাশাপাশি চায়ের দোকানগুলিতে কাগজের কাপের বদলে মাটির ভাঁড় খুব জনপ্রিয়। এছাড়া বড় বড় হোটেল এবং রেস্টুরেন্টেও বর্তমানে মাটির থালায় খেতে দেওয়া হয়। গ্রামের দিকে করার মত অন্যতম একটি ব্যবসা হল মাটির পাত্র তৈরির ব্যবসা। গ্রামের কেউ মাটির গ্লাস থেকে শুরু করে মাটির ভাড়, মাটির থালা ইত্যাদি তৈরি করতে পারেন এবং সে গুলি শহর বা গ্রামের বড় কোন বাজারে বিক্রি (Unique Business Ideas) করে বড়ো অঙ্কের টাকা উপার্জন করতে পারেন।

16) টাকা পয়সা পাঠানোর ব্যবসা – গ্রামের অনেক মানুষই শহরে বসবাস করেন। আবার অনেক সময় টাকার জন্য অনেককেই শহরে বা গ্রামে ছোটাছুটি করতে হয়। অনেকে প্রিয়জনকে টাকা পাঠানোর জন্য শহর থেকে গ্রামে বা গ্রাম থেকে শহরে ছুটে যান। এমতাঅবস্থায় গ্রামের কেউ যদি একজন মধ্যসত্ত্বভোগী হিসেবে টাকা পয়সা পাঠানোর ব্যবসা (Unique Business Ideas) শুরু করতে পারেন, তাহলে কোন রকম বিনিয়োগ ছাড়াই প্রত্যেক মাসে অনেক টাকা তিনি উপার্জন করতে পারবেন। শহর থেকে কাউকে গ্রামে টাকা পাঠানোর প্রয়োজন হলে তাঁর মাধ্যমেই গ্রামের বাকি লোকেরা টাকা পাঠাতে পারবে। আবার গ্রাম থেকে যদি কোন কারণে শহরের টাকা পাঠাতে হয়, তাহলেও তাঁর মাধ্যমেই টাকা পাঠাতে পারবে সকলে, ফলে তাঁর উপার্জন ভালোই হবে বলা যায়।

17) মোমবাতি তৈরির ব্যবসা – বর্তমানে গ্রামের দিকে লোডশেডিং একটি নিত্য নৈমিত্তিক সমস্যা। তাছাড়া প্রত্যেকের ইনভার্টার কেনার সামর্থ নেই। গ্রামের দিকে আজও লোডশেডিং হলে প্রদীপ বা মোমবাতির আলোই ভরসা। এজন্য গ্রামের কেউ যদি মোমবাতি তৈরির ব্যবসা (Unique Business Ideas) শুরু করতে পারেন তাহলে লোকসান হবার কোন সম্ভাবনাই নেই তাঁর। মোমবাতি তৈরির জন্য শহর থেকে কাঁচামাল হিসেবে মোমবাতি কিনে আনতে হবে এবং তার সাথে দরকার পড়বে কয়েকটি ছাচের।

18) বাড়ি ভাড়া ব্যবসা – গ্রামের কারোর বাড়িতে যদি অতিরিক্ত ঘর থেকে থাকে তাহলে সেই ঘরটি তিনি ভাড়া দিতে পারেন এবং ভাড়া বাবদ মাসে বেশ মোটা অংকের টাকা হাতে পেতে পারেন। এছাড়া, গ্রামের দিকে প্রায় সকলেরই বাড়িতে অতিরিক্ত (Unique Business Ideas) জায়গা থাকে। গ্রামের মানুষেরা যদি জায়গাটি খালি খালি ফেলে না রেখে একটি ছোট ঘর তৈরি করতে পারেন, তাহলে সেটি ভাড়া দিয়ে প্রত্যেক মাসে বেশ মোটা অংকের টাকা উপার্জন করতে পারবেন সকলেই।

