ব্যাংকিং

500 Rupees Note – 500 টাকার নোট নিয়ে RBI এর বিরাট ঘোষণা, সব ব্যাংক গ্রাহকদের জন্য।

৫০০ রুপির নোট বা 500 Rupees Note নিয়ে ফের একবারের জন্য এক খুবই জরুরি ঘোষণা করা হল ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) এর তরফে। আর কিছু দিন পরেই সমগ্র দেশে উৎসবের মরশুম শুরু হতে চলেছে এবং এই সময়ে নগদ (Cash) এর মাধ্যমে লেনদেন হয়ে থাকে। কিন্তু ৫০০ এর নোট নিয়ে এক গুরুত্বপূর্ণ খবর সকল দেশবাসীর জেনে নেওয়া উচিত। স্টারমার্ক যুক্ত ৫০০ টাকার নোট বৈধ বলে ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Big Announcement On 500 Rupees Note By Reserve Bank Of India.

রিজার্ভ ব্যাংকের পাশাপাশি স্টারমার্ক যুক্ত 500 Rupees Note বৈধতার বিষয়ে এক্স হ্যান্ডেলে বিবৃতি দিয়েছে প্রেস ইনফরমেশন বিউরো (PIB). মূলত, বেশ কিছুদিন ধরে স্টারমার্ক যুক্ত ৫০০ টাকার নোট অবৈধ বলে বাজারে খবর ভাইরাল হওয়ায় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India) দেশের জনগণের সুবিধার্থে এই বিষয়ক সিদ্ধান্তটি ঘোষণা করেছে।

বিগত কয়েক বছরে মুদ্রা সংক্রান্ত বিষয়ে বেশ কিছু বড় সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। অতীতে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের পর সম্প্রতি ২০০০ টাকার নোট বাতিল করা হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে। তবে, এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) পক্ষ থেকে উঠে এল বড় আপডেট। সম্প্রতি সমাজ মাধ্যমে একাধিক পোস্টে দাবি করা হচ্ছিল যে সকল 500 Rupees Note স্টার মার্ক রয়েছে সে গুলি নকল।

কিন্তু বিগত বৃহস্পতিবার স্টারমার্ক যুক্ত 500 Rupees Note ব্যাপারে আরবিআই বিবৃতি জারি করেছে। রিজার্ভ ব্যাঙ্ক স্পষ্ট ভাষায় জানিয়েছে, অন্যান্য নোটের মতো স্টার মার্ক দেওয়া ৫০০ টাকার নোট (Star Print 500 Rupees Note) বৈধ। রিজার্ভ ব্যাঙ্কের পাশাপাশি এই বিষয়ে বিবৃতি দিয়েছে পিআইবি ফ্যাক্ট চেক টিমও। তারপরেই এই ঘটনার আসল সত্যতা জানা যায়।

LPG Gas Subsidy (রান্নার গ্যাসে ভর্তুকি)

পিআইবি এর এক্স (Twitter) হ্যান্ডেলে জানানো তথ্য অনুযায়ী, যে সকল ব্যক্তির কাছে স্টারমার্ক যুক্ত ৫০০ টাকার নোটগুলি রয়েছে, তাদের ভয় পাওয়ার কোনো কারণ নেই। স্টারমার্ক যুক্ত ৫০০ টাকার নোট গুলি জাল, এই ধরনের খবর সম্পূর্ণ ভিত্তিহীন। মূলত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২০১৬ সাল থেকে 500 Rupees Note স্টার মার্ক দেওয়া শুরু করেছে।

Ration Card – পশ্চিমবঙ্গে রেশন কার্ড নিয়ে বড় আপডেট, সরকারের বড় ঘোষণা।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তথ্য অনুযায়ী, স্টার চিহ্ন যুক্ত নোট ছাপানো হয় ভুল ক্রমিক সংখ্যার নোট বা কোনও কারণে একটি অব্যবহারযোগ্য নোট বদলে ফেলার জন্যে। স্টারমার্ক যুক্ত 500 Rupees Note বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জানানো এই বিরাট ঘোষণায় স্বস্তি বোধ করছেন দেশের অসংখ্য সাধারণ মানুষেরা।

পুজোর আগেই পশ্চিমবঙ্গের শিক্ষকদের জন্য দারুন সুখবর। পূরণ হলো বহুদিনের বেতন বৈষম্য ও সম্মান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button