সরকারি প্রকল্প

New Govt Scheme – রাজ্য সরকারের নতুন প্রকল্প, আর্থিক সুবিধা সবার জন্য।

পশ্চিমবঙ্গ সরকারের তরফে New Govt Scheme বা নতুন সরকারি প্রকল্প নিয়ে আসা হয়েছে। দেশ স্বাধীন হওয়ার পর থেকে কেন্দ্রীয় সরকার ও বিভিন্ন রাজ্য সরকারের তরফে সরকারি প্রকল্প নিয়ে আসা হয়েছে দেশবাসীর সুবিধার কথা মাথায় রেখে। আজকে আমরা রাজ্য সরকারের (West Bengal Government) এমনই এক প্রকল্প সম্পর্কে আলোচনা করতে চলেছি। রাজ্যের নির্মাণ শ্রমিকদের জন্য নতুন প্রকল্প চালু করল মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee).

New Govt Scheme For West Bengal Citizens.

রাজ্য সরকারের এই নতুন প্রকল্পের (New Govt Scheme) নাম হল ‘নির্মাণ কর্মী প্রকল্প’। যদিও এই প্রকল্প অনেকের কাছে ‘লেবার কার্ড’ নামে পরিচিত। ২০১১ সালে রাজ্যে ক্ষমতায় আসার পর থেকে রাজ্যবাসীর জন্য একের পর এক নতুন প্রকল্প চালু করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কন্যাশ্রী, খাদ্যসাথী, লক্ষীর ভান্ডার এর মতো বেশ কয়েকটি জনকল্যাণমূলক প্রকল্পের পাশাপাশি।

রাজ্য সরকারের নির্মাণ শ্রমিকদের জন্য চালু করা নতুন প্রকল্প ‘নির্মাণ কর্মী প্রকল্প। রাজ্য সরকারের নির্মাণ কর্মী প্রকল্পের (New Govt Scheme) সুবিধা পেতে হলে নির্মাণ শ্রমিকদের অর্থাৎ যারা জীবনের ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত কাজ করে চলেছেন, তাদের বেশ কিছু শর্ত মেনে চলতে হবে। নইলে আপনারা এই প্রকল্পের কোন ধরণের সুবিধা পাবেন না। সেই শর্ত গুলি হল।

1) এই প্রকল্পের (New Govt Scheme) সুবিধা পেতে হলে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
2) নির্মাণ শ্রমিকের বয়স হতে হবে ১৮ থেকে ৬০ বছরের মধ্যে।
3) নির্মাণ কর্মীকে বিগত বছরে অন্তত পক্ষে ৯০ দিন কাজ করে থাকতে হবে।
4) আবেদনকারী নির্মাণ কর্মী অসংগঠিত ক্ষেত্রে কর্মী হলে এই প্রকল্পের সুবিধা পাবেন।
5) রাস্তা, রেল, বাড়িঘর সহজে কোন ধরনের নির্মাণ কাজের সঙ্গে যুক্ত অথবা মেরামতির সঙ্গে যুক্ত কর্মীরা এই প্রকল্পে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। নির্মাণ কর্মী প্রকল্প এর বেশ কিছু সুবিধা রয়েছে।

1) দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত কর্মীদের ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা আর্থিক সাহায্য দেওয়া হবে চিকিৎসার জন্য।
2) দেহের কোন অঙ্গে অস্ত্রোপচার করা হলে তার জন্য ৩০০০০ টাকা পর্যন্ত দেওয়া হবে।
3) দুর্ঘটনার কারণে (New Govt Scheme) কোন কর্মী যদি পঙ্গু হয়ে যান তাহলে তাকে আর্থিক সহযোগিতা হিসেবে ২৫ হাজার টাকা দেওয়া হবে।
4) যক্ষা রোগে আক্রান্ত হলে আর্থিক সাহায্য হিসেবে দেওয়া হবে ৩০০০ টাকা।

5) নির্মাণ কর্মীর পরিবারের কারো চিকিৎসার প্রয়োজন হলে সেক্ষেত্রেও বছরে সর্বোচ্চ ১০০০০ টাকা দেওয়া হবে।
6) প্রকল্পের (New Govt Scheme) আওতায় থাকা কোন নির্মাণ কর্মীর স্বাভাবিক মৃত্যু হলে তার পরিবারকে ৩০০০ টাকা দেওয়া হবে এবং যদি নির্মাণ কাজ করাকালীন মৃত্যু হয় তাহলে তার পরিবারকে দেওয়া হবে ১০০০০০ টাকা।
7) নির্মাণ কর্মীর বয়স ৬০ বছর পার হয়ে গেলে তাকে পেনশন হিসাবে মাসে দেওয়া হবে ৮৭০ টাকা এবং তার মৃত্যু হলে তার স্ত্রী প্রতিমাসে এর অর্ধেক পেনশন পাবেন।

8) এছাড়াও কাজের জন্য যন্ত্রপাতি কেনার ক্ষেত্রে এককালীন ১০০০০ টাকা আর্থিক সাহায্য দেওয়া হয়।
9) নির্মাণ কর্মীর চশমার প্রয়োজন হলে তাকে ৫০০ টাকা দেওয়া (New Govt Scheme) হবে।
10) মহিলা নির্মাণ কর্মীদের গর্ববতী অবস্থায় ৬০০০ হাজার টাকা দেওয়া হবে এবং যদি গর্ভপাতের প্রয়োজন হয় তাহলেও ৪০০০ টাকা দেওয়া হবে।

500 Rupees Note (৫০০ টাকার নোট)

11) নির্মাণ কর্মীদের সন্তানদের পড়াশোনার জন্য ১৫০০০ টাকা আর্থিক সাহায্য দেওয়ার ব্যবস্থা করা হবে।
12) কোন নির্মাণ কর্মী বাড়ি তৈরি করতে চাইলে তাকে মাত্র ৫ শতাংশ সুদে ৫০ হাজার টাকা ঋণ দেওয়ার ব্যবস্থা করা হবে।
এছাড়াও, সাইকেল কেনার জন্য ৫০০০ টাকা, নির্মাণ কর্মী মেয়েদের বিয়ের জন্য ১০ হাজার টাকা, নির্মাণ কর্মীর শেষকৃত্য সম্পন্নের (New Govt Scheme) জন্য ৩০০০ আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে সরকারি তরফে।

LPG Gas Subsidy – রান্নার গ্যাসে ভর্তুকি দেওয়ার ঘোষণা করলো রাজ্য সরকার।

এই প্রকল্পে (New Govt Scheme) নাম নথিভুক্ত করার জন্য প্রয়োজনীয় সব ডকুমেন্ট নিয়ে অফিসিয়াল ওয়েবসাইটে লগইন করতে হবে। এরপর সেখানে প্রয়োজনীয় যা যা করণীয় তা করে নাম নথিভুক্ত করতে হবে। মূলত রাজ্যের নির্মাণ শ্রমিকদের জন্য মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির চালু করা এই নতুন প্রকল্পকে সাধুবাদ জানিয়েছেন সকলেই।

পুজোর আগেই পশ্চিমবঙ্গের শিক্ষকদের জন্য দারুন সুখবর। পূরণ হলো বহুদিনের বেতন বৈষম্য ও সম্মান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button