সরকারি প্রকল্প

Swasthya Sathi – স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে বড় সিদ্ধান্ত সরকারের। আরও সুবিধা পাবে রাজ্যবাসী।

এবার থেকে ভিন রাজ্যের যে কোনো হাসপাতালে মিলতে চলেছে স্বাস্থ্য সাথী (Swasthya Sathi) পরিষেবা। সম্প্রতি রাজ্য বাজেট অধিবেশনে (WB Budget 2024) জানানো হলো এমনই তথ্য। পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal Government) তরফ থেকে রাজ্যের বাসিন্দাদের জন্য যে সকল সরকারি প্রকল্প চালু করা হয়েছে তার মধ্যে অন্যতম হলো স্বাস্থ্য সাথী প্রকল্প (Swasthya Sathi Scheme). প্রথমদিকে এই প্রকল্প কিছু সীমিত সংখ্যক মানুষদের জন্য থাকলেও ২০২১ এর বিধানসভা নির্বাচনের আগে তা সার্বজনীন করে দেওয়া হয়।

Swasthya Sathi Card Now More Important In Other States.

তবে এবার Swasthya Sathi প্রকল্পের সুবিধা আরো বাড়িয়ে দেওয়া হলো। মূলত স্বাস্থ্য সাথী প্রকল্পের মধ্য দিয়ে পশ্চিমবঙ্গের বাসিন্দারা ৫ লক্ষ টাকার সুবিধা পেয়ে থাকেন চিকিৎসার জন্য। তবে রাজ্য সরকারের এই প্রকল্পের সুবিধা কেবল মাত্র রাজ্যের হাসপাতাল গুলিতেই পাওয়া যায়। পশ্চিমবঙ্গের (West Bengal) বাইরে হাতে গোনা একটি বা দুটি হাসপাতালে এতদিন এই প্রকল্পের সুবিধা মিলতো।

কিন্তু বৃহস্পতিবার রাজ্যের অন্তর্বর্তী বাজেটে যে ঘোষণা করা হলো তাতে দেশের যে কোনো হাসপাতালেই স্বাস্থ্য সাথী প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। কিন্তু সবাই এই সুবিধা পাবেন না। মূলত দেশের যে কোনো হাসপাতালে Swasthya Sathi প্রকল্পের সুবিধা দেওয়া হবে কেবল মাত্র পরিযায়ী শ্রমিকদের (Migrent Workers). পরিযায়ী শ্রমিকদের ভিন রাজ্যে কাজে যাওয়ার বিষয়টিকে মাথায় রেখেই তাদের জন্য এমন ঘোষণা করা হলো বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে।

এই বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল এবং সেই আলোচনার পরিপ্রেক্ষিতে এবার এমন সুবিধা প্রদান করা হবে বলে জানিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। চন্দ্রিমা ভট্টাচার্য জানান এবার পরিযায়ী শ্রমিকদেরও স্বাস্থ্য সাথী প্রকল্পের আওতায় আনা হলো। তবে এই Swasthya Sathi প্রকল্পে পরিযায়ী শ্রমিকদের নাম নথিভূক্ত করার জন্য তাদের আবশ্যিকভাবে কর্মসাথী পোর্টালে (Karmasathi Portal) নাম থাকতে হবে।

SBI Contra Fund (স্টেট ব্যাংক কন্ট্রা ফান্ড)

ওই পোর্টালে নাম থাকা পরিযায়ী শ্রমিকরা ভিন রাজ্যে গিয়েও গুরুতর চিকিৎসার ক্ষেত্রে Swasthya Sathi প্রকল্পের আওতায় সুবিধা পাবেন। বর্তমানে পশ্চিমবঙ্গ (West Bengal) থেকে হাজার হাজার পরিযায়ী শ্রমিক ভিন রাজ্যে কাজে যান। অনেক ক্ষেত্রেই দেখা যায় সেই সকল পরিযায়ী শ্রমিকরা ভিন রাজ্যে কর্মরত অবস্থায় গুরুতর অসুস্থ হয়ে পড়েন। এমন অবস্থায় তাদের রাজ্যে ফিরে আসা অনেক সমস্যা হয়ে দাঁড়ায়।

আবার বাড়লো রান্নার গ্যাসের দাম। কবে থেকে নতুন দাম কার্যকর? আপনার শহরে কত টাকা সিলিন্ডার?

এরই পরিপ্রেক্ষিতে ওই সকল পরিযায়ী শ্রমিকদের মুখে হাসি ফোটাতে রাজ্য সরকারের তরফ থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন এই সিদ্ধান্তের ফলে ওই সকল পরিযায়ী শ্রমিকরা কর্মস্থলে থেকেই চিকিৎসা করিয়ে সরকারি প্রকল্পের (Swasthya Sathi) সুবিধা পাবেন। পরিযায়ী শ্রমিকদের জন্য এমন সুবিধা প্রদান নিঃসন্দেহে তাদের চিকিৎসার ক্ষেত্রে বিশেষ সুবিধা প্রদান করবে।
Written by Sampriti Bose.

ব্যাংক একাউন্ট থাকলেই 10000 টাকা পাবেন। প্রধানমন্ত্রীর বড় ঘোষণা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button