চাকরির খবর

Civic Volunteer – সিভিক ভলেন্টিয়ারদের জন্য দারুণ খুশির খবর। বড় সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী।

এবারের রাজ্য বাজেটে একের পর এক চমকের সঙ্গে Civic Volunteer দের জন্যও ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। লক্ষ্মীর ভাণ্ডারে ভাতা বৃদ্ধি থেকে শুরু করে ভিলেজ পুলিশদের জন্যও এবার উল্লেখযোগ্য বার্তা দেওয়া হলো। স্বাভাবিকভাবেই এই ঘোষণায় খুশি হয়েছেন অনেকেই। পাশাপাশি কর্মসংস্থান নিয়েও একাধিক বড় বার্তা দেওয়া হলো রাজ্য বাজেটে। সামনেই লোকসভা নির্বাচন (Loksabha Election 2024).

Latest News For West Bengal Civic Volunteer.

আর এই লোকসভা নির্বাচনের আগেই চলতি মাসের শুরুতেই অন্তর্বর্তীকালীন বাজেট অধিবেশন (Budget 2024) পেশ করেছিলেন কেন্দ্রীয় সরকার। আর এরপরই গত বৃহস্পতিবার রাজ্য বাজেট পেশ করা হলো। আর সেখানে Civic Volunteer থেকে শুরু করে সকলের কার্যত লক্ষ্মীবারে যেন লক্ষ্মীলাভ হলো রাজ্যবাসীর। ২০২৪ থেকে ২০২৫ সালের এই অর্থবর্ষে কার্যত ঝুলি উপুড় করে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee).

জনকল্যাণমুখী প্রকল্প গুলিতে ভাতা বাড়ানোর পাশাপাশি কর্মসংস্থানের উপর বিশেষ জোর দেওয়া হয়েছে (Civic Volunteer). রাজ্যে পাঁচ লাখ কর্মসংস্থানের কথা বলা হয়েছে। স্বাভাবিকভাবেই এই ঘোষণায় খুশি নতুন প্রজন্ম। এতদিনে অনেকেই জেনে গেছেন যে ঠিক কি কি ঘোষণা করা হয়েছিল পশ্চিমবঙ্গের বাজেটে। কিন্তু এবারে এই সম্পর্কে কিছু আরও তথ্য জেনে নিতে চলেছি (Civic Volunteer). রাজ্য বাজেটে যে বিশেষ বিষয় গুলির বিষয়ে বলা হয়েছে সে বিষয় গুলি নিম্নরূপ।

কর্মসংস্থানের বিষয়ে বড় ঘোষণা

এদিন বাজেটে কর্মসংস্থান নিয়ে একাধিক উল্লেখযোগ্য বার্তা দিয়েছেন চন্দ্রিমা ভট্টাচার্য। এদিন তিনি বলেন, Civic Volunteer গ্রিন ও ভিলেজ পুলিশরা এবার থেকে ১০০০ টাকা করে বেশি ভাতা পাবেন। রাজ্য পুলিশে Civic Volunteer দের যুক্ত হওয়ার কোটাও বৃদ্ধি করা হয়েছে। আগে তা ১০ শতাংশ ছিল। এখন তা ২০ শতাংশ করা হয়েছে। এই খাতে চলতি অর্থবর্ষে ১৮০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। পাশাপাশি অবসরকালীন দুই থেকে তিন লাখ টাকা যাঁরা পেতেন তাঁরা পাঁচ লাখ টাকা পাবেন। এই জন্য ১০০ কোটি বরাদ্দ করা হয়েছে (Civic Volunteer).

লক্ষ্মীর ভাণ্ডারের ভাতা বৃদ্ধি

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের উল্লেখযোগ্য ঘোষণা গুলির মধ্যে অন্যতম হলো লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প (Lakshmir Bhandar). এতদিন পর্যন্ত এই প্রকল্পের আওতায় সাধারণ শ্রেণীর মহিলারা পেতেন ৫০০ টাকা এবং তফশিলি জাতি ও উপজাতির মহিলারা পেতেন ১০০০ টাকা। এবার সেই বরাদ্দ বৃদ্ধি করার কথা ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন বৈষম্য দূর করে এবার এই টাকা প্রায় এক করে দেওয়া হল (Civic Volunteer).

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে এবার সাধারণ শ্রেণীর মহিলারা পাবেন ১০০০ টাকা এবং তফশিলি জাতি ও উপজাতির মহিলারা পাবেন ১২০০ টাকা। মমতা বন্দ্যোপাধ্যায় এদিন আরো বলেন, মানুষের জন্য বাজেট পেশ করা হয়। তাই তার এমন সিদ্ধান্তে বাজেট পেশের পর মানুষ অনেক খুশি হবেন বলেই তিনি মনে করেন। এছাড়াও আরও অনেক ঘোষণা করা হয়েছে।

Swasthya Sathi (স্বাস্থ্য সাথী প্রকল্প)

রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির ঘোষণা

গত বাজেটে ৩ শতাংশ ডিএ র কথা ঘোষণা করা হয়েছিল। স্বাভাবিকভাবেই সরকারি কর্মীদের প্রত্যাশা বাড়ছিল। এই বছর বাজেটেও যে বড় কোনও ঘোষণা থাকবে বলে আশা করা হচ্ছিল। এদিন চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, রাজ্য সরকারি কর্মীদের জন্য চার শতাংশ ডিএ বৃদ্ধি ঘোষণা (WB DA Hike) করা হয়েছে। তবে, ডিএ নিয়ে এই ঘোষণার পরই রাজ্য সরকারি কর্মীদের তরফে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে (Civic Volunteer).

স্টেট ব্যাংকে মাত্র 1 লাখ টাকা বিনিয়োগে, মেয়াদ শেষে পান 83 লাখ টাকা। কিভাবে বিনিয়োগ করবেন, জেনে নিন।

সরকারি কর্মচারি পরিষদের তরফে জানানো হয়েছে তাঁরা আইনি লড়াই চালিয়ে যাবেন। তবে এই ঘোষণায় খুশি সরকারি কর্মীদের একাংশ। উল্লেখ্য, এদিন বাজেট চলাকালীন রীতিমতো হট্টোগোল হয়। হস্তক্ষেপ করেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্পিকারও বারংবার শুভেন্দু অধিকারীকে সতর্ক করেন। তবে সবমিলিয়ে রাজ্য বাজেট অধিবেশনে সরকারের তরফে গৃহীত বেশ কিছু সিদ্ধান্তে রাজ্যবাসী যথেষ্ট খুশি হয়েছেন বলেই মনে করা হচ্ছে (Civic Volunteer).
Written by Sampriti Bose.

ব্যাংক একাউন্ট থাকলেই 10000 টাকা পাবেন। প্রধানমন্ত্রীর বড় ঘোষণা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button