পড়াশোনা

HS Exam 2024 – এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষায় সকলকে মানতে হবে গুরুত্বপূর্ণ নিয়ম।

সামনেই উচ্চমাধ্যমিক পরীক্ষা। আর তার আগেই উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Exam) সংক্রান্ত নয়া নির্দেশিকা জারি করল রাজ্যের উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। মূলত ছাত্র ছাত্রীদের নির্বিঘ্নে উচ্চমাধ্যমিক পরীক্ষা দেওয়ার বিষয়টিকে সুনিশ্চিত করতেই পর্ষদের তরফে এই নতুন নির্দেশিকা গুলি জারি করা হয়েছে বলে জানা গিয়েছে। উচ্চমাধ্যমিক পরীক্ষাকে একজন শিক্ষার্থীর জীবনের একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা মনে করা হয়।

WBCHSE HS Exam Important Rules.

কারণ এই পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই পরীক্ষার্থীরা ভবিষ্যতে এগিয়ে যেতে পারে। অন্যান্য বছর গুলিতে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam) মার্চের মাঝামাঝি শুরু হতো, তবে ২০২৪ সালে লোকসভা নির্বাচনের জন্য, রাজ্যের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়সূচি এগিয়ে নিয়ে আসা হয়েছে। ফলে আগামী বছরের ১৬ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত দুপুর ১২টা থেকে ৩:১৫ অব্দি চলবে।

তবে, শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিক পরীক্ষার (WBCHSE HS Exam) আগে প্রস্তুতি পর্ব নিয়ে চিন্তিত। পাশাপাশি শিক্ষার্থী এবং অভিভাবকরা উদ্বিগ্ন যে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হতে পারে এবং পরীক্ষার তারিখ পরিবর্তন হতে পারে। তবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার হলে টুকলি আটকাতে ও প্রশ্ন ফাঁস বন্ধ করতে এবার বদ্ধপরিকর পর্ষদ। ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা সঠিকভাবে পরিচালনা করতে, সম্প্রতি পর্ষদের তরফে একটি বৈঠক ডাকা হয়।

এই বৈঠকে আলোচনার দ্বারা আগামী বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার (HS Exam) ক্ষেত্রে বেশ কিছু নিয়ম কার্যকর করা হয়েছে পর্ষদের তরফে। উক্ত আলোচনা অধিবেশন শেষে শিক্ষা সংসদের চেয়ারম্যান চিরঞ্জীব ভট্টাচার্যের কথায়, উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও উত্তরপত্র নকল রোধে একটি বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হবে। পাশাপাশি পরীক্ষার সময় সিসিটিভি ক্যামেরা ব্যবহার করা হবে যাতে কোনো শিক্ষার্থী নকল করতে না পারে।

Govt Employees (সরকারি কর্মচারী)

এমনকি পরীক্ষা কেন্দ্রে মেটাল ডিটেক্টরের ব্যবস্থাও করা হতে পারে। এছাড়া, পরীক্ষার সময় স্মার্টওয়াচ এবং ফোন ব্যবহারকে কঠোর ভাবে নিষিদ্ধ করা হয়েছে আগেই। পরীক্ষা কেন্দ্রে ইলেকট্রনিক গ্যাজেট আটকাতে রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেকশন সিস্টেমের বিশেষ ব্যবস্থা করা হবে বলে জানা গিয়েছে। তাই বলা যায়, এবার উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা (HS Exam) নির্বিঘ্নেই তাদের পরীক্ষা দিতে পারবেন।

ক্যাশে লেনদেন নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট, আয়কর বিভাগ জানিয়ে দিলো।

বিগত কয়েক বছর ধরে উচ্চমাধ্যমিক পরীক্ষাকে (HS Exam) কেন্দ্র করে বেশ কিছু অভিযোগ সামনে আসার পর পর্ষদের তরফে গৃহীত উক্ত বিশেষ পদক্ষেপ গুলির প্রশংসা করছেন শিক্ষক, উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী এবং অভিভাবকরা সহ আরো অনেকেই। এই পরীক্ষা নিয়ে আরও কোন ধরণের ঘোষণা করা হতে পারে আগামী দিনে পড়ুয়া ও পরীক্ষা সুরক্ষিত করার জন্য।
Written by Sampriti Bose.

প্রত্যেক মাধ্যমিক পরীক্ষার্থী পাবে ফ্রিতে টেস্ট পেপার। কবে থেকে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button