Trending News

LPG Gas Subsidy – রান্নার গ্যাসে ভর্তুকি দেওয়ার ঘোষণা করলো রাজ্য সরকার।

রান্নার গ্যাসে ভর্তুকি বা LPG Gas Subsidy নিয়ে এইবার ফের একবারের জন্য উৎসবের মরশুমের আগে রাজ্য সরকারের তরফে খুশির খবর শোনানো হয়েছে। আর এই ঘোষণার পরে খুশির হাওয়া সকল রাজ্যবাসীর মনে। আর এই ঘোষণার মাধ্যমে উৎসবের মরশুমে অনেকটাই রাহাত পেয়েছেন সাধারণ জনগণ। সম্প্রতি অন্ত্যোদয় অন্য যোজনার আয়তাভুক্তদের রান্নার গ্যাসে অতিরিক্ত ২৭৫ টাকা ভর্তুকি দেবার কথা ঘোষণা করল রাজ্য সরকার।

LPG Gas Subsidy Given By Goa Government.

তার ফলে, গোয়ায় ৪৫০ টাকার থেকেও কম দামে ৪২৮ টাকায় গ্যাস সিলিন্ডার (LPG Gas Subsidy) পাবেন অন্ত্যোদয় অন্য যোজনার কার্ডধারীরা। মূলত বিগত বছরের জুলাই থেকেই দিনের পর দিন ক্রমাগত বৃদ্ধি হচ্ছে রান্নার গ্যাসের দাম। সম্প্রতি রাখি পূর্ণিমার আগে দেশবাসীর সমস্যার কথা ভেবে কেন্দ্রীয় সরকারের তরফে সমস্ত সিলিন্ডারে গ্যাসের দাম ২০০ টাকা কমানোর কথা ঘোষণা করা হয়।

যেহেতু উজ্জ্বলা স্কিমের অধীনে গ্যাস সিলিন্ডারটি (LPG Gas Subsidy) ইতিমধ্যে ২০০ টাকা কম দামে পাওয়া যাচ্ছিল, তাই একই সিলিন্ডারে এখন মোট ৪০০ টাকা সাশ্রয়ে পাওয়া যাচ্ছে। কেন্দ্রীয় সরকারের এই বিরাট সিদ্ধান্ত দেশবাসীর জন্য বড় স্বস্তি এনে দিয়েছে। কেন্দ্রীয় সরকারের এরূপ সিদ্ধান্ত গ্রহণের পর গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত জানিয়েছেন যে, গোয়ার অন্ত্যদয় অন্ন যোজনার তালিকাভুক্ত পরিবার গুলিকে আরো কম দামে দেওয়া হবে রান্নার গ্যাসের সিলিন্ডার।

জানা গেছে, গোয়ার ১১ হাজার নাগরিককে সিলিন্ডার পিছু অতিরিক্ত ২৭৫ টাকা ছাড় দেবে সরকার। অর্থাৎ এর মধ্যে কেন্দ্রের ২০০ এবং রাজ্যের ২৭৫ সহ মোট ৪৭৫ টাকা প্রতি সিলিন্ডারে ছাড় পাবেন গোয়ার অন্ত্যদয় তালিকাভুক্ত নাগরিকরা। গোয়ায় মুখ্যমন্ত্রী এবং কেন্দ্রীয় মন্ত্রী শিরপদ ওয়াই নায়েক পানাজিতে এলপিজি সিলিন্ডার (LPG Gas Subsidy) রিফিলিংয়ের জন্য ‘মুখ্যমন্ত্রী আর্থিক সহায়তা প্রকল্প’ চালু করেছেন। এই প্রকল্পের ভিত্তিতে অতিরিক্ত ছাড় দেওয়া হবে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, রাখির আগে প্রায় সারা দেশেই গ্যাস সিলিন্ডারের (LPG Gas Subsidy) দাম ছিল ১১০০ টাকা। সেই দাম রাখিতে ২০০ টাকা কমানোর পর পানাজিতে ১৪.২ কেজি সিলিন্ডারের দাম রয়েছে ৯০৩ টাকা। এছাড়া, উজ্জ্বলা যোজনার আওতায় ২০০ টাকা ছাড় পাওয়া যাচ্ছে, সঙ্গে গোয়া সরকারের ২৭৫ টাকা ভর্তুকি পাওয়ার পরে মোট আরও ছাড়ের পরিমাণ বেড়ে হচ্ছে ৪৭৫ টাকা।

যার জেরে সিলিন্ডারের দাম ৪২৮ টাকায় নেমে আসবে। মূলত সরকার ভর্তুকি (LPG Gas Subsidy) দিলেও সিলিন্ডারের পুরো দামই গ্যাস এজেন্সিকে দিতে হবে সাধারণ মানুষকে। পরে গোয়া সরকার এই ২৮৫ টাকা ভর্তুকি হিসেবে ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেবে। এখন গোয়া রাজ্যে ১১০০০ এরও বেশি লোকের কাছে অন্ত্যোদয় কার্ড রয়েছে। এই ধরনের কার্ডধারীরা উজ্জ্বলা প্রকল্পের আওতায় ২০০ টাকা এবং গোয়া সরকার প্রদত্ত ২৭৫ টাকা ভর্তুকি পান।

Postal Account (পোস্ট অফিস পোস্টাল অ্যাকাউণ্ট)

মূলত, দরিদ্র পরিবারের লোকেদেরই কাছে এই অন্ত্যোদয় অন্য যোজনার কার্ড রয়েছে। বর্তমানে উজ্জ্বলা যোজনায় ৪০০ টাকা কম দিয়ে গ্যাস বুক করা যাচ্ছে। কারণ, আগে থেকেই মোদী সরকার উজ্জ্বলা যোজনার আওতায় ২০০ টাকা করে সিলিন্ডার (LPG Gas Subsidy) পিছু ভর্তুকি দিচ্ছিল। রাখির আগে যে ২০০ টাকা দাম কমানো হয়েছে তা উজ্জ্বলা যোজনার জন্যও প্রযোজ্য হয়েছে।

Govt Employees – রাজ্য সরকারি কর্মীদের জন্য নবান্নের বড় নির্দেশ, পুজোর আগে মানতে হবে।

গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত এর কথায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যেই এলপিজি সিলিন্ডারের জন্য ২০০ টাকা ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করার পাশাপাশি, উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের ২০০ টাকা ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করার পর সেটির সঙ্গে সামঞ্জস্য রেখেই গোয়া সরকারের তরফে অন্ত্যোদয় অন্ন যোজনার কার্ডধারীদের প্রতি মাসে অতিরিক্ত ২৭৫ টাকা ছাড় দেওয়ার ঘোষণা করা হয়েছে। সব মিলিয়ে উৎসবের মরশুমে সিলিন্ডারের দাম (LPG Gas Subsidy) কমে যাওয়া, গোয়া রাজ্যবাসীর কাছে এক দারুণ সুখবরই বটে।

পুজোর আগেই আবার অতিরিক্ত ছুটি। পশ্চিমবঙ্গের স্কুল কলেজ অফিস বন্ধ। কবে ও কি কারনে জেনে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button