Trending News

Weather Forecast – বঙ্গোপসাগরে নতুন ঘূর্ণাবর্ত তৈরি, দুর্গাপুজোয় প্রবল ঝড়বৃষ্টির আশঙ্কা? জানালো হাওয়া অফিস।

দুর্গাপূজার মধ্যে আরব সাগরে তৈরি হতে চলেছে একটি ঘূর্ণাবর্ত (Weather Forecast), যা নিম্নচাপে পরিণত হতে পারে বলেও সুত্রের খবর। কিন্তু, এই নিম্নচাপের কোনও প্রভাব বাংলায় বিশেষ পড়বে না বলেই আশাবাদী আলিপুর আবহাওয়াবিদরা। বিগত বেশ কিছুদিন ধরে পুজোর আগেই নতুন করে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার খবর সামনে আসার পর থেকেই একাধিক জল্পনা তৈরি হয়েছিল রাজ্যবাসীর মধ্যে। পুজোর মুখেই জমেছে নিম্নচাপের ভ্রুকুটি।

Weather Forecast Alert By Wet Office.

আর সেই খবর শোনার পর আকাশের ঝরঝরে মেজাজের (Weather Forecast In India) দিকে তাকিয়েও মুখ গোমড়া ছিল সাধারণ মানুষের। কারণ এই দুর্গাপুজোতে বাঙালি শুধু যে আনন্দ করে তাই নয়, অনেক মানুষই বিভিন্ন জিনিস বিক্রি করে তাদের রুটি রোজগারের মাত্রা কে অনেকটাই বাড়িয়ে নেয় এই পুজোতে, কিন্তু পুজোর সময় নিম্নচাপ সৃষ্টি হলে সে সমস্ত মানুষদের জিনিস আর বিক্রি হবে না, ফলে উৎসবের মরসুমে তাদের লোকসান হবে।

এমতাবস্থায় হাওয়া অফিস সূত্রে খবর, এই ঘূর্ণাবর্ত বা নিম্নচাপের (IMD Weather Forecast In Kolkata) কোনও প্রভাব বাংলার উপর পড়বে না। আর এই খবর শোনার পর থেকেই উৎসবে আনন্দের মাত্রা যেন দ্বিগুণ হয়ে গিয়েছে বাঙালির। আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর অনুযায়ী, আরব সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত বা নিম্নচাপের কোনও প্রভাব বাংলার উপর পড়বে না। পুজোতে ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই।

ষষ্ঠী থেকে অষ্টমী পর্যন্ত মূলত ঝলমলে আবহাওয়া থাকবে। তবে, উত্তরের হাওয়া ধীরে ধীরে প্রভাব বিস্তার করতে চলেছে। নবমী এবং দশমী সামান্য আবহাওয়ার (Weather Forecast In West Bengal) বদল হতে পারে। কোথাও কোথাও বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে নবমী ও দশমীতে। মূলত বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ কমে যাওয়ায় কলকাতায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকলেও তা ধীরে ধীরে কমে যাবে বলেও হাওয়া অফিস থেকে জানানো হয়েছে।

তবে, আপাতত বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই, মেঘমুক্ত থাকবে আকাশ। কিন্তু, আর্দ্রতাজনিত অস্বস্তি সামান্য থাকতে পারে। ১৬ অক্টোবর, সোমবার অর্থাৎ গতকাল কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস যা কিনা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। গত কাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস। মূলত অষ্টমী পর্যন্ত কলকাতায় বৃষ্টিপাতের (Weather Forecast) কোনও সম্ভাবনা নেই।

অষ্টমী পর্যন্ত শুষ্ক থাকবে দক্ষিণবঙ্গের জেলা গুলির আবহাওয়া। তবে নবমী থেকে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ক্রমশ কমছে। নবমী এবং দশমী বিক্ষিপ্তভাব খুবই হালকা বৃষ্টিপাত (Weather Forecast) হতে পারে কিছু জেলায়। তবে ধীরে ধীরে দক্ষিণা বাতাসের জায়গা নেবে উত্তুরে বাতাস। ফলে তাপমাত্রা একধাক্কায় অনেকটাই কমতে চলেছে দশমী থেকে।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

তবে, শুধু কলকাতা নয় উত্তরবঙ্গের জেলা গুলিতেও ক্রমশ কমবে বৃষ্টিপাতের পরিমাণ। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি উওরবঙ্গের এই জেলা গুলিতে রয়েছে হালকা বৃষ্টির সম্ভাবনা। আগামী কয়েকদিন দার্জিলিং এবং কালিম্পংয়ে হালকা বৃষ্টির (Weather Forecast) সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের জেলা গুলিতে ধীরে ধীরে কমবে জলীয় বাষ্পের পরিমাণ।

Bank Privatisation – সরকারি ব্যাংক বিক্রি হওয়ার মুখে, কোন কোন ব্যাংক বেসরকারি হবে? গ্রাহকরা সতর্ক হন।

তবে, আজ অর্থাৎ ১৭ অক্টোবর পর্যন্ত উত্তরবঙ্গের আবহাওয়া মূলত শুষ্কই থাকবে। তবে সবমিলিয়ে, পুজোতে বৃষ্টিপাতের বিশেষ কোনো খবর (Weather Forecast) না থাকায় খুশির আমেজ সারা বাংলা জুড়েই। কিন্তু একেবারেই যে এই ধরণের কোন সম্ভাবনা নেই সেটাও বলা যাচ্ছে না। এবারে দেখার অপেক্ষা যে মা দুর্গার কি ইচ্ছা।

Pay Commission – পুজোর আগেই পশ্চিমবঙ্গের কর্মীদের বেতন ভাতা বাড়লো। ঘোষণা খোদ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button