সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে মুখ্যমন্ত্রীর নয়া ঘোষণা, পুজোর আগে আনন্দিত সকলে।

রাজ্যের লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের জন্য নতুন করে আবেদন করা ৯ লক্ষ মহিলার আবেদনপত্র যাচাই করে পুজোর পর থেকে টাকা দেওয়া হবে বলে ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee) অর্থাৎ পুজোর আগে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা পাবেন না রাজ্যের ৯ লক্ষ মহিলা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে রাজ্যে যে সকল জনদরদী প্রকল্প চালু হয়েছে তার মধ্যে অন্যতম হলো লক্ষ্মীর ভাণ্ডার। এই প্রকল্প এত জনপ্রিয় হয়ে ওঠার মূল কারণ হলো নগদ টাকা।

Lakshmir Bhandar Money News By Government.

রাজ্যের মহিলাদের এই প্রকল্পের (Lakshmir Bhandar) মধ্য দিয়ে প্রতি মাসে নগদ টাকা তাদের অ্যাকাউন্টে পাঠানো হয়। একুশের বিধানসভা নির্বাচনের আগে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের মধ্যে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প চালু করার ঘোষণা করা হয়েছিল। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মহিলাদের হাত খরচের জন্য প্রতিমাসে টাকা দেওয়ার ঘোষণা করেছিলেন।

এরপরই তিনি পুনরায় সরকারে আসতেই এই প্রকল্প চালু করতে দেখা যায়। প্রকল্পের মধ্য দিয়ে প্রতি মাসে সাধারণ শ্রেণীর মহিলাদের ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলাদের ১০০০ টাকা করে দেওয়া হয়। লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar Scheme) প্রকল্পে নাম নথিভূক্ত করার ক্ষেত্রে যে সকল শর্ত রয়েছে তার মধ্যে প্রথম শর্ত হলো, আবেদনকারী মহিলার বয়স হতে হবে ২৫ থেকে ৬০ বছর।

এছাড়াও আরও একাধিক শর্ত রয়েছে। আর সেই সকল শর্তসাপেক্ষে যখনই দুয়ারে সরকার ক্যাম্পের আয়োজন করা হয় তখনই হাজার হাজার মহিলাদের এই প্রকল্পে (Lakshmir Bhandar) নাম তোলার জন্য আবেদন করতে দেখা যায়। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে কয়েক দিন আগেই একটি দুয়ারে সরকার ক্যাম্পের আয়োজন করা হয়েছিল।

সেই দুয়ারে সরকার ক্যাম্পে অন্যান্য বারের মতোই হাজার হাজার মহিলারা লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্পে নাম তোলার জন্য আবেদন করেছিলেন। আবেদন করা বিপুলসংখ্যক মহিলাদের মধ্যে প্রায় ৯ লক্ষ নতুন মহিলাকে বেছে নেওয়া হবে। এই বিপুল সংখ্যক মহিলা এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য যদি সব শর্ত পূরণ করে থাকেন। তবে এই সকল মহিলাদের জন্য এবার নতুন ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Bank Privatisation (সরকারি ব্যাংকের বেসরকারিকরণ)

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফ থেকে এই সকল মহিলাদের জন্য যে ঘোষণা করা হয়েছে তাতে পূজোর আগে তাদের কপাল খুলছে না। কেননা মুখ্যমন্ত্রী জানিয়েছেন, পুজোর আগে এই সকল মহিলারা টাকা পাবেন না। যারা আবেদন করেছেন তাদের আবেদন যাচাই করার পর নাম প্রকল্পে (Lakshmir Bhandar) তোলা হলেও তারা পুজোর পরেই টাকা পাবেন।

Holiday – দুর্গাপুজোর ছুটি কমিয়ে দেওয়া হবে? ছুটির সম্পূর্ণ তালিকা দেখে নিন।

এছাড়াও বার্ধক্য ভাতার ক্ষেত্রেও পুজোর পর টাকা দেওয়া হবে বলে জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। অর্থাৎ পুজোর পরে, রাজ্যের ৯ লক্ষ মহিলার ভাগ্য খুলতে চলেছে বলা যায়। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।

NSDL Scholarship 2023 – স্কুল এবং কলেজ পড়ুয়াদের কেন্দ্রীয় সংস্থা দিচ্ছে 10000 টাকা। যোগ্যতা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button