ব্যাংকিং

Savings Account – সেভিংস একাউন্টে সুদ বৃদ্ধি নিয়ে RBI এর ঘোষণা, নভেম্বর থেকে কার্যকর।

সেভিংস একাউন্টে (Savings Account) সুদের হার বৃদ্ধি নিয়ে রিজার্ভ ব্যাংকের তরফে দেশের সকল সরকারি ও বেসরকারি ব্যাংক গুলিকে নির্দেশ দেওয়া হয়েছে এবং এই কথাও সাফ জানিয়ে দেওয়া হয়েছে যে আগামী মাস বা চলতি বছরের মধ্যে এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে সকল ব্যাংক গুলিকে। সম্প্রতি ঋণনীতি পর্যালোচনার সময় ব্যাঙ্কের সেভিংস একাউন্টে জমা টাকার সুদের হার বাড়ানোর কথা ঘোষণা করলেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস।

Savings Account Interest Rate Increase Update By RBI.

মূল্যবৃদ্ধির হার কমাতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) সুদের হার বাড়ালেও দেশের অন্যান্য ব্যাঙ্ক গুলি পুরোপুরিভাবে সুদের হার এখনো পর্যন্ত বাড়ায়নি, তাই এবার দেশের অসংখ্য সাধারণ মানুষের সুবিধার্থেই সেভিংস একাউন্টে (Savings Account) সুদের হার বাড়ানোর কথা ঘোষণা করল আরবিআই। মূলত যে সুদে ব্যাঙ্ক গুলিকে ধার দেয় আরবিআই, সেটি হল রেপো রেট (Repo Rate).

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বহুদিন আগে রেপো রেটে ঋণের হার বাড়িয়েছে। সেইমতো দেশের বিভিন্ন ব্যাঙ্কগুলি ঋণগ্রহীতাদের ধার শোধের কিস্তি অর্থাৎ ইএমআই, স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজ়িটের সুদের হার বাড়ালেও সেভিংস একাউন্টের (Savings Account) সুদের ক্ষেত্রে রেপো রেটের কোন প্রভাব পড়েনি। তাই, এবার আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস সেভিংস একাউন্টে সুদের হার বাড়ানোর ঘোষণা করায় দেশের অসংখ্য মানুষ চড়া হারে সুদ পাবেন বলেই সূত্রের খবর।

তবে ঠিক কবে থেকে এই বিষয়টি কার্যকর হবে, সেই বিষয়ে এখনো পর্যন্ত আরবিআই এর তরফে কোনো তথ্য জানা যায়নি। বর্তমানে ব্যাঙ্কিং বিশেষজ্ঞদের মতে, কম খরচে তহবিল সংগ্রহ করার ক্ষেত্রে সেভিংস একাউন্ট (Savings Account) ব্যাঙ্ক গুলির কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই, সেক্ষেত্রে শীর্ষ ব্যাঙ্কের নির্দেশ এখানে কার্যকর হওয়া খুবই কঠিন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

পাশাপাশি, নাম প্রকাশে অনিচ্ছুক বেসরকারি ব্যাঙ্কের এক উচ্চপদস্থ কর্তার কথায়, সেভিংস ব্যাঙ্ক একাউন্টের (Bank Savings Account) ক্ষেত্রে পরিচালনা এবং প্রযুক্তিগত খরচ অনেক বেশি হয়। সেখানে ২০ থেকে ২৫ বেসিস পয়েন্ট সুদ বাড়ানো হলে তা বড় মাপের নেতিবাচক প্রভাব ফেলবে খরচের ক্ষেত্রে। মূলত সেভিংস একাউন্টে সুদের হার কম থাকায় সুদ বাবদ ব্যয়ের থেকে আয় বেড়েছে বর্তমানে।

ব্যাঙ্ক গুলির মুনাফা বৃদ্ধির ক্ষেত্রেও যার বড়ো ভূমিকা রয়েছে। এমতাবস্থায় সেভিংসে সুদের হার বাড়লে তার নেতিবাচক প্রভাব মুনাফায় পড়ার আশঙ্কা রয়েছে বলেও এদিন দাবি করেন ব্যাঙ্কের (Savings Account) ওই আধিকারিক। বিগত বছরের মে মাস থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত টানা ২৫০ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

কিন্তু ঋণের পাশাপাশি ব্যাঙ্ক গুলির সব ক্ষেত্রে এই বৃদ্ধির প্রভাব পৌঁছে না দিলে আরবিআইয়ের উদ্দেশ্য সফল হওয়া কঠিন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বস্তুত, এক সময়ে যখন রেপো রেট (Savings Account) কমার জন্য কম সুদে জমি তৈরি হয়েছিল, তখনও বহু ব্যাঙ্ক গৃহঋণে তা ঠিক মতো কমাচ্ছিল না। সেই সময়ে গৃহঋণ সহ কিছু ঋণকে রেপো রেটের সঙ্গে যুক্ত করেছিল রিজ়ার্ভ ব্যাঙ্ক।

Ration Items (বিনামূল্যে রেশন সামগ্রী)

ফলে রেপো বৃদ্ধি বা হ্রাসের সঙ্গে ওই সব ঋণেও সুদের হার ওঠানামা করত। এই বারও রেপো রেট বাড়ার পরে ঋণে এবং মেয়াদি আমানতে সুদ বেড়েছে। কিন্তু সেভিংসে সুদের হার বাড়ায়নি ব্যাঙ্ক গুলি। মূলত সেভিংস একাউন্টে (Savings Account) সুদ সবসময়ই কম হয়ে থাকে। বেসরকারি ব্যাঙ্কের থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে এই সুদের হার আরও কম হয়ে থাকে। বর্তমানে বড় বেসরকারি ব্যাঙ্কে সুদ যেখানে ৩ শতাংশ থেকে ৪.৫০ শতাংশ সেখানে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে তা ২.৭০ শতাংশ থেকে ৪ শতাংশ।

Holiday List – আবার ছুটি রাজ্যে, টানা ভাইফোঁটা পর্যন্ত সবার ছুটি? দেখে নিন একনজরে।

মূলত রিজ়ার্ভ ব্যাঙ্ক বিগত বছরের মে মাস থেকে যতটা সুদের হার বাড়িয়েছিল, তার সিংহভাগই ব্যাঙ্কগুলি এইমুহুর্তে কার্যকর করেছে। কিন্তু সেভিংসের ক্ষেত্রে তা হয়নি। পাশাপাশি, আপাতত সেভিংস একাউন্টে সুদ বাড়ানোর ক্ষেত্রে তাদের কোনো পরিকল্পনা নেই বলেই জানিয়েছে দেশের বেশ কিছু বেসরকারি ব্যাঙ্ক। এমতাবস্থায় আরবিআই এর নির্দেশ কার্যকর হবার অপেক্ষায় রয়েছেন দেশের সমস্ত সেভিংস একাউন্টধারী (Savings Account) গ্রাহকেরা।
Written By সম্প্রীতি বোস।

APAAR Id – আধার কার্ডের বদলে বাধ্যতামূলক হলো আপার কার্ড। না করলে সুবিধা পাবেন না, করলে কি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button