ব্যাংকিং

Income Tax – ইনকাম ট্যাক্স নিয়ে অর্থমন্ত্রী নির্মলা সিতারমনের গুরুত্বপূর্ণ ঘোষণা মধ্যবিত্তদের জন্য।

31 শে জুলাই এর আগে আয়কর বা Income Tax নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারমন (Finance Minister Nirmala Sitaraman) এর তরফে এই জরুরি ঘোষণা করা হয়েছে। আগামী ৩১ শে জুলাই এর মধ্যে সকল আয়করদাতাদের (Income Tax Payer) জন্য এই সকল তথ্যটি জেনে রাখা প্রয়োজন। এই বছরের বাজেট (Union Budget 2023) অধিবেশনে কেন্দ্রীয় সরকারের তরফে এই বিষয়ে স্পষ্ট জানানো হয়েছিল যেই সকল মানুষের বার্ষিক আয় ৭ লক্ষ টাকা তাদের আর আয়কর দিতে হবে না।

Income Tax Payers Get Benefit From This Rule Change.

কিন্তু এখন এই পরিমাণ আরও বৃদ্ধি করা হয়েছে এবং ৭ লক্ষ ২৭ হাজার টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে Income Tax 2023 – 2024 দিতে হবে না বলে জানানো হয়েছে। কিন্তু এখনো পর্যন্ত ৭ লক্ষ (7 Lakh) টাকা থেকে ১ টাকা বেশী হলেও নাগরিকদের এই ট্যাক্স জমা করতে হত। কিন্তু এই সামান্য ১ টাকার জন্য এত পরিমাণ আয়কর (Income Tax) দেওয়া নিয়ে অনেক নাগরিকদের মনেই অনিচ্ছা ছিল।

কিন্তু আমরা সকলেই জানি আগামী বছরে লোকসভা ভোট আয়োজন হতে চলেছে আর এই কারণের জন্যই আয়কর (Income Tax Return) নিয়ে এই সিদ্ধান্ত। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারমন আরও জানিয়েছেন আমরা দেশের সকল মধ্যবিত্ত মানুষদের কথা বিবেচনা করার মাধ্যমে সিদ্ধান্ত নিয়েছি এখন থেকে সকলকে ৭ লক্ষ ২৭ হাজার টাকার বেশী বার্ষিক আয় হলে তবেই ট্যাক্স দিতে হবে।

Income Tax নিয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত

বর্তমানে সকল নাগরিকেরা ৫০ হাজার টাকা পর্যন্ত Standard Deduction পেয়ে থাকেন, আর এই সুবিধার মাধ্যমে সকলে এই ছাড় পাবেন। কিন্তু যখন এই বাজেট পেশ করা হয়েছিল তখন অনেক অর্থনৈতিক বিশেষজ্ঞরা প্রশ্ন তুলেছিলেন যে এই নতুন আয়কর ব্যবস্থায় সাধারণ মানুষেরা (General Public) কোন প্রকারের সুবিধা পাবেন না। কিন্তু এখন এই ঘোষণার পরে মুখে হাসি ফুটেছে মধ্যবিত্তদের।

100 Rupees Note (১০০ টাকার নোট)

আর এই কারণের জন্য আগামী ৩১ শে জুলাই এর মধ্যে যেই সকল আয়কর গ্রাহকেরা নিজেদের আয়কর মেটাতে চাইছেন তারা এই সম্পর্কে একবার বিস্তারিত তথ্য জেনে নেবেন এবং তারপরে হিসেব করার মাধ্যমে নিজেদের আয়কর রিটার্ন (IT Return) দাখিল করবেন। এই নিয়ম সম্পর্কে আপনাদের কোন মতামত থাকলে নিচে কমেন্ট করে জানাবেন, পছন্দ হলে সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।

PM Awas Yojana – লোকসভা ভোটের আগে বড় ঘোষণা মোদীর ধনী থেকে গরিব সকলের জন্য।

Related Articles

One Comment

  1. EPF interest should accrue over time. Why are you deducting so much tax and still keeping dues for one year?Leave one year’s interest due every year.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button