সরকারি প্রকল্প

New Govt Scheme – নতুন প্রকল্প চালু মহিলাদের জন্য, সরকারের বড় সিদ্ধান্ত।

মহিলাদের জন্য নতুন সরকারি প্রকল্প বা New Govt Scheme নিয়ে আসা হল সরকারের তরফে। মহিলাদের সমাজে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এবং সমাজে প্রতিষ্ঠিত করার উদ্দেশ্যে সরকারের তরফে নানা ধরণের প্রকল্প নিয়ে (New Govt Scheme) আসা হয়ে থাকে। এবারে লোকসভা ভোটের আগেই দেশের মহিলাদের জন্য দারুণ একটি স্কিম নিয়ে এলো সরকার। মূলত ‘লাডলী বেহেনা’ কিংবা লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের আদলেই আসতে চলেছে এই নতুন স্কিম।

New Govt Scheme With Great Benefits.

আর এই খবরেই অত্যন্ত খুশি হয়েছেন দেশের অসংখ্য মহিলারা। মূলত ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে বাজেট ঘোষণার সময় কেন্দ্রীয় সরকার পোস্ট অফিসের মহিলা সম্মান সেভিংস স্কিম এর সূচনা করেন। এই স্কিমে (New Govt Scheme) মহিলারা পোস্ট অফিসে ২ বছরের জন্য টাকা জমা করে ২ লক্ষ টাকার বেশি টাকা রিটার্ন পেতে পারেন। এই স্কিমটি বর্তমানে পুরো দেশ জুড়ে জনপ্রিয় হয়ে উঠেছে।

তাই এবারেও কেন্দ্র সরকার বাজেট ঘোষণার সময় মহিলাদের জন্য নতুন প্রকল্প (New Govt Scheme) আনার চিন্তাভাবনা করছেন। মূলত মধ্যপ্রদেশে লাডলী বেহেনা স্কিম চালু করার পর মহিলা ভোটারদের অধিকাংশ ভোট নিজের দলের দিকে টানতে পেরেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবনাথ সিং চৌহান এবং বর্তমানে মধ্যপ্রদেশে এই স্কিমটি অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে।

HS Exam 2024 (উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২৪)

তাই কেন্দ্রীয় সরকার এবারে লোকসভা ভোটের আগে মহিলা ভোটারদের অধিকাংশ ভোট নিজেদের দিকে নিয় আসার জন্য মহিলাদের উদ্দেশ্যে নতুন প্রকল্প (New Govt Scheme) ঘোষণার চিন্তাভাবনা করেছেন। বর্তমানে মধ্যপ্রদেশ সরকার লাডলী বেহেনা স্কিমের মাধ্যমে রাজ্যের প্রত্যেক মহিলাকে প্রতিমাসে ১২০০ করে টাকা দেওয়া হয়। এবার কেন্দ্রীয় সরকারও দেশজুড়ে মহিলাদের জন্য স্কিম চালু করতে চলেছেন যাতে প্রতিমাসে সর্বনিম্ন ১০০০ টাকা করে পাবেন মহিলারা।

ক্যাশে লেনদেন নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট, আয়কর বিভাগ জানিয়ে দিলো।

এছাড়াও পশ্চিমবঙ্গে মহিলাদের জন্য জনপ্রিয় প্রকল্প লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (New Govt Scheme) মাধ্যমে রাজ্যের মহিলাদের ৫০০ টাকা এবং ১০০০ টাকা করে দিচ্ছে রাজ্য সরকার। তবে কেন্দ্রীয় সরকার দেশের মহিলা ভোটারদের রাজ্যের তুলনায় বেশি টাকা দিতে পারে বলে আশা করছেন অনেকেই। মূলত লোকসভা ভোটে দেশের মহিলা ভোটারদের ভোটকে নিজেদের দিকে আনতে কেন্দ্রীয় সরকারের তরফে শুরু হতে চলা এই প্রকল্পটি রাজনৈতিকভাবে বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।
Written by Sampriti Bose.

প্রত্যেক মাধ্যমিক পরীক্ষার্থী পাবে ফ্রিতে টেস্ট পেপার। কবে থেকে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button