Trending News

Electricity Bill – ইলেকট্রিক বিল কমানোর ঘোষণা করলো রাজ্য সরকার, রাজ্যবাসীর জন্য বড় সুখবর।

কারেন্টের বিল (Electricity Bill) আর রান্নার গ্যাসের দাম (LPG Gas Price) এই দুই জিনিস এর দাম বৃদ্ধি পেলে সকল গরিব ও আমজনতার কপালে চিন্তার ভাঁজ আরও বৃদ্ধি পায়। ইতিমধ্যেই কিছু দিন আগে উৎসবের মরশুমের জন্য সব কিছুর দামি এককথায় আকাশছোঁয়া হয়ে গেছে। এই কথা খুব ভালই বুঝতে পেরেছিল রাজ্য সরকার, আর এই জন্যই এই দাম আরও কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হল বলে মনে করছেন অনেকে।

Electricity Bill Reduce Update By Government.

রাজ্যে বিদ্যুতের দাম বাড়বে (Electricity Bill) না বলে ঘোষণা করল সরকার। পাশাপাশি, প্রতি ইউনিটে বিদুৎতের দাম কমছে বলেও সূত্রের খবর। দীপাবলির (Diwali) আগে বিদ্যুৎ সংক্রান্ত এই বড়ো ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন উত্তরপ্রদেশের বাসিন্দারা। বর্তমানে বিদ্যুতের বাড়তি বিল নিয়ে চুড়ান্ত সমস্যার শিকার হতে হয় সাধারণ মানুষকে। তবে এবার সেই সমস্যার হাত থেকে দ্রুত মুক্তি পেতে চলেছে সাধারণ মানুষেরা।

সম্প্রতি শোনা গিয়েছিল, বিদ্যুতের (Electricity Bill) ক্রমবর্ধমান চাহিদা ও উৎপাদনের মধ্যে ভারসাম্য বজায় রাখাসহ সৌরশক্তিকে উৎসাহিত করতে বিদ্যুৎ সংক্রান্ত নতুন নিয়ম আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। বিশেষ করে আপনিও যদি উত্তরপ্রদেশে বিদ্যুতের দাম আর বাড়বে না বলে জানিয়েছে সেই রাজ্যের সরকার। ইতিমধ্যেই পাওয়ার কর্পোরেশনের তরফ থেকে রেগুলেটরি কমিশনে প্রথম তিন মাসের জন্য প্রস্তাবও জমা দেওয়া হয়েছে।

পাওয়ার কর্পোরেশন প্রতি ইউনিট বিদ্যুতের দাম (Electricity Bill) ১৮ পয়সা থেকে কমিয়ে ৬৯ পয়সা করার প্রস্তাব করা দিয়েছে। উত্তরপ্রদেশের গ্রামাঞ্চলে মিটার বিহীন গ্রাহকদের কাছ থেকে বর্তমানে প্রতি কিলোওয়াটে ৫০০ টাকা চার্জ নেওয়া হয়। সাধারণ খেটে খাওয়া মানুষের কাছে এই টাকাটার পরিমাণ অনেকটাই বড়। নতুন নিয়ম অনুযায়ী, কৃষকদের এক হর্স পাওয়ারে ৪৮.৪৩ টাকা কম দিতে হবে।

এভাবে মিটার বিহীন গ্রাহকরা প্রতি মাসে প্রতি কিলোওয়াটে প্রায় ৫০ থেকে ৯০ টাকা কমে বিদুৎতের (Electricity Bill) সুবিধা পাবেন বলে জানা গিয়েছে। চলতি ২০২৩ থেকে ২৪ অর্থবছরের প্রথম প্রান্তিকের জন্য বিদ্যুৎ কর্পোরেশনের তরফ থেকে একটি প্রস্তাব জমা দেওয়া হয়েছে। এই প্রস্তাবের আওতায় এপ্রিল, মে, জুন মাসে গ্রাহকদের কাছ থেকে নেওয়া সারচার্জ পরবর্তী তিন মাসের জন্য ফেরত দিতে হবে বলে জানানো হয়েছে। এর আওতায় মোট ১০৫৫ কোটি টাকা ফেরত দেওয়া হবে।

এই প্রসঙ্গে কাউন্সিলের চেয়ারম্যান (Electricity Bill) অবধেশ কুমার ভার্মা নিয়ন্ত্রক কমিশনের চেয়ারম্যান অরবিন্দ কুমারের সাথে দেখা করে দাবি করেছেন যে হার কমানোর প্রস্তাবটি গ্রহণ করা উচিত যাতে গ্রাহকরা আগামী কয়েক মাস এটি থেকে উপকৃত (Electric Bill) হতে পারেন অর্থাৎ নভেম্বর ও ডিসেম্বর মাসে কোটি কোটি গ্রাহক স্বস্তি পাবেন বলে আশাবাদী কমিশনের চেয়ারম্যান।

Savings Account (সেভিংস একাউন্ট)

বেশ কয়েকটি বিষয়ের উপর যে পরিমাণ সারচার্জ (Electricity Bill) কমানোর প্রস্তাব দেওয় হয়েছে, সেগুলি হল, ঘরোয়া বিপিএল – ইউনিট প্রতি ১৮ পয়সা, গার্হস্থ্য সাধারণ – ইউনিট প্রতি ২৬ থেকে ৩৪ পয়সা, বাণিজ্যিক – ইউনিট প্রতি ৩৪ থেকে ৪৮ পয়সা, কৃষক – ইউনিট প্রতি ১৩ থেকে ৩০ পয়সা, নন ইন্ডাস্ট্রিয়াল বাল্কলোড – ইউনিট প্রতি ৪৬ টাকা থেকে ৬৯ টাকা, ভারী শিল্প – ইউনিট প্রতি ৩৩ থেকে ৩৮ পয়সা।

Ration Items – রেশন গ্রাহকদের উদ্দেশ্যে সরকারের গুরুত্বপূর্ণ ঘোষণা, নভেম্বর থেকে আর রেশন পাবেন না।

প্রস্তাব মতো উপরোক্ত বিষয় গুলিতে সারচার্জ (Electricity Bill) কমানো হলে উত্তরপ্রদেশের সাধারণ মানুষের অনেক বেশি উপকার হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। কিন্তু আগামী ভবিষ্যতে এই ধরণের সিদ্ধান্ত সকল রাজ্য সরকারের নেওয়া উচিত বলে মনে করছেন অনেকে। এবারে দেখবার অপেক্ষা যে আগামী দিনে আর অন্য কোন সরকারের তরফে এই সিদ্ধান্ত গ্রহণ কড়া হয়।
Written By সম্প্রীতি বোস

APAAR Id – আধার কার্ডের বদলে বাধ্যতামূলক হলো আপার কার্ড। না করলে সুবিধা পাবেন না, করলে কি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button