সরকারি কর্মচারী

সরকারি কর্মীদের জন্য নতুন সুবিধা ঘোষণা করলো সরকার, লক্ষ্মীপুজোর দিন বড় ঘোষণা।

সরকারি কর্মীদের (Government Employees) সম্পর্কে আমরা সকলেই অনেক কিছু জানি। মূলত সরকারের প্রতিনিধি হিসাবে আমরা এনাদের চিনি এবং আমাদের প্রতিদিনের সকল নিত্যপ্রয়োজনীয় সরকারি প্রকল্প বা সরকারি কাজ ও পরিষেবা আমরা সকলে এনাদের মাধমেই পেয়ে থাকি। আর এই কারণের জন্য সরকারের তরফে অনেক ধরণের সুবিধা দেওয়া হয়ে থাকে সরকারি কর্মীদের। এবারে সরকারের তরফে কালীপুজো বা দীপাবলির আগে এক বড় ঘোষণা করা হল।

সরকারি কর্মীদের অনেক দিনের মনস্কামনা পূরণ হল।

আমাদের মধ্যে অনেকেই ভবিষ্যতে রাজ্য বা কেন্দ্রীয় সরকারি কর্মী হিসাবে নিজেদের দেখতে চাই। কারণ বেতনের পাশাপাশি আরও অনেক ধরণের সুবিধা পায় কর্মীরা। এবারে জেনে নেওয়া যাক সরকারের তরফে এনাদের জন্য কি নতুন সিদ্ধান্ত ঘোষণা কড়া হয়েছে? দীপাবলির আগেই ভারতীয় রেলের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধি হতে চলেছে বলে ঘোষণা করল রেল কর্তৃপক্ষ।

পাশাপাশি, উৎসবের মরশুমে রেলের সরকারি কর্মীদের জন্য অতিরিক্ত বোনাসও (Festive Bonus) নির্ধারণ করা হল। ফলে, স্বাভাবিকভাবেই এখন রেল কর্মচারীদের মধ্যে বইছে খুশির হওয়া। সম্প্রতি সকল অপেক্ষার অবসান ঘটিয়ে কেন্দ্রীয় সরকারী কর্মীদের দীর্ঘ প্রতীক্ষিত ডিএ বা মহার্ঘ্য ভাতা দেবার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এবার ভারতীয় রেল তার কর্মচারীদের ডিএ ৪২ শতাংশ থেকে বাড়িয়ে ৪৬ শতাংশ করার কথা ঘোষণা করল। ডিএ র এই বৃদ্ধি ২০২৩ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে জানানো হয়েছে। চলতি মাসের ২৩ তারিখ অল ইন্ডিয়া রেলওয়ে অ্যান্ড প্রোডাকশন ইউনিটের জেনারেল ম্যানেজার ও চিফ অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসারদের কাছে চিঠি লিখে রেলওয়ে বোর্ড জানিয়েছে যে, রেল কর্মীদের প্রাপ্য মহার্ঘ ভাতা ৪২ শতাংশ থেকে বাড়িয়ে ৪৬ শতাংশ করার সিদ্ধান্ত নিতে পেরে তারা অত্যন্ত আনন্দিত।

Electricity Bill (ইলেকট্রিক বিল)

এটি ২০২৩ সাল থেকে বিবেচিত হবে বলেও এদিন জানানো হয়। মূলত ভোক্তা মূল্য সূচকের ভিত্তিতে ডিএ প্রদান করা হয় এবং এর লক্ষ্য মুদ্রাস্ফীতিকে প্রভাবিত করতে না দেওয়া বলে জানান ন্যাশনাল ফেডারেশন অফ ইন্ডিয়ান রেলওয়েমেনের সাধারণ সম্পাদক এম রাঘবাইয়া। পাশাপাশি, অল ইন্ডিয়া রেলওয়েমেনস ফেডারেশনের সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্রের কথায়, মূলত জুলাই মাস থেকে কর্মীদের ডিএ পাওয়ার কথা থাকায় এটি পাওয়ার অধিকার ছিল কর্মচারীদের।

Savings Account – সেভিংস একাউন্টে সুদ বৃদ্ধি নিয়ে RBI এর ঘোষণা, নভেম্বর থেকে কার্যকর।

তবে, সরকারি কর্মীদের জন্য ডিএ চার শতাংশ বৃদ্ধি সহ প্রায় ১৫০০০ কোটি টাকার বোনাস অনুমোদনের পাঁচ দিন পরে রেলবোর্ড এই ঘোষণা করল। জুলাই মাস থেকে বকেয়া অর্থের পাশাপাশি কর্মচারীরা পরবর্তী মাসের বেতনে বর্ধিত হারে ডিএ পাবেন। সব মিলিয়ে দীপাবলির আগে রেল কর্তৃপক্ষের এই বিরাট ঘোষণাকে সাধুবাদ জানিয়েছেন রেলে কর্মরত সরকারি কর্মীরা।
Written by সম্প্রীতি বোস।

APAAR Id – আধার কার্ডের বদলে বাধ্যতামূলক হলো আপার কার্ড। না করলে সুবিধা পাবেন না, করলে কি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button