Trending News

LPG Price – আবার বাড়লো রান্নার গ্যাসের দাম। কবে থেকে নতুন দাম কার্যকর? আপনার শহরে কত টাকা সিলিন্ডার?

আবার সারা দেশ জুড়ে বাড়লো রান্নার গ্যাসের দাম (LPG Price). ইন্ডিয়ান অয়েল (Indian Oil) কর্তৃপক্ষের তরফে এই বর্ধিত দাম ঘোষণা করা হয়েছে। এদিন কলকাতাতে এলপিজি গ্যাসের দাম বাড়লো ১৮ টাকা। মূলত বিগত বেশ কিছু দিন ধরে রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকারের (Central Government) বিরুদ্ধে সরব হয়েছিল দেশের সাধারণ জনগণ থেকে প্রায় সমস্ত রাজনৈতিক দল গুলি।

LPG Price Increase Again In India.

কিন্তু, এরপর গত বছর রাখি বন্ধন উৎসবের সময় রান্নার গ্যাসের দাম (LPG Price) কমিয়েছিল কেন্দ্রীয় সরকার। এর ফলে, অনেকটাই খুশি হয়েছিলেন দেশের সকল সাধারন মানুষ। তবে এরপর লোকসভা নির্বাচনের আগেই পুনরায় রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধি (LPG Price) হতে চলেছে বলে জানা যাচ্ছিল। আর সেই আশঙ্কায় যেন সত্যি হলো। ফেব্রুয়ারি মাসের শুরুতেই বাণিজ্যিক সিলিন্ডারের দাম বৃদ্ধির (Commercial LPG Gas Price) কথা ঘোষণা করল সমস্ত রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা।

এদিন কলকাতায় ১৯ কেজির এলপিজি সিলিন্ডারের দাম (LPG Cylinder Price) বেড়েছে ১৮ টাকা। অন্যদিকে রাজধানী দিল্লিতে ১৪ টাকা বেড়েছে বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম। পাশাপাশি, মুম্বইতে ১৫ টাকা ও চেন্নাইতে ১২.৫ টাকা বৃদ্ধি পেয়েছে বাণিজ্যিক সিলিন্ডারের দাম। ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ১ ফেব্রুয়ারি থেকে কলকাতায় ভর্তুকিহীন ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম (LPG Price) পড়ছে ১৮৮৭ টাকা।

গত মাসে যেটা ১৮৬৯ টাকা ছিল অর্থাৎ সিলিন্ডারপিছু ১৮ টাকা দাম বেড়েছে। ফেব্রুয়ারি মাসে ভর্তুকিহীন ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডার (LPG Price) কিনতে ১৭৬৯.৫ টাকা খরচ পড়বে। আগে যেটা ছিল ১৭৫৫.৫ টাকা। দেশের বাকি দুটি মহানগরীর মধ্যে মুম্বইয়ে ভর্তুকিহীন ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম পড়ছে ১৭২৩.৫ টাকা। যা জানুয়ারিতে ১৭০৮.৫ টাকা ছিল।

অপরদিকে অন্য আর এক মহানগরী চেন্নাইয়ে গত মাসে ভর্তুকিহীন ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম পড়ছিল ১৯২৪.৫ টাকা। এবার সেটা বেড়ে ১৯৩৭ টাকা হলো। উল্লেখ্য, ১৪.২ কেজি ভর্তুকিহীন এলপিজি গ্যাস সিলিন্ডার অর্থাৎ রান্নার গ্যাসের দামের (LPG Price) হেরফের করা হয়নি। আপাতত কলকাতায় ১৪.২ কেজি ভর্তুকিহীন একটি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম পড়ছে ৯২৯ টাকা। যা গত বছরের ৩০ অগস্ট থেকে অপরিবর্তিত আছে।

LPG Gas Price (রান্নার গ্যাসের দাম)

আর উজ্জ্বলা যোজনার (PM Ujjwala Yojana) আওতাভুক্ত গ্রাহকদের প্রতিটি সিলিন্ডারের জন্য ৩০০ টাকা দিতে হবে। তারা ৬২৯ টাকায় একটি সিলিন্ডার পাবেন। অন্যদিকে, এখন দিল্লিতে ১৪.২ কেজি ভর্তুকিহীন এলপিজি গ্যাস সিলিন্ডার অর্থাৎ রান্নার গ্যাসের দাম পড়ছে ৯০৩ টাকা। মুম্বইয়ে ১৪.২ কেজি ভর্তুকিহীন রান্নার গ্যাস সিলিন্ডার ৯০২.৫ টাকায় বিকোচ্ছে। আর সেখানে অপর মহানগরী চেন্নাইয়ে ১৪.২ কেজি ভর্তুকিহীন এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম (LPG Price) পড়ছে ৯১৮.৫ টাকা।

75 কোটি আধার কার্ড গ্রাহকদের নতুন সমস্যা। সতর্ক না হলে বিপদ।

মূলত গত তিন বছরে ঘরোয়া সিলিন্ডারের দাম অন্তত ১৭ বার পরিবর্তিত হয়েছে। অন্যদিকে প্রায় প্রতি মাসে বদলেছে বাণিজ্যিক সিলিন্ডারের দাম। যদিও রান্নার গ্যাসের দাম (LPG Price) বৃদ্ধির প্রভাব এখনই পড়ছে না আম জনতার হেঁসেলে। তবে বাড়তে পারে হোটেল রেস্তোরাঁর খাবারের দাম। আর এটিই সাধারণ মানুষের জন্য সমস্যার কারণ হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে।
Written by Sampriti Bose.

বন্ধন ব্যাংক লোন নিয়ে বড় সুখবর। কিস্তির টাকা নিয়ে আর চাপ রইল না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button