19) বৈদ্যুতিক পণ্যের ব্যবসা – প্রত্যন্ত গ্রামের মানুষদের বৈদ্যুতিন সামগ্রী খারাপ হয়ে গেলে তাদেরকে সেটি ঠিক করার জন্য ছুটতে হয় দূরের কোনো গ্রামে বা শহরে। বৈদ্যুতিক পণ্য খুব বেশি একটা পাওয়া যায় না গ্রামের দিকে, এজন্য গ্রামের মানুষদের শহরের উপর নির্ভর করতে হয়। এক্ষেত্রে গ্রামের কেউ যদি গ্রামে একটি বৈদ্যুতিক পণ্যের ব্যবসা (Unique Business Ideas) শুরু করতে পারেন, তাহলে গ্রামের লোকেদের উপকার তো হবেই, পাশাপাশি তাঁরও উপার্জনও হবে। এজন্য অবশ্যই বড় কোন হোলসেল মার্কেট থেকে বৈদ্যুতিক পণ্য আমদানি করতে হবে।

20) ইট তৈরির ব্যবসা – গ্রামের দিকে অনেক ফাঁকা জায়গা থাকায় অনায়াসেই একটি ইটভাটা তৈরি করা যায় এবং সেখানে ইট তৈরি করা যায়। বাড়ি তৈরি করার জন্য প্রয়োজনীয় প্রথম কাঁচামালটি হলো ইট। ইট তৈরির ব্যবসা শুরু করতে পারলে গ্রামেই তৈরি করা সমস্ত ইট বিক্রি (Unique Business Ideas) হয়ে যেতে পারে। পাশাপাশি তৈরি ইটের দাম যদি অন্যান্য জায়গা গুলির তুলনায় কম হয়, তাহলে শহর থেকে অনেক মানুষ গ্রামেই ইট কিনতে আসতে পারে।

Weather Forecast (আবহাওয়ার পূর্বাভাস)

21) মুরগি পালন ব্যবসা – গ্রামে অনেক ফাঁকা জায়গা থাকায় মুরগির ব্যবসা পালনের মাধ্যমে অনেক মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন। গ্রামের কেউ যদি বাড়ির ফাঁকা জায়গাটি খালি খালি ফেলে না রেখে হাঁস এবং মুরগি প্রতিপালন করা শুরু করে দেন, তাহলে এটি তাঁর জন্য বেশ লাভজনক একটি ব্যবসা হতে পারে। এই ব্যবসাটি বড় ভাবে করতে গেলে তিনি মুরগির খামার হিসেবে ব্যবসাটি (Unique Business Ideas) করতে পারেন। হাঁস এবং মুরগির ডিম এর বেশ চাহিদা রয়েছে গ্রাম এবং শহরের বাজারে। তাছাড়া মাংসেরও চাহিদা রয়েছে প্রায় সব জায়গাতেই।

Mamata Banerjee – রাজ্যের শিশুদের জন্য মুখ্যমন্ত্রীর বার্তা, আনন্দের খবর সবার জন্য।

তাই বাড়িতে যদি হাঁস এবং মুরগি কেউ প্রতিপালন করতে পারেন , তাহলে প্রত্যেক মাসে মোটা অংকের টাকা উপার্জন করতে পারবেন তিনি। উক্ত ব্যবসা গুলি যখন অনেক বড় হবে, তখন ব্যবসার মালিকেরা নিজে স্বাবলম্বী হবার পাশাপাশি গ্রামের অন্যদেরও কর্মসংস্থানের সুযোগ করে দিতে পারবেন প্রতিবেদনে উল্লেখিত এই ২১টি ব্যবসার (Unique Business Ideas) মাধ্যমে গ্রামের মানুষেরা ব্যবসার করে নিজেদেরকে স্বাবলম্বী করে তুলতে পারবেন সহজেই।

Pay Commission – পুজোর আগেই পশ্চিমবঙ্গের কর্মীদের বেতন ভাতা বাড়লো। ঘোষণা খোদ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button