Trending News

Gold Rate Today – এবার সরকারি উদ্যোগে কম দামে সোনা কিনুন। এই কৌশল জানলে সবচেয়ে কম দামে সোনা পাবেন।

বিয়ের মরশুমে সোনা কেনার (Gold Rate Today) ক্ষেত্রে গ্রাহকরা পেতে চলেছেন বিশেষ ছাড়। এবার বাজারের থেকেও কম দামে সোনা বিক্রি করতে চলেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India). আসন্ন ১৮ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত সোনা ক্রেতারা পেতে চলেছেন এই বিশেষ সুযোগ। বাংলা পঞ্জিকা অনুযায়ী এখন চলছে অগ্রহায়ণ মাস। এই অগ্রহায়ণ মাস মানেই বাংলায় চলে বিয়ের মরশুম।

Gold Rate Today As For Sovereign Gold Bond By RBI.

আর বিয়ের মরশুমে প্রায় সকলেই সোনার গয়না কিনে থাকেন। কিন্তু বর্তমানে সোনার গয়নার দাম (Gold Rate Today) অত্যন্ত বেশি হওয়ায় সোনা কেনার ক্ষেত্রে কপালে চিন্তার ভাঁজ মধ্যবিত্ত শ্রেণীর মানুষদের। তবে, এবার সোনা ক্রেতাদের জন্য আসতে চলেছে সুখবর। বাজারের থেকে অনেক সস্তায় সোনা বিক্রি করতে চলেছে রিজার্ভ ব্যাংক। তবে এই সোনা কেনার সুযোগ সারা বছর পাবে না সবাই।

মাত্র কয়েক দিনের জন্যই আসতে চলেছে এই সুযোগ। আগামী সপ্তাহের প্রথম দিকে অর্থাৎ ১৮ ডিসেম্বর থেকে মাত্র পাঁচ দিনের জন্য এই বিশেষ সুযোগ দিতে চলেছে রিজার্ভ ব্যাংক। মূলত রিজার্ভ ব্যাংক সরাসরি গ্রাহকদের কাছে সোনা বিক্রি (Gold Rate Today) করতে পারে না। তবে তারা সরকারের হয়ে সভেরিন গোল্ড বন্ড ছাড়ে। আর এই বন্ডেই বাজারের থেকেও কম দামে সোনা কিনতে পারবেন গ্রাহকেরা।

তবে, সভেরিন গোল্ড বন্ড ছাড়া হয় ২৪ ক্যারেটের খাঁটি সোনার (Gold Rate Today) উপর, এটি ২২ ক্যারেটের গয়না সোনা নয়। সাধারণত একটি আর্থিক বছরে প্রতি তিন মাস অন্তর একবার করে সভেরিন গোল্ড বন্ড ছাড়ে আরবিআই। এবার ২০২৩ থেকে ২০২৪ অর্থবর্ষের প্রথম দুটি সভেরিন গোল্ড বন্ড (Sovereign Gold Bond) এর আগে ছাড়া হয়ে গিয়েছে, তৃতীয়টি এই ডিসেম্বরের ১৮ তারিখ ছাড়া হবে।

সেই দিন থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত সকলের কাছে সুযোগ থাকবে সভেরিন গোল্ড বন্ড বা কাগুজে সোনা কেনার।উল্লেখ্য, এই সভেরিন গোল বন্ড (Gold Bond) কেনার বিষয়ে গ্রাহকদের মধ্যে বিভিন্ন ধরনের দ্বিমত দেখা যায়। তবে এই সভেরিন গোল্ড বন্ড কেনার ক্ষেত্রে বেশ কিছু (Gold Rate Today) ইতিবাচক দিক রয়েছে। আপনারা এই সহজ কিছু পদ্ধতি অবলম্বন করার সম্পর্কে জেনে নিন।

1) সভেরিন গোল্ড বন্ড কেনার ক্ষেত্রে নির্দিষ্ট পরিমাণ সোনার বিকল্পে ক্রেতাকে সার্টিফিকেট বা কাগুজে প্রমাণ দেওয়া হয়। তাই অনেকে একে পেপার গোল্ড বা কাগুজে সোনা বলে থাকে। এর ফলে এতে অবশ্যই ক্রেতারা খাঁটি সোনা পান না। কিন্তু তিনি চাইলে এটি ভাঙিয়ে ২৪ ক্যারেটের সোনার বিস্কুট (Gold Rate Today) বা কয়েন নিতে পারেন।
2) একজন ব্যক্তি ১ গ্রাম থেকে সর্বোচ্চ ৪ কেজি পর্যন্ত সোনা সভেরিন গোল্ড বন্ডের মাধ্যমে কিনতে পারেন। আর কোন‌ও ট্রাস্টের মাধ্যমে কিনলে সর্বোচ্চ ২০ কেজি পর্যন্ত সোনা কেনা যায়।

Savings Account (সেভিংস একাউন্ট)

3) বাজারদর থেকে কম দামে সোনা বিক্রি (Gold Rate Today) করে আরবিআই।
4) সাধারণত ১০ বছরের মেয়াদে এই সভেরিন গোল্ড বন্ড ছাড়ে রিজার্ভ ব্যাংক।
5) সভেরিন গোল্ড বন্ডের ক্ষেত্রে কোনো ব্যক্তি এখন যে দামেই সোনা কিনুন না কেন ১০ বছর পর বাজারে যে দাম হবে সেই দামে রিজার্ভ ব্যাংকের (RBI) কাছে বন্ড জমা দিলে তিনি সেই টাকাই পেয়ে যাবেন। আর সাধারণত সোনার দাম প্রতি পাঁচ বছরে দ্বিগুণ হচ্ছে। ফলে এই সভেরিন গোল্ড বন্ডের (Gold Rate Today) ক্ষেত্রে গ্রাহকরা অনেকটাই লাভ করে থাকেন।

আধার প্যান লিঙ্ক নিয়ে বড় খবর, আয়কর দফতর নোটিশ পাঠাচ্ছে।

6) ১০ বছর পর বাজারদরে রিজার্ভ ব্যাংকের থেকে যখন টাকা পাবেন ক্রেতারা তার উপর কোন‌ও মূলধনী কর দিতে হবে না। কারণ সভেরিন গোল্ড বন্ড থেকে আয় সম্পূর্ণরূপে করবিহীন।
7) খোদ ভারত সরকার সভেরিন গোল্ড বন্ডের নিরাপত্তা দেয়। ফলে এটি ১০০ শতাংশ ঝুঁকিবিহীন বিনিয়োগ।
চলতি ডিসেম্বরের পর আবার মার্চ মাসে সভেরিন গোল্ড বন্ড ছাড়বে আরবিআই। তাই বিয়ের মরশুমে এখন সস্তায় সোনা (Gold Rate Today) কিনতে সভেরিন গোল্ড বন্ড থেকে সোনা কেনা উচিত সকলের।
Written by Sampriti Bose.

দ্রুত টাকা বাড়াতে হলে এবং অবসর বয়সে নিশ্চিন্তে কাটাতে হলে এই নিয়মে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button